Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

কলকাতার দুর্গাপুজো এ বার সুশান্তের স্মৃতিতে ভরা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৭ অক্টোবর ২০২০ ২২:১৫
পটচিত্রে আঁকা সুশান্ত সিংহ রাজপুতের মুখ।

পটচিত্রে আঁকা সুশান্ত সিংহ রাজপুতের মুখ।

মণ্ডপ সাজানো হবে তাঁরই মুখাবয়ব দিয়ে। পটচিত্রে আঁকা থাকবে তাঁরই মুখ। সদ্য প্রয়াত অভিনেতা সুশান্ত সিংহ রাজপুতকে এ ভাবেই শ্রদ্ধা জানাবে কলকাতা। কেষ্টপুরের মাস্টারদা স্মৃতি সঙ্ঘের মণ্ডপের মূল থিমের অঙ্গই সুশান্ত।

ওই পুজোর এ বার ৬৮ বছর পূর্ণ হবে। করোনা অতিমারির কারণে অল্প বাজেটের পুজো এ বার। তার মধ্যেই সুশান্তকে শ্রদ্ধার্ঘ। এমনকি কার্তিকের মুখ সুশান্তের আদলে করা হতে পারে বলেও ক্লাব কর্মকর্তারা জানিয়েছেন। তাঁদের আরও দাবি, পুজোর পাশাপাশি বাজেটের একটা অংশ খরচ করা হবে বিভিন্ন সমাজসেবামূলক কাজে।

পুজোয় সুশান্তকে শ্রদ্ধার্ঘ জানানোর কারণ ব্যাখ্যা করন ক্লাব সম্পাদক শিমুল মজুমদার। তাঁর কথায়, “সুশান্ত সিংহ রাজপুত ব্যোমকেশ বক্সীর চরিত্রে অভিনয় করে বাঙালিকে মুগ্ধ করেছেন। আমরা এক জন সুদক্ষ অভিনেতাকে হারিয়েছি। সুদর্শন বাঙালি পুরুষদের কার্তিকের সঙ্গে তুলনা করা হয়। সুশান্তের চেহারার গঠন কার্তিকের সঙ্গে মিলেও যায়। তাই আমরা ঠিক করেছি, এ বছর তাঁকেই কার্তিক হিসেবে দেখানোর চেষ্টা করব।”

Advertisement

আরও পড়ুন: সাম্প্রদায়িক বিভেদ এবং ধর্মীয় উত্তেজনা তৈরির চেষ্টা করছেন কঙ্গনা', এফআইআর-এর নির্দেশ আদালতের

মণ্ডপসজ্জার দায়িত্বে থাকা শিল্পী মানস রায় জানিয়েছেন, এ বছর ওই পুজোর থিম ‘মুক্তি পথের সন্ধানে মহিষাসুরমর্দিনী উপাখ্যান’। মণ্ডপটি সম্পূর্ণ ভাবে সাজানো হবে হস্তশিল্প দিয়ে। করোনার জন্য কোনও মেলা না বসায় ক্ষতিগ্রস্ত শিল্পীদের পাশে দাঁড়াতেই এই উদ্যোগ। তাঁর কথায়, ‘‘মহিষাসুরমর্দিনী নিয়ে কখনও ছবি হলে সুশান্তই হয় তো কার্তিকের ভূমিকায় অভিনয় করতেন। তাই অভিনেতাকে শ্রদ্ধা জানিয়ে পটচিত্রে আঁকা থাকবে তাঁর মুখ। সেই পটচিত্র রাখা থাকবে মণ্ডপে।’’

আরও পড়ুন: ‘পুরো খবর না পড়ে মানুষ যা ইচ্ছে তাই লিখছেন’ নেটাগরিকদের পাল্টা আক্রমণে ক্ষোভ প্রকাশ অন্বেষার

আরও পড়ুন

Advertisement