Advertisement
১৯ মে ২০২৪
Jennifer Lawrence

অ্যাকশন ছবির মূল চরিত্রে তিনিই প্রথম নারী? বলা কথা ফেরালেন ‘হাঙ্গার গেমস’-এর জেনিফার

‘ভ্যারাইটি’ প্রযোজিত অভিনেতার সঙ্গে অভিনেতার সাক্ষাৎকারের অনুষ্ঠান বরাবরই দর্শকের আকর্ষণের কেন্দ্রে। সেখানেই সম্প্রতি অভিনেত্রী ভিওলা ডেভিসের মুখোমুখি হয়েছিলেন জেনিফার। ফেরালেন বলা কথা।

২০১২ সালের পর একেবারে ২০২২ সাল। দীর্ঘ বিরতি নিয়ে পর্দায় ফিরলেন হলিউড অভিনেত্রী। ৪ নভেম্বর অ্যাপল টিভিতে সম্প্রচারিত হয়েছে ছবিটি।

২০১২ সালের পর একেবারে ২০২২ সাল। দীর্ঘ বিরতি নিয়ে পর্দায় ফিরলেন হলিউড অভিনেত্রী। ৪ নভেম্বর অ্যাপল টিভিতে সম্প্রচারিত হয়েছে ছবিটি। ফাইল চিত্র

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২২ ২০:৩৪
Share: Save:

তিনিই প্রথম অভিনেত্রী যিনি অ্যাকশন ছবির মূল চরিত্র করেছিলেন। সাধারণত এই ভূমিকায় নায়কদেরই দেখা যায়। হলিউডে অ্যাকশন ছবির সেই ধারা ভেঙে আত্মপ্রকাশ করেছিলেন জেনিফার লরেন্স। তাঁর দেখানো পথ অনুপ্রেরণা জুগিয়েছিল বাকি অভিনেত্রীদের, চর্চায় উঠে এসেছে এমন কথাও। তবে নতুন ছবি ‘কজ়ওয়ে’-র প্রচারে এসে জেনিফারের দাবি, অন্য অর্থ করা হয়েছে তাঁর বক্তব্যের। এমন কিছু তিনি নাকি বলতেই চাননি। ‘ভ্যারাইটি’ প্রযোজিত অভিনেতার সঙ্গে অভিনেতার সাক্ষাৎকারের অনুষ্ঠান বরাবরই দর্শকের আকর্ষণের কেন্দ্রে। সেখানেই সম্প্রতি অভিনেত্রী ভিওলা ডেভিসের মুখোমুখি হয়েছিলেন জেনিফার। ‘হাঙ্গার গেমস’-এর তারকা বললেন, “মনে আছে, যখন ‘হাঙ্গার গেমস’ করছি, তখনও অ্যাকশন ছবির মূল ভূমিকায় কোনও মহিলাকে দেখা যায়নি। কারণ, এ ছবি কেউ দেখবে না, এমনই ধারণা ছিল সবার। আমাদেরও তেমন বলা হয়েছিল। নায়ক থাকলে ছবির বিষয়বস্তু নিয়ে কারও মনে সন্দেহ দেখা দেয় না। কিন্তু শুধু নায়িকা? নায়কের অস্তিত্বই নেই? চিন্তার বিষয় ছিল, তখনও। তবে আমি এ কথা কখনওই বলতে চাইনি যে আমিই একমাত্র মহিলা, যে অ্যাকশন ছবির মূল চরিত্র হয়েছি। আমি শুধু জোর দিয়ে বলতে চেয়েছি, কতটা ভাল লেগেছিল হতে!”

অভিনেত্রী আরও জানান, অতীতেও তাঁর মুখে অন্য কথা বসিয়ে ছড়িয়ে দেওয়া হয়েছিল মিম। রটে গিয়েছিল তিনি নাকি বলেছেন, “ডোনাল্ড ট্রাম্প হারিকেনের জন্য দায়ী ছিলেন।” তবে সে সবে কান দিয়ে মন্তব্য করা বোকামি হয়েছে বলেই মনে করেন জেনিফার। তখন সব কথায় প্রতিক্রিয়া দিতে চাইতেন, আফসোস অভিনেত্রীর।

২০১২ সালের পর একেবারে ২০২২ সাল। দীর্ঘ বিরতি নিয়ে পর্দায় ফিরলেন হলিউড অভিনেত্রী। ৪ নভেম্বর অ্যাপল টিভিতে সম্প্রচারিত হয়েছে ছবিটি। ‘কজ়ওয়ে’ দিয়ে শুধু অভিনয়ে ফিরছেন তা-ই নয়, প্রযোজক হিসাবেও আত্মপ্রকাশ করলেন জেনিফার।

‘কজ়ওয়ে’ ছবিতে লিনসে নামে এক মহিলা সেনার ভূমিকায় জেনিফার। পোস্ট ট্রমাটিক স্ট্রেস ডিজ়অর্ডার-এর মতো মানসিক সমস্যায় ভুগছে সেই চরিত্র। যুদ্ধক্ষেত্রের ভয়াবহ কোনও স্মৃতি তাঁকে তাড়িয়ে নিয়ে বেড়ায়। তার সঙ্গে যুদ্ধ করতে করতেই লড়াইয়ের ময়দানে জেনিফার। বললেন, “গল্পটা খুব নিজের মনে হয়। বহু দিন পরে এই অনুভূতি।”

‘হাঙ্গার গেমস’-এর পর হারিয়ে যাওয়া নিয়েও মুখ খোলেন অভিনেত্রী। বললেন, “মনে হয়, নিজের প্রতি নিয়ন্ত্রণ হারিয়েছিলাম। ‘হাঙ্গার গেমস’ থেকে বেরোনো, তার পর ‘সিলভার লাইনিং প্লেবুক’-এর জন্য অস্কার জেতা— এ সব কিছুর মধ্যে নিজেকে কেমন পণ্য বলে মনে হচ্ছিল। মনে হচ্ছিল, কোনও সিদ্ধান্ত বা চাওয়া যেন আর শুধু আমার থাকছে না। বড় একটা গোষ্ঠীর হয়ে যাচ্ছে। আমি যেন তাদের সাজানো পুতুল।”

২০১০ সালে ‘উইন্টার বোন’ ছবিতে কালজয়ী অভিনয়। তার পর ‘এক্স-মেন’ ফ্র্যাঞ্চাইজ়িতে যান। ড্যারেন অ্যারোনোফস্কির ‘মাদার’, ডেভিড ও রাসেলের ‘জয়’ এবং ‘আমেরিকান হাসল’ হয়ে অ্যাডাম ম্যাককের ব্যঙ্গাত্মক ছবি ‘ডোন্ট লুক আপ’-এও উন্মাদনার পারদ চড়িয়েছিলেন জেনিফার। বর্তমানে ফের নতুন পদক্ষেপ করে ইন্ডাস্ট্রিতে হারিয়ে যাওয়া নাম ফিরিয়ে আনলেন অভিনেত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jennifer Lawrence
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE