Advertisement
১০ মে ২০২৪
Madhuri Dixit

মাধুরীকে ‘কুষ্ঠ আক্রান্ত যৌনকর্মী’ বলায় নেটফ্লিক্সের বিরুদ্ধে আইনি পদক্ষেপ এক ভক্তের!

মিঠুন পেশায় লেখক এবং মানবাধিকার কর্মী। তিনি আপত্তি জানিয়েছেন ‘বিগ ব্যাং থিয়োরি’-র এক পর্বের একটি বিশেষ সংলাপ নিয়ে, যেখানে মাধুরীকে বলা হয়েছে ‘কুষ্ঠ আক্রান্ত যৌনকর্মী’।

Madhuri Dixit fan sends legal notice to Netflix over The Big Bang Theory episode

বিশেষ করে বিশ্বের দরবারে মাধুরীর ভাবমূর্তি ভেঙে দেওয়ার চেষ্টা একেবারেই বরদাস্ত করবেন না বলে জানান অভিযোগকারী। গ্রাফিক: সনৎ সিংহ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৩ ১৯:২৭
Share: Save:

নেটফ্লিক্সের বিরুদ্ধে আইনি পদক্ষেপের হুঁশিয়ারি। আমেরিকান সিটকমের এক পর্বে মাধুরী দীক্ষিতকে অবমাননার অভিযোগ উঠেছে। সেই পর্ব সরিয়ে নিতে বলে ওটিটি কর্তৃপক্ষকে আইনি নোটিস পাঠিয়ে সাবধান করেছেন এক মাধুরী-ভক্ত।

ছোট থেকে নিজেকে অভিনেত্রী মাধুরীর ভক্ত বলেই পরিচয় দিয়ে আসছেন মিঠুন বিজয় কুমার নামের সেই ব্যক্তি। তাঁর পরম শ্রদ্ধেয়া নায়িকাকে অমর্যাদার অভিযোগে নেটফ্লিক্সকে আইনি নোটিস পাঠালেন তিনি। ‘বিগ ব্যাং থিয়োরি’ নামের মজাদার অনুষ্ঠানটির একটি পর্ব তুলে নেওয়ার দাবিতে এই নোটিস। মিঠুনের অভিযোগ, মাধুরীর বিরুদ্ধে অবমাননাকর মন্তব্য করা হয়েছে ওই অনুষ্ঠানেই।

মিঠুন পেশায় লেখক এবং মানবাধিকার কর্মী। তিনি আপত্তি জানিয়েছেন অনুষ্ঠানের একটি বিশেষ সংলাপ নিয়ে, যেখানে মাধুরীকে বলা হয়েছে ‘কুষ্ঠ আক্রান্ত যৌনকর্মী’। অভিযোগে বলা হয়েছে, এই ধরনের মন্তব্য “দীর্ঘ দিন ধরে চলে আসা একটা সামাজিক ছাঁচ এবং মহিলাদের প্রতি বৈষম্যের বিষয়। কোনও মতেই এগুলিকে প্রশ্রয় দেওয়া চলে না।”

বিশেষ করে বিশ্বের দরবারে মাধুরীর ভাবমূর্তি বিনষ্ট করার চেষ্টা তিনি একেবারেই বরদাস্ত করবেন না বলে জানান। ক্যালিফোর্নিয়ায় বসবাসকারী চার বৈজ্ঞানিককের জীবনযাত্রা নিয়ে তৈরি এই ‘বিগ ব্যাং থিয়োরি’। রাজেশ কোঠারাপাল্লি একজন ভারতীয় বংশোদ্ভূত অ্যাস্ট্রোফিজিসিস্ট, যে চরিত্রে আছেন কুনাল নায়ার। আইনি নোটিসটি পাঠানো হয়েছে অনুষ্ঠানের দ্বিতীয় সিজনের প্রথম পর্বের একটি বিষয়কে ঘিরে। যে পর্বের শিরোনাম ‘দ্য ব্যাড ফিশ প্যারাডাইম’। সেখানে রাজেশ এবং আর একটি আমেরিকান চরিত্র শেলডন কুপারের মধ্যে কথোপকথনের সময়ই বলিউড অভিনেত্রীদের প্রসঙ্গ আসে। ‘কহো না প্যায়ার হ্যায়’ ছবির শীর্ষসঙ্গীতে আমিশা পটেলকে দেখে শেলডন জিজ্ঞাসা করে, “এই কি ঐশ্বর্যা রাই?” রাজেশ শুধু বলে ওঠে, “অসামান্য অভিনেত্রী।” শেলডন বলে, “ গরিবের মাধুরী দীক্ষিত”। তখনই আসে মোক্ষম কথাটি। রাজেশ বলে, “ ঐশ্বর্যা রাই এক জন দেবী, কিন্তু মাধুরী দীক্ষিত সেই তুলনায় কুষ্ঠরোগাক্রান্ত যৌনকর্মী।”

ধারাবাহিকের সেই অংশ দেখেই খেপে যান অভিযোগকারী। তিনি বলেন, “নারীবিদ্বেষ এবং লিঙ্গবৈষম্যই কি ভাবে উদ্‌যাপন করা হবে? আর আমরা বসে বসে দেখব? কখনওই নয়!” এই অংশটুকু যদি ওটিটি অনুষ্ঠান থেকে সরানো না হয়, অবিলম্বে আইনি মোতাবেক পদক্ষেপ করবেন বলে জানান মিঠুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE