Advertisement
২৮ জানুয়ারি ২০২৩
Pathaan

স্নান করালেন দুধে, পরালেন মালা! ‘বিতর্ক’ ভুলে দিনভর ‘পাঠান’ যাপন তিলোত্তমার

ছবির মুক্তির প্রথম দিন শহরের বিভিন্ন সিনেমা হলে শাহরুখ ভক্তদের ভিড়। নজরকাড়া ‘পাঠান’ উৎসবের কিছু ঝলক অনন্দবাজার অনলাইনে।

দিনভর ‘পাঠান’ উদ্‌যাপনে মাতলেন শাহরুখ অনুরাগীরা।

দিনভর ‘পাঠান’ উদ্‌যাপনে মাতলেন শাহরুখ অনুরাগীরা। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৩ ১৮:২০
Share: Save:

ছবি মুক্তির আগে বিতর্ক তো ছিলই। বুধবার সকাল থেকে বিক্ষিপ্ত ভাবে দেশের বিভিন্ন প্রান্তে ‘পাঠান’ বয়কটের ছবিও চোখে পড়ল। কিন্তু শহর কলকাতায় সন্ধান মিলল বিপরীত চিত্রের। দিনভর শহর জুড়ে শাহরুখ-উদ্‌যাপনের যে চিত্র চোখে পড়ল, সেখানে বিতর্ক তো দূর অস্ত। প্রশ্ন করতেই শহরের এক শাহরুখ খান ফ্যান ক্লাবের তরফে উত্তর এল, ‘‘শাহরুখ খান আমাদের কাছে ঈশ্বরের সমান। আর আমরা ঈশ্বরকে নিয়ে কোনও রাজনীতির অংশ হতে চাই না!’’

Advertisement

বুধবার ভোর থেকেই মাল্টিপ্লেক্স থেকে শুরু করে সিঙ্গল স্ক্রিন— ‘পাঠান’ দেখতে ভিড় করেছিলেন অনুরাগীরা। জায়গায় জায়গায় মিছিল করে তাঁরা সিনেমা হলে পৌঁছলেন। স্পিকারে বাজল ‘পাঠান’-এর গান। স্লোগান উঠল, ‘‘উই লাভ ইউ শাহরুখ।’’ বেহালার অজন্তা থেকে শুরু করে ভবানীপুরের বসুশ্রী, মেনকা থেকে শুরু করে প্রিয়া— বুধবারের শহরের প্রেক্ষাগৃহে যেন শাহরুখ-জ্বরের উত্তাপ।

গাড়িটিকে সাজিয়ে ফেলা হয়েছে প্রিয় তারকার বিভিন্ন ছবিতে।

গাড়িটিকে সাজিয়ে ফেলা হয়েছে প্রিয় তারকার বিভিন্ন ছবিতে। নিজস্ব চিত্র।

দক্ষিণ কলকাতার একাধিক প্রেক্ষাগৃহের সামনে দিনের দ্বিতীয় শো পর্যন্ত অনুরাগীদের ভিড় ছিল লক্ষণীয়। ‘পাঠান’-এর পোস্টারের সঙ্গে দেদার উঠল সেলফি। কোনও প্রেক্ষাগৃহের সামনে কাঁসা নিয়ে হাজির হলেন শাহরুখ ভক্তরা, কোথাও আবার পুরোদস্তুর ব্যান্ড পার্টির আয়োজন। আবার কারও সঙ্গে ছিল ঘোড়ায় টানা গাড়ি। হুডখোলা সিটে রাখা শাহরুখের বড় কাটআউট। গাড়ি নিয়ে ‘পাঠান’ দেখতে হাজির অনেকেই। কিন্তু তার মধ্যে একটি গাড়ি আলাদা করে নজর কাড়ল। সেটিকে সাজিয়ে ফেলা হয়েছে প্রিয় তারকার বিভিন্ন ছবিতে। সামনে লেখা ‘এসআরকে’।

‘পাঠান’ ছবিতে শাহরুখের স্টাইলকে মাথায় রেখেও সেজে এসেছিলেন অনেকে। তাঁদের মধ্যে নজর কাড়লেন শাহনওয়াজ় খান। প্রেক্ষাগৃহের সামনে নিজের মনে মাইকে শাহরুখের সংলাপ বলে ও ‘পাঠান’-এর গানের তালে পা মিলিয়ে হাততালি কুড়োলেন তিনি। বললেন, ‘‘আমি কলকাতার শাহরুখ। আজকের দিনটা আমার জীবনের অন্যতম স্মরণীয় দিন হয়ে থাকবে।’’

Advertisement
ঘোড়ায় টানা গাড়িতে শাহরুখের বড় কাটআউট সঙ্গে জোর গলায় প্রার্থনা, শাহরুখের আগামী ছবি ‘জওয়ান’ যেন আরও ভাল হয়।

ঘোড়ায় টানা গাড়িতে শাহরুখের বড় কাটআউট সঙ্গে জোর গলায় প্রার্থনা, শাহরুখের আগামী ছবি ‘জওয়ান’ যেন আরও ভাল হয়। নিজস্ব চিত্র।

এ দিকে সকালের শো শেষ হওয়ার মুখে। প্রেক্ষাগৃহ থেকে দর্শক বেরিয়ে এলেই তাঁদের সামনে বিভিন্ন ফ্যান ক্লাবের তরফে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে। কোথাও শাহরুখের ছবিতে অনুরাগীদের আরতি করতে দেখা গেল। ছবিতে পরানো হল মালা। কেউ কেউ আবার বিজয়া দশমীর রীতি মেনে তারকার মুখে গুঁজে দিলেন মিষ্টি। জোর গলায় প্রার্থনা, শাহরুখের আগামী ছবি ‘জওয়ান’ যেন আরও ভাল হয়। ছবির সামনে নারকেল ফাটানো থেকে শুরু করে ছবিতে ঢালা হল দুধ। প্রেক্ষাগৃহের বাইরের বিক্রেতাদের কণ্ঠেও ধরা পড়ল আশার সুর। কারণ হিন্দি ছবি ঘিরে এ রকম উন্মাদনা তাঁরা চাক্ষুষ করছেন বেশ কয়েক বছর পর।

বুধবার ছবির প্রথম শোয়ের পরেই জানা গিয়েছিল, দেশে ‘পাঠান’-এর শো আরও বাড়ানো হচ্ছে। বিকেল পর্যন্ত খবর নিয়ে জানা গেল, শহরে টিকিট বিক্রিও বেড়েছে। হল মালিকরা খুশি। হাসিমুখে বাড়ি ফিরেছেন দর্শকরা। মুখ লুকিয়েছে ‘বয়কট গ্যাং’। আগামী কয়েক দিন প্রেক্ষাগৃহের সামনে হাউসফুল বোর্ড ঠেকায় কে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.