Advertisement
২১ জুলাই ২০২৪
Mahesh Bhatt

পরিচালকেরা নিজেদের লোককেই আগে সুযোগ দেন, এতে সমস্যা কী? স্বজনপোষণ নিয়ে জবাব মহেশের

‘স্বজনপোষণ’ শব্দটা নিয়ে বাড়াবাড়ি করা হয় বলে মত মহেশের। সম্প্রতি এক সাক্ষাৎকারে পরিচালকের সাফ কথা, স্বজনপোষণ নিয়ে এই বিতর্কের অনেকটাই বানিয়ে তোলা।

Mahesh Bhatt and Alia Bhatt

মহেশ-আলিয়া। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ৩০ জুন ২০২৩ ১৪:২৯
Share: Save:

বলিউডে স্বজনপোষণ নিয়ে বিতর্ক বহু দিনের। অনেক নামজাদা পরিচালক-প্রযোজকের দিকে এ বিষয়ে আঙুল উঠেছে বহু বার। এই তালিকায় পরিচালক মহেশ ভট্টের নামও উঠে এসেছে একাধিক বার।

ইন্ডাস্ট্রিতে মহেশের মতো খোলামেলা কথা খুব কম মানুষই বলেন। মেয়ে পূজা ভট্ট এবং ভাইপো ইমরান হাশমিকে তিনিই ইন্ডাস্ট্রিতে নিয়ে এসেছিলেন। নিকটজনদের তিনি বার বার সুযোগ করে দিয়েছেন বলে বাইরের লোকেরা সুযোগ পাননি, এমন অভিযোগও উঠেছে।

যদিও এই ‘স্বজনপোষণ’ শব্দটা নিয়ে বাড়াবাড়ি করা হয় বলে মত মহেশের। সম্প্রতি এক সাক্ষাৎকারে পরিচালকের সাফ কথা, স্বজনপোষণ নিয়ে এই বিতর্কের অনেকটাই ‘বানিয়ে তোলা, তৈরি করা’।

মহেশের দাবি, ইন্ডাস্ট্রির ভিতরের লোকজনকে নিয়েই সফল প্রযোজনা গড়ে তোলার একটা প্রবণতা আছে, এ কথা একেবারে মিথ্যে নয়। কাজেই বহিরাগতদের জন্য দরজা অনেক সময়ই বন্ধ থাকে। তাঁর কথায়, “যাঁরা এই ইন্ডাস্ট্রির ভিতরের লোক, অনেক সময় তাঁরা বহিরাগতদের জায়গা ছেড়ে দিতে চান না, ফলে দ্রুত বা ধীরে ধীরে তাঁরা দমবন্ধ হয়ে মরেন। আসলে, ছবি নির্মাতারা তাঁদের সাম্রাজ্যটা নিজেদের লোকজনের মধ্যেই রাখতে চান, এতে তাঁদেরই সবচেয়ে বেশি সুবিধা হয়। নিজেদের লোকজন নিয়ে কাজ করার স্বাচ্ছন্দ্যও বেশি।”

যদি ক্রমাগত নিজেদের লোকজনই সুযোগ পেতে থাকে ইন্ডাস্ট্রিতে, তা হলে প্রতিভাবান বহিরাগতদের কী হবে? সেই প্রশ্নই রাখা হয় মহেশের সামনে। পরিচালক তখন বলেন, “বাইরে থেকে এসে কি কেউ নাম করছে না?”

মহেশ-কন্যা আলিয়াও স্বজনপোষণ নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে সমালোচিত হয়েছিলেন। তিনিও বলেছিলেন, “এমন অনেক উদাহরণ রয়েছে, যেখানে তারকা সন্তানদের তুলনায় অন্যরা কেরিয়ারে বেশি সফল হয়েছেন। ”

আলিয়া রেগে গিয়ে আরও বলেন, “আমি কাউকে বলিনি আমার ছবি দেখতে। ইচ্ছে না হলে দেখবেন না!”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE