Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Karan Johar

‘রকি অউর রানি...’ নিয়ে প্রশংসার বহর, সবই ভুয়ো? অবশেষে সত্য স্বীকার করলেন কর্ণ

২০১৬ সালের পর ২০২৩। সাত বছর পরে পরিচালনায় ফিরেছিলেন কর্ণ জোহর। গত বছরই মুক্তি পায় তাঁর পরিচালিত ছবি ‘রকি অউর রানি কি প্রেম কহানি’।

Karan Johar.

কর্ণ জোহর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৪ ২১:১৩
Share: Save:

পরিচালক হিসাবে বলিউডে পথচলা শুরু কর্ণ জোহরের। ১৯৯৫ সালে আদিত্য চোপড়ার ‘দিলওয়ালে দুলহনিয়া লে জায়েঙ্গে’ ছবিতে সহকারী পরিচালকের ভূমিকায় ছিলেন কর্ণ। তার বছর তিনেক পরে ১৯৯৮ সালে নিজের প্রথম ছবি পরিচালনা করেন কর্ণ। ‘কুছ কুছ হোতা হ্যায়’ ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন শাহরুখ খান, কাজল ও রানি মুখোপাধ্যায়। তার পরে ‘কভি খুশি কভি গম’, ‘কভি অলবিদা না ক্যাহনা’র মতো ছবি পরিচালনা করে বলিউডে নিজের জায়গা পোক্ত করেছেন কর্ণ। সময়ের সঙ্গে সঙ্গে পরিচালনার পাশাপাশি হাত পাকিয়েছেন প্রযোজনাতেও। গত কয়েক বছর নিজের প্রযোজনা সংস্থা ‘ধর্ম প্রোডাকশনস’-এর আওতায় ছবির প্রযোজনার দায়িত্ব সামলাতেই ব্যস্ত থেকেছেন কর্ণ। তবে গত বছর পরিচালনায় ফিরেছিলেন তিনি। মুক্তি পেয়েছিল তাঁর পরিচালিত ছবি ‘রকি অউর রানি কি প্রেম কহানি’। আলিয়া ভট্ট ও রণবীর সিংহ অভিনীত সেই ছবি জায়গা করে নিয়েছিল দর্শকের মনে। বক্স অফিসেও মন্দ ব্যবসা করেনি সেই ছবি। ‘রকি অউর রানি...’-কে প্রশংসায় ভরিয়ে দিয়েছিলেন একাধিক সিনেসমালোচক। সত্যিই কি এত গালভরা প্রশংসার যোগ্য ছিল ওই ছবি? নতুন বছরে তা নিয়েই বিস্ফোরক কর্ণ নিজে।

সম্প্রতি এক সাক্ষাৎকারে কর্ণ জানান, কোনও ছবিকে সফল ভাবে ‘বিক্রি’ করার জন্য মাঝেমধ্যেই টাকার বিনিময়ে দেদার সুনাম কিনেছেন তিনি। কর্ণের দাবি, ছবির প্রদর্শনে যে সিনেসমালোচকেরা উপস্থিত থাকেন, তাঁদের মতামতের উপর অনেক সময় ছবির ভবিষ্যৎ নির্ভর করে। ছবির ব্যবসা যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সে কথা মাথায় রেখে অনেক সময় নাকি প্রযোজকেরাই সেই সমালোচকদের কাছে ছবি সম্পর্কে ইতিবাচক কথা বলার প্রস্তাব রাখেন। কর্ণের কথায়, ‘‘অনেক সময় আগে থেকেই বোঝা যায় যে ছবির বাজার তেমন ভাল নয়। প্রযোজক হিসাবে এটা আমার দায়িত্ব যে আমি শেষ পর্যন্ত চেষ্টা করব যাতে ছবি ভাল ব্যবসা করে। হতে পারে আমি নিজেই অনেক সময় সমালোচকদের সমালোচনা করি। তবে আমি এটাও ভুলে যাই না যে আমাকে অনেক সময় ওই সমালোচকদের দরজায় কড়া নাড়তে হয়। এটাকে দ্বিচারিতা বলে মনে হতেই পারে, তবে আমি এমনই।’’ তবে কি নিজের শেষ ছবির ক্ষেত্রেও এই পন্থাই অবলম্বন করেছিলেন কর্ণ? প্রশ্ন কৌতূহলী নেটাগরিকদের।

গত বছরই বলিউডে ২৫ বছর পূর্ণ করেছেন কর্ণ। ঘটনাচক্রে সেই বছরই মুক্তি পেয়েছে তাঁর পরিচালিত ছবিও। এর আগে ২০১৬ সালে শেষ বার ছবি পরিচালনা করেছিলেন তিনি। রণবীর কপূর, অনুষ্কা শর্মা ও ঐশ্বর্যা রাই বচ্চন অভিনীত সেই ছবির নাম ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’। ছবিতে একটি বিশেষ চরিত্রে ছিলেন শাহরুখ খানও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE