×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৭ জুন ২০২১ ই-পেপার

আবার ঘরবন্দি! দেখতে পারেন নানা স্বাদের এক ডজন সিনেমা-সিরিজ 

ইন্দ্রদত্তা বসু
কলকাতা ০৮ মে ২০২১ ২১:৪৭

এক মাস ব্যাপী বিধানসভা নির্বাচনের প্রক্রিয়া কিছু দিন হল শেষ হয়েছে। ২ মে ফল ঘোষণার পর শপথগ্রহণের অনুষ্ঠানও হয়ে গেল। এদিকে কোভিডের বাড়বাড়ন্তে এখন বঙ্গবাসীর কপালে আংশিক লকডাউন। ফলে হাতে এখন বেশ অনেকটাই সময়। নির্বাচন পরবর্তী রাজনৈতিক কূ্টকচাল ও অতিমারি সংক্রান্ত খবরে ক্লান্ত হয়ে গেলে হাতের কাছেই আছে তা নিরসনের উপায়ও। নেটফ্লিক্স বা অ্যামাজন প্রাইমের মতো অনলাইন প্ল্যাটফর্মে রয়েছে বেশ কিছু সিনেমা ও সিরিজের সম্ভার, যা সহজেই দেখে ফেলতে পারেন। আগামী ২ সপ্তাহে ওটিটি প্ল্যাটফর্মের কোন ছবি দেখতে পারেন কোথায়, তারই হদিশ রইল নীচে--

১. আঁখো দেখি (সিনেমা)

কেন দেখবেন: পরিচালক রজত কপূরের ছবি 'আঁখো দেখি'-র সব চেয়ে বড় আকর্ষণ নিঃসন্দেহে সঞ্জয় মিশ্র। ছা পোষা, চাকুরিরত, পঞ্চাশোর্ধ বাউজি (সঞ্জয় মিশ্র) হঠাৎ এক ঘটনার প্রেক্ষিতে রাতারাতি স্থির করেন যে যা তিনি চোখে দেখতে পাচ্ছেন, কেবল সেটাই তিনি বিশ্বাস করবেন, বাকিটা নয়- তাই, 'আঁখো দেখি'। তার এই নতুন দর্শনের প্রতি অটল আস্থায় তিনি ছেড়ে দেন পুজো করা, লোকের যে কোন কথা চট করে বিশ্বাস করা, এমনকি ট্রাভেল এজেন্ট হিসেবে তাঁর চাকরিটুকুও-- কারণ, আমস্টারডাম তিনি স্বচক্ষে দেখেননি! সীমা পাহ্ওয়া, রজত কপূর সমেত এক অনসম্বল কাস্টের অপূর্ব অভিনয়,কৌতুকের অসাধারণ ব্যবহার, সারল্য, লখনউয়ের অলিগলির মায়ার সঙ্গে পরিচালক অদ্ভুত ভাবে মিলিয়ে দিয়েছেন গভীর এক জীবনদর্শন। উপরি পাওনা, সাগর দেসাইয়ের সঙ্গীত পরিচালক হিসেবে মনে রাখার মতো কাজ।

কোথায় দেখবেন: নেটফ্লিক্স

২. রোমা (সিনেমা)

Advertisement

কেন দেখবেন: ২০১৮ সালে আন্তর্জাতিক ভেনিস চলচ্চিত্র উৎসবে গোল্ডেন লায়ন প্রাপ্ত ছবি 'রোমা'-কে আলফোনসো কুয়ারোঁর শ্রেষ্ঠ কাজ বলাই চলে। ১৯৭০ ও ৭১ সালের মেক্সিকোর এক মধ্যবিত্ত পরিবারের প্রেক্ষিতে গৃহকর্ত্রী সোফিয়ার সাথে পরিচারিকা ক্লেওর অদ্ভুত বন্ধুত্বের গল্প 'রোমা।' স্বামী ছেড়ে চলে যাওয়ার প‍র ৪ সন্তানের মা সোফিয়া এবং অন্তঃসত্ত্বা অবস্থায় প্রেমিক ফার্মিন চলে যাওয়ার পর ক্লেওর মধ্যে শ্রেণিপরিচয়ের ঊর্ধ্বে যে পরিসর তৈরি হয়, তা আসলে পুরুষতন্ত্রের শিকার দুই বিপরীত অবস্থানের নারীর গল্প। সাদা কালোয় কবিতার মতো ফ্রেমে মনে গেঁথে যায় ক্যামেরার অপূর্ব কাজ, অভিনয়ের সূক্ষ্মতা, ক্লেওর মৃত সন্তান প্রসবের মতো একাধিক দৃশ্য।

কোথায় দেখবেন: নেটফ্লিক্স



৩. ফ্লিব্যাগ (সিরিজ)

কেন দেখবেন: ফিবি ওয়ালার-ব্রিজের লেখা, পরিচালিত ও অভিনীত ২ সিজনের এই সিরিজটি মানসিক ও শারীরিক নির্যাতন, একপাক্ষিক প্রেমের যন্ত্রণা, অতীত স্মৃতি থেকে জাত অপরাধবোধ, নারীর যৌনতা ও যৌন কামনার মতো একাধিক গভীর বিষয়ের উপর আলোকপাত করে। অথচ ব্রিজের বুদ্ধিদীপ্ত কৌতুক ও ব্যঙ্গের প্রয়োগে এত গম্ভীর বিষয়গুলি কখনোই সিরিজটিকে ভারী করে দেয় না, বরং তা যথেষ্ট উপভোগ্য এবং মজার। ব্রিজের সৃষ্ট অসাধারণ কিছু চরিত্র, চিত্রনাট্য ও অভিনয়ের গুণে একটানা দেখে নেওয়া যায় দুটো সিজন। বিশেষত নারীরা খুব মেলাতে পারবেন ফ্লিব্যাগের জীবনের অভিজ্ঞতার সঙ্গে।

কোথায় দেখবেন: অ্যামাজন প্রাইম

৪. সহজ পাঠের গপ্পো (সিনেমা)

কেন দেখবেন: বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের 'তালনবমী' প্রায় বাংলা সাহিত্যপ্রেমীদের অন্যতম প্রিয় একটি গল্প। সেই কালজয়ী ছোটগল্পকে ভিত্তি করেই মানসমুকুল পাল বীরভূম ও দক্ষিণ ২৪ পরগণার গ্রামে গঞ্জে শুটিং করে বানিয়েছেন 'সহজ পাঠের গপ্পো।' অভিনেতাদেরও তিনি খুঁজে বের করেছেন গ্রাম থেকেই, যাতে শহুরে জৌলুস ঢেকে না দেয় গ্রামের সারল্য। এবং সে কাজে তিনি নিশ্চিতভাবেই সফল। চিত্রগ্রহণ, কাহিনি এবং সর্বোপরি অভিনয়ের জন্য এই ছবি দেখাই যায়।

কোথায় দেখবেন: ডিজনি হটস্টার, অ্যামাজন প্রাইম

৫. হামিদ (সিনেমা)

কেন দেখবেন: ইসলামে ৭৮৬ একটি পবিত্র সংখ্যা, কারণ তা আল্লাহের সংখ্যা। কী হয়, যদি সত্যিই এই সংখ্যা দিয়ে যোগাযোগ করা যায় আল্লাহের সঙ্গে? নিখোঁজ কাশ্মিরী সেনার ৭ বছরের ছেলে হামিদের দৃঢ় বিশ্বাস, এই নম্বর দিয়ে আল্লাহের সাথে যোগাযোগ করা গেলেই পাওয়া যাবে বাবার খোঁজ, এবং তার এই সরল অনুসন্ধান নিয়েই ইজাজ আহমেদের ছবি 'হামিদ।' এই ছবিতে কাশ্মীরের মনোরম দৃশ্য-প্রকৃতির একের পর এক ফ্রেমের মধ্যেই উঠে আসে কাশ্মিরী মানুষদের উপর বহমান সন্ত্রাসের গল্প। রসিকা দুগ্গল এবং হামিদের ভূমিকায় ছোট্ট তালহা আরশাদ রেশির অভিনয়ে ছবি শেষের পরেও চোখের কোণে জল লেগে থাকে।

কোথায় দেখবেন: নেটফ্লিক্স



৬. বাকিটা ব্যক্তিগত (সিনেমা)

কেন দেখবেন: ধরুন, এমন একটা গ্রাম যেখানে পৌঁছাতে পারলেই প্রেম হয়ে যায় অথচ সেই গ্রামের ঠিকানা, অবস্থান কেউ জানে না। একটি নির্দিষ্ট বাসস্টপে নেমে অনেকক্ষণ (তাও কতক্ষণ কেউ জানে না) অপেক্ষা করলে তবে এক ভ্যানচালক এসে সেই গ্রামে আপনাকে নিয়ে যাবে। প্রেমে হতোদ্যম হয়ে প্রমিত প্রেম বিষয়ক একটি তথ্যচিত্র বানাতে গিয়ে, ক্যামেরাম্যান তথা বন্ধু অমিতের সঙ্গে পৌঁছেও যায় সেই গ্রামে। তার পর? স্বপ্ন-বাস্তব-পরাবাস্তবের এক অদ্ভুত যাত্রাপথ 'বাকিটা ব্যক্তিগত', যার শেষে খানিক প্রেমেন মিত্তিরের তেলেনাপোতার মতো ধাঁধা রয়ে যায় মোহিনীর অস্তিত্ব নিয়ে। গ্রাম-সংস্কৃতির একান্ত নিজস্ব বুলান গান, হাপু, ঝুলন, কীর্তন এই ছবির অন্যতম আকর্ষণ, আর তার সঙ্গে রয়েছে চরিত্রের মতো কথা বলা ক্যামেরার কাজ।

কোথায় দেখবেন: ইউটিউব

৭. মডার্ন লাভ (সিরিজ)

কেন দেখবেন: ৮টি পৃথক গল্পের ৮টি এপিসোডে 'মডার্ন লাভ' প্রেম এবং ভালোবাসা সংক্রান্ত যাবতীয় প্রচলিত ধ্যান ধারণাকেই বদলে দেয়। নিউ ইয়র্ক টাইমস পত্রিকার মডার্ন লাভ নামের একটি সাপ্তাহিক কলাম থেকে বাছাই করা ৮টি বাস্তব কাহিনির উপর ভিত্তি করে তৈরি এই সিরিজ। নিউ ইয়র্ক শহরের বিভিন্ন প্রান্তের বিভিন্ন বয়স, অবস্থান, যৌনপরিচয়ের বহু মানুষের ভালোবাসার অভিজ্ঞতার বৈচিত্র আপনাকে নাড়িয়ে দিতে বাধ্য।

কোথায় দেখবেন: অ্যামাজন প্রাইম

৮. হাইওয়ে (সিনেমা)

কেন দেখবেন: সিনেমার কেন্দ্রে রয়েছে বিয়ের আগের রাতে উচ্চবিত্ত বাড়ির মেয়ে ভীরার অপহরণ, অথচ এই অপহরণই অদ্ভুত ভাবে হয়ে ওঠে তার মুক্তির পথ। ভীরা এবং তাকে অপহরণ করা এক ট্রাক চালক মহাবীরের মধ্যে যে অপ্রত্যাশিত বন্ধুত্ব ও পরবর্তীতে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে, তা এই সিনেমার অন্যতম সম্পদ। বস্তুত, পরিচালক ইমতিয়াজ আলি স্বাধীনতা ও মুক্তির সংজ্ঞাটাই পাল্টে দিয়েছেন। হাইওয়ে ধরে অনির্দিষ্ট কালের এই যাত্রা শেষ হয় কাশ্মীরে পাহাড়ের কোলে, মনে থেকে যায় আলিয়া ভট্ট ও রণদীপ হুদার অসম্ভব জোরালো অভিনয়, এ আর রহমানের সুর এবং গল্পের সূক্ষ্ম সংবেদ।

কোথায় দেখবেন: ডিজনি হটস্টার

৯. সেক্স এডুকেশন (সিরিজ)

কেন দেখবেন: মুরডেল হাই স্কুলের প্রেক্ষিতে এই ওয়েবসিরিজ সহজেই হতে পারত আরেকটি হাইস্কুল রোমান্সের গল্প। প্রম নাইট সহ তেমন বেশ কিছু প্রেক্ষিত ও উপকরণও ছিল। তবে হাইস্কুল রোমান্সের পাশাপাশি ভীষণ গুরুত্বপূর্ণ কিছু সামাজিক বিষয় নিয়েও আলোচনা করে এই সিরিজ- যেমন যৌনতা সম্পর্কিত ভুল ধারণা, গণপরিবহনে আকাছার ঘটা যৌন হেনস্থা, ড্রাগ অ্যাবিউজ, বর্ণবিদ্বেষ এবং প্রান্তিক যৌনপরিচয়ের মানুষদের ওপর আক্রমণ। এই সমস্তটা মিলিয়ে 'সেক্স এডুকেশন' আবার বন্ধুত্বেরও গল্প, মানবিকতার গল্প। ২০২১-এই মুক্তি পেতে চলেছে এর তৃতীয় সিজন, তার আগে দেখে নেওয়াই যায় প্রথম ২ সিজন।

কোথায় দেখবেন: নেটফ্লিক্স

১০. পোর্ট্রেট অব আ লেডি অন ফায়ার (সিনেমা)

কেন দেখবেন: ১৭৭০ সালের ফ্রান্সের একটি দ্বীপে হেলোইজের পোর্ট্রেট আঁকতে গিয়ে তার প্রেমে পড়ে মারিয়ান। দুই নারীর নিষিদ্ধ সমকামী প্রেমের এই সম্পর্কে মিশে যায় শিল্পী এবং তার মিউজের মধ্যবর্তী পরিসরও। হেলোইজ, মারিয়ান ও তাদের পরিচারিকা সোফির মধ্যে তৈরি হওয়া ফ্রেমগুলি দেখে মনে হয় যেন কোনও রেনেসাঁস চিত্রশিল্পীর হাতে আঁকা ক্যানভাস জীবন্ত হয়ে উঠেছে। ছবি আঁকার সিনেমা, আবার সিনেমাটাই ছবির মতো! প্রায় পুরুষবর্জিত (ছবিতে কোনও মুখ্য পুরুষ চরিত্র নেই) এই ছবি ২০১৯ সালে কান উৎসবে সর্বোচ্চ পুরষ্কার পায়।

