Advertisement
২৭ জানুয়ারি ২০২৩
kishore kumar

Kishore Kumar: বাড়ির পাশের মাটি খুঁড়তে গিয়ে মানুষের কাটা হাত এবং পায়ের আঙুল পান কিশোর কুমার

ইচ্ছা ছিল, ভেনিসের মতো সাজাবেন মুম্বইয়ের বাংলোকে। কিন্তু ইচ্ছে পূরণ হতে দিল না একটি কাটা হাত এবং গোটা কয়েক পায়ের আঙুল।

কিশোর কুমার

কিশোর কুমার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২১ ২১:২৪
Share: Save:

বাড়ির পাশে খাল তৈরি করার শখ ছিল কিংবদন্তি গায়ক কিশোর কুমারের। ইচ্ছা ছিল, ভেনিসের মতো সাজাবেন মুম্বইয়ের বাংলোকে। কিন্তু ইচ্ছেপূরণ হতে দিল না একটি কাটা হাত এবং গোটা কয়েক পায়ের আঙুল।

Advertisement

এক সাক্ষাৎকারে গায়ক সে দিনের গল্প বলেছিলেন। বাড়ির চার পাশে খাল বানানোর জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে। কিশোর কুমার তখন ভেনিসের স্বপ্ন দেখছেন। সেই খালে গন্ডোলা চালানোর শখ ছিল তাঁর। কাজ চলছে পুরোদমে। পুরসভার সদস্যও বসে রয়েছেন সেখানে। নানা রকমের মন্তব্য করে চলেছেন তিনি। অন্য দিকে কর্মীরা খুব কসরৎ করে মাটি খুঁড়ছেন। হঠাৎই সব থেমে যায়। কর্মীরা কাজ থামিয়ে দেন। তাঁদেরই মধ্যে এক জনের হাতে পড়ে মানুষের একটি কাটা হাত এবং পায়ের কয়েকটি আঙুল। সঙ্গে সঙ্গে মাটি খোঁড়া বন্ধ করে দেওয়া হয়। কেউ রাজি হয় না কাজ এগোতে।

শুধু তাই নয়, পর দিন কিশোর কুমারের ভাই অনুপ কুমার এসে সেই জায়গায় গঙ্গাজল ছিটিয়ে শুদ্ধ করেন। মন্ত্র পড়েন। কিশোর কুমারের কথায়, ‘‘তাঁর ধারণা হয়েছিল, আমার বাংলোটি সম্ভবত কবরস্থানের উপর তৈরি। হবেও হয়তো। কিন্তু যা-ই হোক না কেন, নিজের বাড়িকে ভেনিস বানানোর স্বপ্ন ওখানেই জলাঞ্জলি দিতে হয় আমায়।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.