×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ এপ্রিল ২০২১ ই-পেপার

মুক্তিযুদ্ধ আর প্রেম নিয়ে জয়ার নতুন ভাবনা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০২ মার্চ ২০২১ ১৩:৩০
জয়া আহসান।

জয়া আহসান।

ছক ভাঙতে বরাবরই ভালবাসেন তিনি । জয়া আহসান। এ বার বাংলাদেশের চলচ্চিত্রের নতুন অধ্যায়ে সামিল হলেন অভিনেত্রী। প্রথম বাংলা থ্রি ডি ছবির নায়িকা জয়া। ছবির নাম ‘অলাতচক্র’।

বাংলাদেশের বিখ্যাত লেখক আহমদ ছফার জীবন নিয়ে তৈরি এই ছবি। স্বভাবে প্রথাবিরোধী এবং দুঃসাহসিক বলে পরিচিত এই সাহিত্যিক ৭১-এর মুক্তিযুদ্ধের সময় প্রশিক্ষণ নেওয়ার জন্য পা রেখেছিলেন কলকাতায়। তাঁর ভালবাসার মানুষ তায়বাও সেই সময় একই কারণে এসে পৌঁছেছিলেন কলকাতায়। মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে সেই গল্পের উপর ভিত্তি করেই ছবির গল্প বুনেছে পরিচালক হাবিবুর রহমান। ছবিটি মুক্তি পাবে আগামী ১৯ মার্চ।

আহমদ ছফার চরিত্রে অভিনয় করবেন আহমেদ রুবেল। সাহিত্যিকের প্রেমিকার ভূমিকায় দেখা যাবে জয়াকে। সেই সময়কার কলকাতার নানা অংশকে তুলে ধরা হবে এই জীবনীমূলক ছবিতে। জয়া তাই আশাবাদী ‘অলাতচক্র’ এপার বাংলার দর্শকরা দেখলে, তাঁদের কাছেও সমাদৃত হবে এই ছবি।

Advertisement

‘অলাতচক্র’  ছবির একটি দৃশ্য।

‘অলাতচক্র’ ছবির একটি দৃশ্য।


জয়া আনন্দবাজার ডিজিটালকে জানান, “চলতি বছরে পালিত হবে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী। একই সঙ্গে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানেরও জন্ম শতবার্ষিকী। এই দুই সূত্রকে এক্সঙ্গে উদযাপন করব এই ছবির মাধ্যমে। নতুন ধরনের প্রযুক্তি ব্যবহার এই ছবিকে অন্য মাত্রা দেবে।”

Advertisement