কোথায় দেখবেন: অ্যামাজন প্রাইম



১১. আ ডেথ ইন দ্য গঞ্জ (সিনেমা)

কেন দেখবেন: কঙ্কনা সেনশর্মার পরিচালনায় প্রথম ছবি 'আ ডেথ ইন দ্য গঞ্জ' তনুজা, কল্কি কেঁকলা, বিক্রম শোরে, বিক্রন্ত মাসে, ওম পুরী প্রমুখ দক্ষ অভিনেতাদের নিয়ে একটি ফ্যামিলি ড্রামা। ছবির কেন্দ্রে রয়েছে শুটু, সদ্য বাবাকে হারানো একজন সংবেদনশীল ও অনুভূতিপ্রবণ তরুণ। পারিবারিক আড্ডায় হাসি-ঠাট্টা, ব্যঙ্গ বিদ্রূপের পরিসরে শুটু নিজেকে খুঁজে পায় না, ফলে সবার থেকে এক মানসিক দূরত্ব তার একাকীত্বকে বাড়িয়ে দেয়। কঙ্কনা হরর এবং কমেডি এই ২ ধরনের সিনেমার বৈশিষ্ট্য মিলিয়ে বেঁধেছেন এই গল্প, এবং সাগর দেসাইয়ের আবহসঙ্গীত এখানেও গভীর ছাপ ফেলে যায়।

কোথায় দেখবেন: ইউটিউব, অ্যমাজন প্রাইম

১২. বুলবুল ক্যান সিং

কেন দেখবেন: 'ভিলেজ রকস্টার্স'-এর পরে অসমের পরিচালক রিমা দাস বেশ নজর কেড়েছিলেন। তবে তাঁর পরের ছবি 'বুলবুল ক্যান সিং' বোধ হয় ছাপিয়ে যায় 'ভিলেজ রকস্টার্স'-কেও‌। অসমের এক প্রত্যন্ত গ্রামের ৩ কিশোর কিশোরী- বুলবুল, সুমু ও বনির নিজেদের পরিচয় খুঁজে পাওয়ার গল্প এই ছবি। এই ৩ জনের সারল্য ও বন্ধুত্ব, নিজেদের খুঁজে পাওয়ার যাত্রায় সমাজের বাধা, তাদের পৃথক সংগ্রাম-- এই সব কিছু রিমা দাস বুনেছেন অসমের অপূর্ব প্রাকৃতিক পশ্চাৎপটে। কঠোর বাস্তবতার সঙ্গে শিল্পের অদ্ভুত এক মিশেল এই ছবি।

কোথায় দেখবেন: নেটফ্লিক্স

এ ছাড়া এ মাসের আগামী সপ্তাহগুলিতে মুক্তি পাচ্ছে বেশ কিছু ছবি। একগুচ্ছ ছবির মধ্যে আশা জাগাচ্ছে বেশ কিছু ছবি। নেটফ্লিক্সে মুক্তি পাবে তেলুগু ছবি 'সিনেমা বন্দি।' হঠাৎ খুঁজে পাওয়া এক ক্যামেরা নিয়ে এক অটোরিকশা চালকের সিনেমা বানানোর গল্প এই ছবি। সেই সিনেমা বানানোর বিচিত্র অভিজ্ঞতা নিয়ে এই ছবি এবং ট্রেলারও যথেষ্ট আশা জাগিয়েছে। হটস্টারে মুক্তি পাচ্ছে 'হাম ভি আকেলে তুম ভি আকেলে', যা একাধারে রোডট্রিপের এবং একজন সমকামী নারী ও সমকামী পুরুষের বন্ধুত্বের গল্প। নেটফ্লিক্সেই মুক্তি পাচ্ছে আইআইটি খড়গপুরের ভিতরের বিভিন্ন ঘটনা নিয়ে তথ্যচিত্র 'আলমা ম্যাটারস: ইনসাইড দি আইআইটি ড্রিম।' ট্রেলারে এই প্রতিষ্ঠানেরই প্রাক্তন ছাত্র ও বর্তমানে জনপ্রিয় স্ট্যান্ড আপ কমেডিয়ান বিশ্বকল্যাণ রাঠের এক ঝলক উপস্থিতি বেশ শোরগোল ফেলে দিয়েছে ইতিমধ্যে।

Advertisement