Advertisement
০৩ মে ২০২৪
Bollywood Scoop

পরিচালনায় হাতেখড়ির আগেই বিপত্তি, মীনা কুমারীর বায়োপিক বানাতে গিয়ে আইনি জটে মণীশ মলহোত্র

বলিউডের অন্যতম জনপ্রিয় পোশাকশিল্পী মণীশ মলহোত্র। আলিয়া ভট্ট, জাহ্নবী কপূর, কৃতি শ্যানন, কিয়ারা আডবাণীর মতো নায়িকারা তাঁর পোশাকেই অনন্য সুন্দর। এ বার পরিচালনায় অভিষেক হতে চলেছে তাঁর।

Kamal Amrohi and Meena Kumari’s son Tajdar Amrohi to sue Manish Malhotra and Kriti Sanon for announcing Meena Kumari’s biopic allegedly without his consent

(বাঁ দিকে)মীনা কুমারী,মণীশ মলহোত্র (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৩ ১৭:৪৯
Share: Save:

মায়ানগরীর অন্যতম সফল ও চর্চিত পোশাকশিল্পী মণীশ মলহোত্র। তাঁর পোশাকেই অনন্যসুন্দর আলিয়া ভট্ট, জাহ্নবী কপূর, কিয়ারা আডবাণী, কৃতি শ্যাননের মতো নায়িকারা। বলিপাড়ার জমকালো পার্টি হোক বা তারকা যুগলের বিয়ে— মণীশ মলহোত্রর পোশাকের জনপ্রিয়তার জুড়ি মেলা ভার। কয়েক দশক ধরে তারকাদের চোখ ধাঁধানো পোশাকে সাজিয়েছেন তিনি। এ বার ছবি পরিচালনার দিকে পা বাড়িয়েছেন বলিপাড়ার অন্যতম সেরা পোশাকশিল্পী। সম্প্রতি এক সাক্ষাৎকারে মণীশ জানান, ‘পাকিজ়া’ ও ‘বৈজু বাওরা’ খ্যাত ভারতীয় অভিনেত্রী মীনা কুমারীর জীবন অবলম্বনে ছবির বানানোর ইচ্ছা রয়েছে তাঁর। সেই খবর প্রকাশ্যে আসতেই বিপত্তি। বেঁকে বসেছেন মীনা কুমারী ও প্রয়াত পরিচালক কমল অমরোহীর ছেলে তাজদার অমরোহী।

মা মীনা কুমারীর জীবনীচিত্র তৈরির জন্য তাঁর কাছ থেকে অনুমতি নেওয়া হয়নি, অভিযোগ তাজদারের। তাঁর অনুমতি ছাড়া তাঁর মায়ের জীবনীচিত্র বানানো হলে আদালত পর্যন্ত গড়াবে এই দ্বন্দ্ব, হুঁশিয়ারি তাজদারের। সম্প্রতি এই প্রসঙ্গে তাজদার বলেন, ‘‘মীনা কুমারী আমার মা, কমল অমরোহী আমার বাবা। ইন্ডাস্ট্রির এঁরা নিজেদের মা-বাবার জীবন নিয়ে বায়োপিক বানাতে পারেন তো! তা তো করবেন না। তা হলে আমার মাকে নিয়ে ভূরি ভূরি মিথ্যা ভরে বায়োপিক বানানোর কারণ কী?’’ তাজদারের কথায়, ‘‘বাবা ২৯ বছর আগে প্রয়াত হয়েছেন। ছোট মা (মীনা কুমারী) তারও আগে। কিন্তু আজও তাঁরা দর্শকের মননে থেকে গিয়েছেন। সেই ভাবমূর্তিকে নষ্ট হতে আমি দেব না।’’ মীনা কুমারী ও কমল অমরোহীর দাম্পত্য জীবন নিয়েও সরব তাজদার। তিনি বলেন, ‘‘আমি জানি ওঁদের দাম্পত্য জীবনের সত্য কী। বাবার সঙ্গে ছোট মায়ের বিয়ে হওয়ার পরে তাঁর কেরিয়ারে আরও উন্নতি হয়। কিন্তু ইন্ডাস্ট্রির বাকিদের মতো ওঁরা কোনও দিন লুকোচুরি করে প্রেম করেননি।’’

দিন কয়েক আগে শোনা গিয়েছিল, বলিউডের এই মুহূর্তের অন্যতম সফল অভিনেত্রী কৃতি শ্যাননকে মীনা কুমারীর চরিত্রে দেখা যেতে পারে। মণীশ জানান, আপাতত ছবির চিত্রনাট্য লেখার কাজ চলছে। ছবি প্রযোজনার দায়িত্বে থাকছে ভূষণ কুমারের সংস্থা টি-সিরিজ়। যদিও এখনও ছবি নিয়ে কোনও আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি। মাত্র ৩৮ বছর বয়সে যকৃতের অসুখে মারা যান মীনা কুমারী। বলিউডে ‘দ্য ট্র্যাজেডি কুইন’ নামে পরিচিত তিনি। অত্যন্ত কম সময়ের কর্মজীবনেও প্রায় ৯০টি ছবিতে অভিনয় করেছিলেন তিনি। প্রয়াত অভিনেত্রীকে শ্রদ্ধা জানাতেই তাঁর জীবনীচিত্র তৈরির সিদ্ধান্ত নেন মণীশ। এর আগে ২০২১ সালেও শোনা গিয়েছিল, চিত্র পরিচালনায় হাত দিতে চলেছেন মণীশ। তখন অবশ্য প্রিয় বন্ধু কর্ণ জোহরের ‘ধর্ম প্রোডাকশনস’-এর প্রযোজনায় একটি ছবি পরিচালনার কথা ছিল তাঁর। স্বাধীনতা ও দেশভাগের সময়ের আধারে একটি ‘মিউজ়িক্যাল’ ছবি তৈরির কথা ছিল মণীশের। যদিও বছর দুয়েক কেটে গেলেও এখনও পর্যন্ত সেই ছবি নিয়ে কোনও উচ্চবাচ্য হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE