Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২২
Biplab Chatterjee

Biplab Chatterjee-Leena Ganguly: উপযোগী চরিত্র পেলে নিশ্চয় কাজ দেব, বিপ্লবের ‘গুলি করা’ প্রসঙ্গে মুখ খুললেন লীনা

সারা জীবন ধরে ওই অভিনেতা খল চরিত্রে অভিনয় করেছেন। এই চরিত্র মানুষকে খুব মহান আদর্শের মানুষ বলে পরিচিতি দেবে না। লীনা জানেন বিপ্লববাবুও তেমন মানুষ নন। মুখোশ পরে তাঁকে অভিনয় করতে হয়েছে। তা হলে প্রথম ভুলটা কি উনি করলেন? 

বিপ্লবের কটাক্ষ প্রসঙ্গে মুখ খুললেন লীনা।

বিপ্লবের কটাক্ষ প্রসঙ্গে মুখ খুললেন লীনা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২২ ১৮:২০
Share: Save:

বিপ্লব চট্টোপাধ্যায়কে নিয়ে অবশেষে আনন্দবাজার অনলাইনের কাছে মুখ খুললেন লীনা গঙ্গোপাধ্যায়।

সম্প্রতি কলকাতার এক সংবাদমাধ্যমে কাহিনী ও চিত্রনাট্যকার লীনা গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে বিস্ফোরক মন্তব্য করেছেন বিপ্লব চট্টোপাধ্যায়। তাঁর অভিযোগ, লীনা নিজে নারী। সেই সঙ্গেই তিনি মহিলা কমিশনের অধ্যক্ষ। তার পরেও তাঁর সাম্প্রতিক সমস্ত ধারাবাহিকে নারীদের যথেষ্ট অবমাননা করা হচ্ছে। তাঁদের যে ভাবে তুলে ধরা হচ্ছে, প্রকারান্তরে তাঁরা অসম্মানিত হচ্ছেন। এই প্রেক্ষিতেই সংবাদমাধ্যমে তাঁর বক্তব্য, এই ভূমিকার জন্য লীনাকে গুলি করে মারা উচিত! বিপ্লবের এই বক্তব্যে ঝড় উঠেছিল শিল্পী মহলে। আনন্দবাজার অনলাইনের কাছে ভরত কল থেকে রাহুল অরুণোদয় বন্দ্যোপাধ্যায়ের মতো শিল্পীরা প্রকাশ্যে প্রতিবাদও জানিয়েছেন বিপ্লবের বক্তব্য নিয়ে।

আনন্দবাজার অনলাইনে সেই খবর প্রকাশিত হওয়ার পরে লীনার কাছে ক্ষমাপ্রার্থনাও করেছেন বর্ষীয়ান অভিনেতা বিপ্লব চট্টোপাধ্যায়। আনন্দবাজার অনলাইনকে তিনি বলেছেন, ‘‘সাক্ষাৎকারে কথার পৃষ্ঠে কথা হচ্ছিল। উত্তেজনার বশে ‘গুলি করে মারা’র কথাটি বলে ফেলেছি। লীনাকে উদ্দেশ্য করে বলতে চাইনি। আমি আন্তরিক দুঃখিত।’’

এই সামগ্রিক ঘটনায় লীনা যদিও মুখ খোলেননি। তবে নিজের বইপ্রকাশ নিয়ে কথা বলতে গিয়ে বিপ্লবের প্রসঙ্গ ওঠায় মঙ্গলবার তিনি আনন্দবাজার অনলাইনকে বলেন, “সত্যি বলতে কি, ওই কথাগুলো শুনে সে দিন করুণা হয়েছিল। সেই কারণেই কোথাও এ বিষয়ে মুখ খুলিনি। আশ্চর্য লাগল, উনি আমাকে ফোন করেও ধারাবাহিকে কাজ চেয়েছেন। অসম্মানের জায়গা হলে উনি নিজে সেই জায়গায় কাজ করতে চাইতেন?”

শিল্পীর নাম উচ্চারণ না করে বলেছেন, সারা জীবন ওই অভিনেতা যে ধরনের চরিত্রে অভিনয় করেছেন, তা তাঁকে খুব মহান আদর্শের মানুষ বলে পরিচিতি দেবে না। লীনা জানেন, বিপ্লব নিজে তেমন মানুষ নন। বরং মুখোশ পরে তাঁকে অভিনয় করতে হয়েছে যে সব চরিত্রে, তারা সবাই খলনায়ক। তা হলে প্রথম ভুলটা কি তিনি নিজেই করলেন? বিপ্লব চট্টোপাধ্যায়ের কাছে পাল্টা প্রশ্ন রেখেছেন লীনা।

‘গুড্ডি’ ধারাবাহিকের লেখিকার কথায়, “উনি ব্যক্তিগত ভাবে আমায় যা-ই বলুন না কেন, ওঁর উপযোগী চরিত্র পেলে আমি নিশ্চয় ওঁকে কাজ দেব। উনি খুব ভাল অভিনেতা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.