Advertisement
১৬ জুন ২০২৪
Arindam Sil

Mahananda: জোর কদমে আবার শ্যুটিং শুরু, ‘মহানন্দা’ মুক্তি পাবে পুজোতেই

এখন ইউনিটের সবাই ভ্যাকসিন নিয়েছেন। চালু কঠোর কোভিড বিধি। জোরকদমে শুরু হল অরিন্দম শীলের নতুন ছবি ‘মহানন্দা’-র  শ্যুটিং ।

‘মহানন্দা’-তে গার্গী এবং দেবশঙ্কর

‘মহানন্দা’-তে গার্গী এবং দেবশঙ্কর

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২১ ২২:০২
Share: Save:

ছবির শ্যুটিং শুরু হয়েছিল এপ্রিলে। উত্তর কলকাতার এক বাড়িতে। করোনা পরিস্থিতির জন্য দিন কয়েক পরেই কাজ স্থগিত।

এখন ইউনিটের সবাই ভ্যাকসিন নিয়েছেন। চালু কঠোর কোভিড বিধি। জোরকদমে শুরু হল অরিন্দম শীলের নতুন ছবি ‘মহানন্দা’-র শ্যুটিং। ২০দিনে সারা কলকাতার অন্তত ৩৫টি জায়গায় শ্যুটিং চলবে বলে জানা গেল। শশব্যস্ত পরিচালক। তাঁকে ধরাই মুশকিল।

ইতিমধ্যেই ছবিটি নিয়ে সকলের আগ্রহ তুঙ্গে। কারণ ছবির বিষয়। সাহিত্যিক মহাশ্বেতা দেবীর জীবনাদর্শকে তুলে ধরার জন্যেই নির্মিত হচ্ছে এই চলচ্চিত্র। তাঁর জীবনযাপন, আদিবাসীদের নিয়ে লড়াই, সাহিত্যিক খ্যাতি নিয়ে মাথা না ঘামিয়ে পথের মানুষের জন্য পথে নামা, সেই সঙ্গে তাঁর সৃষ্ট চরিত্রগুলি, সমস্তই যেন একটা প্রবাহ হয়ে ছুঁয়ে দেয়, জাগিয়ে দেয় নতুন প্রজন্মকে। এক ফাঁকে পরিচালককে ধরা গেল, ঠিক এই বার্তাটিই কি দিতে চাইছেন এই ছবিতে?

প্রশ্ন শুনে অরিন্দম জানালেন, “আগে ছবিটা হোক, সব বুঝতে পারবেন। শুধু এটুকুই বলতে পারি এই ছবিতে খেলা করছে অনেক বড় একটা সময়। এরকম রাজনৈতিক ছবি বাংলায় তেমন হয়নি।”

দেবশঙ্কর হালদার

দেবশঙ্কর হালদার

মহাশ্বেতা এখানে মহানন্দা। যেমন বিজন ভট্টাচার্য এখানে বিধান ভট্টাচার্য। মহানন্দার ভূমিকায় অভিনয় করছেন গার্গী রায়চৌধুরী। বিধান ভট্টাচার্যের চরিত্রে অভিনয় করছেন দেবশঙ্কর হালদার। এছাড়া আছেন নতুন প্রজন্মের ইশা সাহা, অর্ণ মুখোপাধ্যায়। ছবির সংগীত পরিচালনা করছেন বিক্রম ঘোষ। ক্যামেরায় অয়ন শীল, পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রে প্রথমবার। ফিরদৌসুল হাসান এরকম অন্য ধারার ছবি প্রযোজনার জন্য এগিয়ে এসেছেন, পরিচালক অরিন্দম শীলের কথায় যা ‘বাংলা চলচ্চিত্রের পক্ষে শুভ সংবাদ’।

ক্য়ামেরার পিছনে ইশা সাহা

ক্য়ামেরার পিছনে ইশা সাহা

মহাশ্বেতা দেবীর আদলে তৈরি গার্গীর ‘লুক’ প্রকাশ পাওয়া মাত্র সামাজিক মাধ্যমে সাড়া পড়ে গেছে। অরিন্দম খুব খুশি মেকআপ আর্টিস্ট সোমনাথ কুণ্ডু, হেয়ার স্টাইলিস্ট হেমা মুনসির কাজে। তিনি বললেন, “এই ছবিতে থাকছে নানা বয়সের মহানন্দা। ফলে মেকআপ একটা বড় বিষয়। সবাই পরিশ্রম করছেন খুব। গার্গীকেও অনেক ধকল নিতে হচ্ছে।”

সেই ধকল অবশ্য মহানন্দা চরিত্রের অভিনেত্রী গার্গী রায়চৌধুরীকে ক্লান্ত করছে না একটুও। গার্গী ইনস্টাগ্রামে একাধিক পোস্ট দিয়ে জানিয়েছেন, এই চরিত্রে অভিনয়ের জন্য অনেক পরিশ্রম করতে হলেও অদ্ভুত সন্তোষে ভরে থাকছে তাঁর মন।

ক্যামেরার পিছনে অরিন্দম শীল

ক্যামেরার পিছনে অরিন্দম শীল

অরিন্দম প্রশংসা করলেন বিধান ভট্টাচার্যের চরিত্রাভিনেতা দেবশঙ্কর হালদারের, যিনি বিজন ভট্টাচার্যের অন্তর ও ভাবকে অপূর্ব দক্ষতায় ফুটিয়ে তুলছেন। অর্ণ ও ইশার প্রতিও তাঁর গভীর আস্থা।

কবে মুক্তি পেতে পারে ‘মহানন্দা’? হাজার ব্যস্ততার মধ্যেও শান্ত স্বরে আনন্দবাজার ডিজিটালকে পরিচালক জানালেন, “ছবির কাজ দ্রুত শেষ করে ফেলতে চাইছি আমরা। বিভিন্ন ফেস্টিভ্যালে পাঠানোর বিষয় আছে। সব ঠিকঠাক চললে আশা করি অক্টোবরে পুজোর সময় ছবিটি মুক্তি পাবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE