Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bollywood Controversy

‘আমি জেদি, আমি হিংস্র, কিন্তু আমিই ব্যাটম্যান’! নিজেই নিজেকে সেরার শিরোপা দিলেন কঙ্গনা

বলিউডের ‘কুইন’ তিনি। একাধিক বার সম্মানিত হয়েছেন জাতীয় পুরস্কারে, তাই নিজের প্রশস্তি গাইতে কখনও কুণ্ঠা বোধ করেন না বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউত।

Kangana Ranaut.

কঙ্গনা রানাউত। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৫২
Share: Save:

বলিউডের অন্যতম বিতর্কিত অভিনেত্রী তিনি। অভিনয় দক্ষতার দিক থেকে সমকালীনদের তুলনায় এগিয়ে থাকলেও নিজের স্বভাবের কারণে ইন্ডাস্ট্রিতে এখন কিছুটা কোণঠাসা তিনি। বলিউডের বেশির ভাগ তারকার সঙ্গেই আদায়-কাঁচকলায় সম্পর্ক কঙ্গনা রানাউতের। শুধু অভিনেতা-অভিনেত্রীই নয়, পরিচালক, প্রযোজকদেরও ছেড়ে কথা বলেন না তিনি। তাঁর সঙ্গে কাজ করা যে বেশ কঠিন, তা স্বীকার করেছেন বলিউডের প্রথম সারির একাধিক সিনেনির্মাতা। তবে অভিনেত্রী হিসাবে যে তাঁর জুড়ি মেলা ভার, এ কথাও জানাতে ভোলেননি তাঁরা। সেই সব আলাপ-আলোচনার মধ্যে এ বার নিজেকেই নিজে সেরার শিরোপা দিলেন কঙ্গনা। তিনি নাকি একেবারে ‘ব্যাটম্যান’-এর মতো! সমাজমাধ্যমের পাতায় লিখলেন অভিনেত্রী।

কঙ্গনার ইনস্টাগ্রাম স্টোরি।

কঙ্গনার ইনস্টাগ্রাম স্টোরি। ছবি: ইনস্টাগ্রাম।

দিন কয়েক আগে পরিচালক ও প্রযোজক অনুরাগ কাশ্যপ কঙ্গনার প্রসঙ্গে বলতে গিয়ে জানান, কঙ্গনা বড় মাপের অভিনেত্রী হলেও তাঁর সঙ্গে কাজ করা খুবই কঠিন। ২০১৩ সালে কঙ্গনার সঙ্গে তাঁর অভিনয় জীবনের অন্যতম সফল ও জনপ্রিয় ছবি ‘কুইন’-এ কাজ করেছিলেন অনুরাগ। অনুরাগ বলেন, ‘‘কঙ্গনা ভীষণ ভাল এক জন অভিনেত্রী। কাজের বিষয়ে ও ভীষণ একাগ্র এবং ওর প্রতিভা নিয়ে আমার কোনও প্রশ্নই নেই। কিন্তু ওর অন্য সমস্যা রয়েছে। ওর সঙ্গে কাজ করাটাই খুব মুশকিল।’’ পরিচালক হংসল মেহতার গলাতেও একই সুর। ২০১৭ সালে কঙ্গনার সঙ্গে ‘সিমরন’ ছবিতে কাজ করেন হংসল। পরিচালকের মতে, ‘‘এ দেশে কঙ্গনার মতো অভিনয় দক্ষতা খুব কম লোকের আছে। ‘সিমরন’ ছবিতে কিছু খুঁত ছিল ঠিকই, কিন্তু ওঁর অভিনয়ে কোনও খামতি ছিল না।’’ অনুরাগ ও হংসলের প্রশস্তি শুনে আপ্লুত কঙ্গনা সেই সব ভিডিয়ো শেয়ার করেন সমাজমাধ্যমের পাতায়। তার পরে আত্মশ্লাঘার চোটে নিজেকে সুপারহিরো ‘ব্যাটম্যান’-এর সঙ্গে তুলনা করেন তিনি। কঙ্গনা লেখেন, ‘‘এই বিষয়ে সবাই সহমত, বামপন্থী হোন বা ডানপন্থী— ১) আমি ভীষণ অভদ্র, ২) আমি হিংস্র ও চরমপন্থী, আমি হিংসা ভালবাসি, হিংসা আমাকে ভালবাসে, ৩) কিছুটা বেপরোয়া এবং ভীষণ জেদি আমি, ৪) বীভৎস প্রতিভাবান আমি, একেবারে ‘ব্যাটম্যান’-এর মতো!’’

কঙ্গনার এই আত্মস্তুতির বহর দেখে হতবাক নেটাগরিকরা। অন্য কেউ প্রশংসা করছেন না বলে নিজেই নিজের ঢাক পেটাচ্ছেন অভিনেত্রী, দাবি তাঁদের। শুধু তাই-ই নয়, বলিউডে আর তেমন কাজের সুযোগ পাচ্ছেন না বলে কঙ্গনা যেনতেনপ্রকারেণ নিজেকে আলোচনায় রাখার চেষ্টা করছেন বলেও দাবি নেটাগরিকদের একটা বড় অংশের। আসলে, নিজেকে 'ব্যাটম্যান' বলার পিছনে রয়েছে অন্য গল্প। ‘তনু ওয়েডস মনু রিটার্নস’ ছবিতে তনুর ভূমিকায় অভিনয় করেছিলেন কঙ্গনা। ওই চরিত্রের একটি সংলাপে নিজেকে ব্যাটম্যান বলেছিলেন তিনি। পর্দার খামখেয়ালি, জেদি অথচ রোম্যান্টিক তনু আর বাস্তবের কঙ্গনা কি তবে একাকার এই আত্মপ্রশস্তিতে?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE