Advertisement
১৭ জুলাই ২০২৪
Nitin Desai

‘লগান’ ছবির শিল্প নির্দেশক নিতিন দেশাইয়ের রহস্যমৃত্যু, ‘বিগ বস’-এর স্টুডিয়ো থেকে উদ্ধার দেহ

নিতিন দেশাইয়ের শিল্প নির্দেশনার ছোঁওয়া রয়েছে ‘লাগান’, ‘জোধা আকবর’, মতো বহু ছবিতে। নিজেরই স্টুডিয়োতে আত্মহত্যা করলেন জাতীয় পুরস্কার প্রাপ্ত শিল্প নির্দেশক।

Nitin Desai

নিতিন দেশাই। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৩ ১১:৩৪
Share: Save:

বুধবার সকালে করজাটের এন ডি স্টুডিয়ো থেকে উদ্ধার হয় জাতীয় পুরস্কারপ্রাপ্ত শিল্প নির্দেশক নিতিন দেশাইয়ের মৃত দেহ। আগামী ৯ অগস্ট তাঁর ৫৮তম জন্মদিন হওয়ার কথা ছিল। তার আগেই গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করলেন বলিউডের এই খ্যাতনামী শিল্প নির্দেশক।

প্রায় দু’দশকের বেশি সময় ধরে তিনি কাজ করছেন হিন্দি সিনেমায়। আশুতোষ গোয়ারেকর, সঞ্জয় লীলা ভন্সালী, বিধু বিনোদ চোপড়া, রাজ কুমার হিরানির মতো বহু প্রথম সারির পরিচালকের সঙ্গে কাজ করছেন তিনি। তাঁর শিল্প নির্দেশনার ছোঁওয়া রয়েছে ‘লগান’, ‘হম দিল দে চুকে সনম’, ‘দেবদাস’, ‘জোধা আকবর’, ‘বাজিরাও মস্তানি’র মতো ছবিতে। নিজের কাজের জন্য জাতীয় পুরস্কারও পেয়েছিলেন নিতিন।

যে এনডি স্টুডিয়োতে তিনি আত্মহত্যা করেন, সেটির মালিক নিতিন নিজেই। ২০০৫ সালে মুম্বই থেকে প্রায় ৯০ মিনিটের দূরত্বে ৫২ একর জায়গা নিয়ে এই স্টুডিয়োটি নির্মাণ করেন। এখানে ‘জোধা আকবর’-এর মতো বৈগ্রহিক ছবির শুটিং হয়েছে। শুধু তাই নয় ‘বিগ বস্‌’–এর বেশ কিছু সিজনের শুটিং হয়েছে নিতিনের এই স্টুডিয়োয়। শুধু শিল্প নির্দেশনাই নয়, বেশ কিছু ছবি ও সিরিয়াল প্রযোজনা করেছেন তিনি। দুই মাধ্যমেই বিপুল সাফল্য পান তিনি। তবে কেন হঠাৎ আত্মহননের পথে বেছে নিলেন তিনি! কারজাট এলাকার বিজেপি বিধায়ক মহেশ বলদি জানান, নিতিনের এনডি স্টুডিয়ো তাঁর সংসদীয় এলাকার অন্তর্ভুক্ত। বেশ কিছু দিন ধরেই চরম আর্থিক সংঙ্কটের মধ্যে দিয়ে দিন গুজরান করছিলেন নিতিন, সেই কারণেই নাকি এই চরম সিদ্ধান্ত নেন শিল্প নির্দেশক। ঘটনার তদন্তে নেমেছে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jodha Akbar Bollywood Suicide
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE