Advertisement
১৯ জুন ২০২৪
Jean-Luc Godard

আধুনিক সিনেমাকে স্তব্ধ করে চলে গেলেন ‘ব্রেথলেস’-এর পরিচালক জঁ লুক গোদার

মঙ্গলবার গোদারের পরিবার সূত্রে তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করা হয়। বার্ধক্যজনিত নানা ব্যাধিতে জর্জরিত হয়ে পড়েছিলেন পরিচালক। ৯১ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করলেন।

বিশ্বের সবচেয়ে প্রশংসিত পরিচালকদের মধ্যে এক জন ছিলেন গোদার।

বিশ্বের সবচেয়ে প্রশংসিত পরিচালকদের মধ্যে এক জন ছিলেন গোদার।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২২ ১৫:১১
Share: Save:

আধুনিক চলচ্চিত্র জগতে নক্ষত্রপতন। চলে গেলেন ফরাসি-সুইস পরিচালক জঁ লুক গোদার। ‘ব্রেথলেস’, ‘কন্টেম্পট’– এর মতো নিরীক্ষামূলক ছবিতে ফ্রান্সে ‘নিউ ওয়েভ’ বা নব্য ধারার চলচ্চিত্রের জন্ম দিয়েছিলেন তিনি। মঙ্গলবার গোদারের পরিবার সূত্রে তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করা হয়। বার্ধক্যজনিত নানা ব্যাধিতে জর্জরিত হয়ে পড়েছিলেন পরিচালক। ৯১ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করলেন।

বিশ্বের সবচেয়ে প্রশংসিত পরিচালকদের মধ্যে এক জন ছিলেন গোদার। ষাটের দশক থেকে ছবি নিয়ে তাঁর নিরন্তর পরীক্ষা-নিরীক্ষা বহু পরিচালককে দিশা দেখিয়েছিল। চলচ্চিত্রে নতুন যুগের সূচনা করেছিলেন গোদার। তাঁর বানানো একের পর এক ছবি ফরাসি চলচ্চিত্রের অচলায়তন ভেঙে দিয়েছিল। চিরাচরিত পারিপাট্য, চিত্রায়ণের ব্যাকরণকে ধাক্কা দিয়েছিল গোদারের হ্যান্ডহেল্ড ক্যামেরার কাজ। ‘জাম্প কাট’ সৃষ্টির জন্য সিনেমা তাঁর কাছে চিরকাল ঋণী হয়ে থাকবে।

ধারাবাহিক ভাবে রাজনৈতিক ছবি বানিয়ে গিয়েছেন কেরিয়ারের শুরুতে। তার পর ঢুকে পড়েছিলেন জীবনের মাঝখানে। নৈরাশ্যে, অস্তিত্বে। আবার বেরিয়ে এসে ধরেছিলেন নতুন মোড়। সাম্প্রতিক বছরগুলিতে ‘ফিল্ম সোশ্যালিজম’ এবং ‘গুডবাই টু ল্যাঙ্গুয়েজ’-এর মতো কাজে সময়টাকে বুঝতে চাইলেন ফের। শিখছিলেন ডিজিটাল মিডিয়ার কারিগরি। প্রযুক্তি নিয়ে পরীক্ষা-নিরীক্ষার মাঝে কেরিয়ারটাও আবার নতুন করে গোছাচ্ছিলেন যেন। তবে নতুন যুগের সঙ্গে পুরোপুরি খাপ খাইয়ে ওঠার সময় পেলেন না। আরও এক নতুন ধারা আনার আগেই পৃথিবীর মায়া কাটিয়ে চলে গেলেন ফরাসি নব্য সিনেমার ‘গড ফাদার’। মানুষের মনে তিনি সেই একমাথা কাঁচা-পাকা চুল আর মোটা ফ্রেমের চশমাতেই অমর হয়ে রইলেন। আর বেঁচে থাকল তাঁর রুদ্ধশ্বাস ছবিরা, উদাহরণ হয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Director French new wave Cinema
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE