Advertisement
১৬ মে ২০২৪
Karan Johar

২৫ বছর পরে জনসমক্ষে ভুলস্বীকার, নিজের কোন স্মৃতি ঘাঁটতে গিয়ে লজ্জিত হন কর্ণ জোহর?

বিনোদন জগতে ২৫ বছর পূর্ণ করেছেন চলতি বছরেই। সেই উপলক্ষে প্রায় বছর সাতেক পরে পরিচালকের আসনে ফিরেছেন কর্ণ জোহর। আগামী সপ্তাহে মুক্তি পেতে চলেছে তাঁর পরিচালিত ‘রকি অউর রানি কি প্রেম কহানি’।

Karan Johar.

কর্ণ জোহর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২২ জুলাই ২০২৩ ২০:৩১
Share: Save:
Image from Kuch Kuch Hota Hai

‘কুছ কুছ হোতা হ্যায়’ ছবির একটি দৃশ্য। ছবি: সংগৃহীত।

বিনোদনের জগতে ২৫ বছর পূর্ণ করেছেন চলতি বছরেই। সেই বিশেষ মাইলফলক উদ্‌যাপন করতেই প্রায় সাত বছর পরে পরিচালকের চেয়ারে ফিরেছেন কর্ণ জোহর। আগামী সপ্তাহে মুক্তি পেতে চলেছে ‘রকি অউর রানি কি প্রেম কহানি’। ইতিমধ্যেই মুক্তি পেয়েছে ছবির ট্রেলার ও গান। আপাতত ছবি মুক্তির অপেক্ষায় রয়েছেন দর্শক ও অনুরাগীরা। সেই ছবিরই প্রচারে আপাতত ব্যস্ত আলিয়া, রণবীর ও কর্ণ নিজে। সম্প্রতি ছবির প্রচারে এক অনুষ্ঠানে গিয়েই নিজের জীবনের অন্যতম বড় ভুলের কথা জনসমক্ষে স্বীকার করলেন কর্ণ। কী সেই ভুল?

১৯৯৮ সালে ‘কুছ কুছ হোতা হ্যায়’ ছবির মাধ্যমে পরিচালক হিসাবে আত্মপ্রকাশ করেন কর্ণ। ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন শাহরুখ খান, কাজল ও রানি মুখোপাধ্যায়। নব্বইয়ের দশকে রাহুল, অঞ্জলি ও টিনার চরিত্রের সঙ্গে নিজেদের একাত্ম করতে পেরেছিলেন দর্শক। তবে সময় এগোনোর সঙ্গে বদলেছে মানুষের চিন্তাভাবনা। ওই তিন চরিত্রের সমীকরণ ছবিতে প্রেম ও বন্ধুত্বের সংজ্ঞা নিয়ে নতুন প্রজন্মের দর্শকের আপত্তিও রয়েছে বেশ। সম্প্রতি এক অনুষ্ঠানে তা নিয়েই কথা বলেন কর্ণ। ‘কুছ কুছ হোতা হ্যায়’ ছবিতে টিনার মৃত্যুর পরে অঞ্জলির প্রেমে পড়ে রাহুল। তার আগে পর্যন্ত অঞ্জলিকে সে নিজের প্রিয় বন্ধু ছাড়া আর কিছুই ভাবতে পারত না। তা ছাড়াও, রাহুলের বিশ্বাস ছিল, ‘মানুষ এক বারই বাঁচার সুযোগ পায়, এক বারই মৃত্যুর অভিজ্ঞতা হয় তার, প্রেমেও এক বারই পড়ে, আর বিয়েও এক বারই করে’। যদিও ছবিতে নিজেই নিজের ভাবনাকে ভুল প্রমাণ করেছিল রাহুল। এই প্রসঙ্গে কথা বলতে গিয়ে কর্ণ বলেন, ‘‘আমি যে প্রথম ছবিটা বানিয়েছিলাম, তাতে রাহুল যা যা করেছিল, সবটাই ভুল। আমি কখনও চাই না যে আজকের দিনের ছেলেরা এমন কাজ করুক। ওই ছবিতে লিঙ্গ রাজনীতিটাই সম্পূর্ণ ভুল ছিল।’’

কী ভুল করেছিলেন কর্ণ? ছবির প্রথম ভাগে কাজলের চরিত্র অঞ্জলিকে এক জন ‘পুরুষসুলভ নারী’ হিসাবে দেখানো হয়েছিল। টিনার মৃত্যুর পরে অঞ্জলির সঙ্গে যখন রাহুলের দেখা হয়, তখন সে শাড়ি পরিহিতা এক জন তথাকথিত ‘ভারতীয় নারী’। রাহুল যে অঞ্জলির প্রেমে পড়ে, সে তার কলেজ জীবনের বন্ধু নয়। অঞ্জলিকে ‘পুরুষের খোলস’ ছেড়ে বেরিয়ে ‘নারীত্ব’-এ উপনীত হতে হয়েছিল, যাতে রাহুল তার প্রেমে পড়ে। ছবিমুক্তির পরে এই বিষয় নিয়েই ঝড় উঠেছিল সমালোচক মহলে। অনুষ্ঠানে কি সেই ‘ভুল’ই স্বীকার করলেন কর্ণ? তা নিয়েই তুঙ্গে জল্পনা।

‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ মুক্তি পাওয়ার প্রায় সাত বছর পরে পরিচালকের আসনে ফিরেছেন কর্ণ। ‘রকি অউর রানি কি প্রেম কহানি’ ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন আলিয়া ভট্ট ও রণবীর সিংহ। অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন ধর্মেন্দ্র, জয়া বচ্চন, শাবানা আজ়মি, টোটা রায়চৌধুরী, চূর্ণী গঙ্গোপাধ্যায়ের মতো অভিনেতারা। আগামী ২৮ জুলাই মুক্তি পেতে চলেছে ‘রকি অউর রানি কি প্রেম কহানি’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Karan Johar Kuch Kuch Hota Hai
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE