Advertisement
০৪ মে ২০২৪
Mahatma Gandhi

মহাত্মা গান্ধীকে নিয়ে সিনেমায় বিকল্প ইতিহাস, কেন খুশি নন প্রপৌত্র তুষার?

‘পাঠান’ বিতর্কের পাশাপাশি জোরালো হচ্ছে আরও এক ছবি নিয়ে বিতর্ক। পরের দিনই মুক্তি পেতে চলা ‘গান্ধী-গডসে এক যুদ্ধ’ দেখতে একেবারেই আগ্রহী নন গান্ধীর প্রপৌত্র। কিন্তু কেন?

৯ বছর পর এই ছবিতেই প্রত্যাবর্তন জাতীয় পুরস্কারজয়ী পরিচালক রাজকুমারের।

৯ বছর পর এই ছবিতেই প্রত্যাবর্তন জাতীয় পুরস্কারজয়ী পরিচালক রাজকুমারের। ছবি:ইনস্টাগ্রাম

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৩ ২১:২৩
Share: Save:

খুনকে গরিমান্বিত করে দেখার চেষ্টা পছন্দ করেন না তুষার অরুণ গান্ধী। সম্পর্কে মহাত্মা গান্ধীর প্রপৌত্র তিনি। স্পষ্ট জানালেন, প্রজাতন্ত্র দিবসে মুক্তি পেতে চলা ‘গান্ধী-গডসে এক যুদ্ধ’ ছবিটি দেখতে একেবারেই আগ্রহী নন তিনি।

রাজকুমার সন্তোষী পরিচালিত ইতিহাসাশ্রিত ছবিটি এক বিকল্প ইতিহাস তুলে ধরবে। যেখানে নাথুরাম গডসের হাত থেকে বেঁচে যাবেন গান্ধী। পরে কারাগারে দেখা করতে যাবেন আততায়ীর সঙ্গেই। কেমন হবে সেই কল্প-ইতিহাস? ছবিটি সম্পর্কে কথা বলতে গিয়ে তুষার জানালেন, তিনি একেবারেই অবাক নন। তাঁর কথায়, “এমন চলচ্চিত্র দেখতে চাই না, যা খুনিদের মহিমান্বিত করে।”

মহাত্মা গান্ধীর সঙ্গে নাথুরাম গডসের মতাদর্শগত লড়াই নিয়েই তৈরি হয়েছে ‘গান্ধী-গডসে এক যুদ্ধ’। কোথায় সেই মতাদর্শগত সংঘাত, এই ছবি সেই ক্ষেত্রটিতেই আতশকাচ ধরবে। সেই সঙ্গে ৯ বছর পর এই ছবিতেই প্রত্যাবর্তন করবেন জাতীয় পুরস্কারজয়ী পরিচালক রাজকুমারের। মুখিয়ে ছিলেন দর্শক। কিন্তু গান্ধীর প্রপৌত্র তথা ‘লেট’স কিল গান্ধী: আ ক্রনিকল অফ হিজ় লাস্ট ডেজ়, দ্য কন্সপিরেসি, মার্ডার, ইনভেস্টিগেশন, ট্রায়ালস অ্যান্ড দ্য কপূর কমিশন’ গ্রন্থের লেখক তুষার গান্ধীর কথায় নতুন করে সংশয় দেখা দিল।

তুষারের দাবি, “গডসে একজন নায়ক হিসাবে গণ্য হচ্ছেন, এতে আমি অবাক নই। কিন্তু আমি ছবির গুণাগুণ সম্পর্কে মন্তব্য করতে পারি না, কারণ সেটা দেখিনি। এমন কাজ দেখতেও চাই না, যা খুনিদের মহিমান্বিত করে।”

আগামী ২৬ জানুয়ারি মুক্তি পাবে ‘গান্ধী-গডসে এক যুদ্ধ’। প্রসঙ্গত, তার আগের দিন ২৫ জানুয়ারিই মুক্তি পাচ্ছে শাহরুখ খান, দীপিকা পাড়ুকোন অভিনীত 'পাঠান'। এই ছবির একটি গানের দৃশ্যায়ন নিয়েও এই মুহূর্তে বিতর্ক তুঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

mahatma gandhi Tushar Gandhi History
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE