Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

# মিটু’র জের! ‘প্রমাণিত দোষী’দের সঙ্গে কাজ না করার সিদ্ধান্ত মহিলা পরিচালকদের

নিজস্ব প্রতিবেদন
মুম্বই ১৪ অক্টোবর ২০১৮ ১৮:৪৬
কঙ্কনা সেনশর্মা। ফাইল চিত্র।

কঙ্কনা সেনশর্মা। ফাইল চিত্র।

#মিটু বিতর্কে এককাট্টা হলেন সারা দেশের ১১ জন মহিলা চিত্র পরিচালক। যাঁদের বিরুদ্ধে যৌন নিগ্রহ চালানোর অভিযোগ উঠছে, দোষ প্রমাণিত হলে তাঁদের সঙ্গে কোনও সিনেমা না করার সিদ্ধান্ত নিলেন তাঁরা। যে মহিলা চিত্র পরিচালকেরা একযোগে এই সিদ্ধান্ত নিলেন তাঁদের মধ্যে আছেন কঙ্কনা সেনশর্মা, নন্দিতা দাশ, কিরণ রাও এবং জোয়া আখতার।

এই সিদ্ধান্ত জানানোর পাশাপাশি#মিটু আন্দোলনের প্রতি নিজেদের পূর্ণ সমর্থনের কথাও জানিয়েছেন তাঁরা। তাঁদের বক্তব্য, ‘‘মহিলা এবং চিত্রপরিচালক হিসেবে আমরা মিটু আন্দোলন সমর্থন করি। যে সমস্ত মহিলা তাঁদের সঙ্গে হওয়া যৌন হেনস্থা ও নিগ্রহের ঘটনা সামনে আনছেন আমরা তাঁদের পাশেই আছি। এই সব ঘৃণ্য ঘটনাগুলি সামনে এনে তাঁরা যে সাহস দেখাচ্ছেন আমরা তাকে সম্মান জানাই। এই সাহসই সমাজে পরিবর্তন আনতে পারে।’’

চিত্র পরিচালকদের তালিকায় আছেন মেঘনা গুলজার, গৌরী শিন্ডে, রিমা কাগতি, সোনালি বসু, রুচি নারিন, নিত্যা মেহরা এবং অলঙ্কৃতা শ্রীবাস্তব। যাঁদের বিরুদ্ধে যৌন হেনস্থা ও নিগ্রহ চালানোর অভিযোগ উঠছে, তাঁদের বয়কট করতে বলিউডের অন্যান্য চিত্রপরিচালককেও অনুরোধ করেছেন তাঁরা।

Advertisement

#metooindia

A post shared by Konkona Sensharma (@konkona) on

#মিটু বিতর্কে সারা দেশ জুড়েই সামনে আসছে যৌন নিগ্রহ ও হেনস্থার ঘটনা। সাংবাদিক, রাজনীতিক, চিত্রপরিচালক, অভিনেতা তালিকায় বাদ নেই কেউই। মিটু আন্দোলনের ঝড়ে বিপর্যস্ত বলিউড। শুরু হয়েছিল নানা পাটেকর দিয়ে। তারপর একে একে সেই তালিকায় যুক্ত হয়েছে অমিতাভ বচ্চন, রজত কপূর, সুভাষ কপূর, অলোক নাথ, সুভাষ ঘাই, কৈলাস খের, সাজিদ খান, কমেডি গ্রুপ এআইবি সহ আরও অনেকে নাম।

আরও পড়ুন: কাজের প্রলোভন দেখিয়ে আমাকে দিয়ে মাসাজ করান, মডেলের #মিটু-তে বিদ্ধ সুভাষ ঘাই

বলিউডে যে কাজের জায়গায় মহিলারা চরম বৈষম্যের শিকার, তা সামনে এসেছে ঝোড়ো #মিটু আন্দোলনের মধ্যে দিয়ে। কাজের জায়গায় সমানাধিকারের লড়াইকে প্রতিষ্ঠা করতেই এই একজোট হওয়ার সিদ্ধান্ত বলে জানিয়েছেন কঙ্কনারা।

(হলিউড, বলিউড বা টলিউড - টিনসেল টাউনের সমস্ত গসিপ পড়তে চোখ রাখুন আমাদের বিনোদন বিভাগে।)

আরও পড়ুন

Advertisement