Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

প্রান্তবাসী বিশ্বজনীন বিশ্বকবির জন্মদিনে, প্রয়াসে সুজয়প্রসাদ

অতিমারিতে সবার মন যখন ভারাক্রান্ত তখন অভিনেতা, বাচিক শিল্পী, সঞ্চালক বিশ্বজনীন প্রান্তবাসীদের নিয়ে এগিয়ে এলেন রবীন্দ্রপ্রসঙ্গে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৮ মে ২০২১ ১৯:৩০
সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়।

সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়।

সুজয়প্রসাদ চট্টোপাধ্যায় মানেই বিশ্বকবির জন্মদিনে গঙ্গাজলে গঙ্গাপুজো নয়। বরং এমন এক বিশেষ কিছু নিবেদন করেন তিনি, যার রেশ থেকে যায় অনেক দিন। অতিমারিতে সবার মন যখন ভারাক্রান্ত তখন এই অভিনেতা, বাচিক শিল্পী, সঞ্চালক বিশ্বজনীন প্রান্তবাসীদের নিয়ে রবীন্দ্রনাথের কথা বলতে এগিয়ে এলেন। সহযোগিতায় 'প্রান্তকথা' সংগঠনের কর্ণধার বাপ্পাদিত্য মুখোপাধ্যায়। পৃথিবীর বিভিন্ন প্রান্তে থাকা সদস্যদের নিয়ে ‘এসপিসি ক্রাফ্ট’-এর নিবেদন ‘আলোকপর্ণ’। যা নেটমাধ্যমে ছড়িয়ে পড়বে ২৫ বৈশাখ, রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬০তম জন্মদিনে।

রবীন্দ্রনাথ বরাবরের সাম্যবাদী। তাঁর সেই রূপ সামনে আসবে তাঁরই লেখা 'প্রাণ' কবিতার মাধ্যমে। পাঠে অচিন্ত্যা। যিনি নিজে রূপান্তরকামী সমাজকর্মী। রবীন্দ্রনাথের গান গেয়েছেন শ্রী বসু, সুছন্দা ঘোষ, সপ্তর্ষি বসু। পরিচালনায় চন্দ্রিমা চট্টোপাধ্যায় এবং দিগন্তিকা চোধুরী। দৃশ্য-শ্রাব্য এই অনুষ্ঠানের মুখবন্ধে রবীন্দ্রনাথের ফ্যাসিবাদ বিরোধিতা নিয়ে বলেছেন বিশ্বভারতীর বাংলা বিভাগের অধ্যপক বিশ্বজিৎ রায়। সম্পাদনায় উত্তরণ দে। অনুষ্ঠানটি দেখা যাবে ২৫বৈশাখ, সকাল ৭টায় এসপিসি ক্রাফ্ট-এর নিজস্ব ইউটিউব চ্যানেলে।

কী ভাবনা থেকে এই অনুষ্ঠানের উদ্যোগ? আনন্দবাজার ডিজিটালকে সুজয়প্রসাদ জানিয়েছেন, "অস্থির সময়ে রবীন্দ্রনাথের লেখা আমাদের আশ্রয়। সময়োপযোগী বিষয়কে তুলে ধরার ইচ্ছা ছিল খুব। ‘প্রান্তকথার’ সঙ্গে তাই এই গাঁটছড়া।"

Advertisement

আরও পড়ুন

Advertisement