Advertisement
০৫ মে ২০২৪
Manisha Koirala

‘তুমি অত্যন্ত বাজে অভিনয় করো’! মনীষাকে কেন এমন বলেছিলেন বিধু বিনোদ চোপড়া?

‘১৯৪২: অ্যা লভ স্টোরি’ ছবির শুটিং শুরুর আগে স্বয়ং পরিচালকের নাকি মনে হয়েছিল মনীষা অত্যন্ত খারাপ অভিনয় করেন। ছবি মুক্তির এতগুলি বছর পরে সে প্রসঙ্গে মুখ খুললেন মনীষা।

বিধু বিনোদ চোপড়া এবং মণীষা কৈরালা।

বিধু বিনোদ চোপড়া এবং মণীষা কৈরালা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২৪ ১৯:২৪
Share: Save:

‘১৯৪২: আ লভ স্টোরি’ সিনেমাটির প্রতিটি দৃশ্যে অনেকের মনে থেকে গিয়েছে আজও। বিধু বিনোদ চোপড়া পরিচালিত এই ছবিতে মনীষা কৈরালার অভিনয় প্রশংসিত হয়েছিল। কিন্তু ছবির শুটিং শুরুর আগে স্বয়ং পরিচালকের নাকি মনে হয়েছিল মনীষা অত্যন্ত খারাপ অভিনয় করেন। ছবি মুক্তির এতগুলি বছর পরে সে প্রসঙ্গে মুখ খুললেন মনীষা।

ছবি শুটিং শুরুর আগে অভিনেতাদের সঙ্গে স্ক্রিপ্ট নিয়ে রিহার্সাল করান বিধু বিনোদ। প্রতি ছবির ক্ষেত্রেই একই নিয়ম তাঁর। ‘১৯৪২: অ্যা লভ স্টোরি’-এর শুটিং শুরু করার আগে একটা মহড়া পর্ব ছিল। মনীষাকে স্ক্রিপ্ট দেখে সংলাপ বলতে বলেছিলেন পরিচালক। মণীষা সংলাপ বলা শেষ হলে তিনি বলেছিলেন, ‘‘তুমি খুব খারাপ অভিনয় করো।’’ সকলের সামনে বলায় সে দিন মনখারাপ হয়ে যায় মনীষার। অভিনেত্রী বলেন, ‘‘আমি তখন বিধু বিনোদ স্যরের কাছ থেকে ২৪ ঘণ্টা সময় চেয়েছিলাম। আর বলেছিলাম, আমাকে ২৪ ঘণ্টা সময় দিন, আমি পারব।’’

২৪ ঘণ্টার মধ্যে নিজেকে তৈরি করতে হত মনীষা। সে দিন মহড়া থেকে ফিরে নাকি সোজা ঘরে ঢুকে দরজা বন্ধ করে দেন তিনি। তার পর স্ক্রিপ্ট নিয়ে সারা রাত বিভিন্ন ভাবে চেষ্টা করেছেন। এ প্রসঙ্গে মনীষা বলেন, ‘‘আমি যে কত বার পড়েছিলাম তার ইয়ত্তা নেই। সারা রাত ধরে শুধু স্ক্রিপ্ট পড়েছি। পরের দিন দুরুদুরু বুকে আবার অডিশন দিতে গিয়েছিলা। কিন্তু সেদিন স্যার আমাকে ছবির জন্য নির্বাচন করেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manisha Koirala
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE