Advertisement
১৬ জুন ২০২৪
Manoj Bajpayee on Christopher Nolan

‘যুদ্ধের ছবি ভাল লাগে না’, নোলানের ছবি প্রসঙ্গে বললেন মনোজ বাজপেয়ী

“চারপাশে বিশ্বযুদ্ধের পরিবেশ। মনে হয়, আমরা যেন দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছি,” কেন বললেন অভিনেতা?

Image of Christopher Nolan and Manoj Bajpayee

মনোজ বাজপেয়ীর কাছে নোলানের ছবি কঠিন কেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১৭:১০
Share: Save:

সদ্য মুক্তি পেয়েছে ‘ভাইয়া জি’। এর মধ্যেই হলিউডের প্রথম সারির পরিচালক ক্রিস্টোফার নোলানকে নিয়ে মনোজ বাজপেয়ীর মন্তব্য প্রকাশ্যে। সাধারণত হলিউডের ছবি নিয়ে বলি অভিনেতাদের উচ্ছ্বাস চোখে পড়ে। হলিউডের ছবির প্রেক্ষাপট, পরিচালক নিয়ে কত আলোচনা, যুক্তিতক্কো! সেখানে মনোজের বক্তব্য খানিক আলাদা। অভিনেতা জানালেন, ক্রিস্টোফার নোলানের ছবি বুঝতে পারেন না তিনি।

সম্প্রতি একটি সাক্ষাৎকারে মনোজকে জিজ্ঞেস করা হয় নোলানের কোন ছবিটি তাঁর প্রিয়? উত্তরে রাখঢাক না রেখেই তিনি বললেন, “আমি নোলানের ছবি বুঝতে পারি না। সময় বা মহাকাশের ধারণা স্পষ্ট নয় আমার কাছে। বড় কঠিন মনে হয়। আমি পড়াশোনা করে শেখার চেষ্টা করছি বিষয়টি। যদি ধারণা থাকত, তা হলে ‘ওপেনহাইমার’ ছবিটি আরও ভাল ভাবে বুঝতে পারতাম।”

ক্রিস্টোফারের ‘ডাঙ্কার্ক’ ছবি প্রসঙ্গে তিনি বলেন, “যুদ্ধের কথা শুনলেই খুব উদ্বিগ্ন হয়ে পড়ি। এত মৃত্যু, হাহাকার ভাল লাগে না আমার।” যদিও ‘এলওসি: কার্গিল’ ছবিতে অভিনয় করেছেন মনোজ। “সেই ছবির শুটিংয়ের সময় উদ্বেগের সৃষ্টি হত মনে,” বললেন অভিনেতা।

তিনি এক বার এক সৈনিককে জিজ্ঞেস করেছিলেন, সীমান্তের ওপারে সৈন্যদের সঙ্গে কথা হয় কি না। উত্তরে সেই সৈনিক জানিয়েছিলেন, যুদ্ধবিরতির সময় কথা হয়। অভিনেতার পাল্টা প্রশ্ন ছিল, “যুদ্ধবিরতি শেষ হলে?” সেই ভারতীয় সেনার স্পষ্ট জবাব, “আমরা না মারলে ওরা আমাদের মেরে ফেলবে।” বিশ্বযুদ্ধের সম্ভাবনা নিয়ে প্রবল আশঙ্কা তাঁর। অভিনেতা বললেন, “চারপাশে বিশ্বযুদ্ধের পরিবেশ। মনে হয়, আমরা যেন দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছি। আমি সব সময় প্রার্থনা করি, যুদ্ধ যেন না হয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE