Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Mir Afsar Ali: ‘শুভেচ্ছা জানানো পর্যন্তই সীমাবদ্ধ থেকো’, গণেশ চতুর্থী উপলক্ষে পোস্ট করে ট্রোলড মীর

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১০ সেপ্টেম্বর ২০২১ ১৩:০৭
মীর আফসার আলি।

মীর আফসার আলি।

গণেশ চতুর্থী উপলক্ষে সক্কাল সক্কাল অনুরাগীদের শুভেচ্ছা জানিয়েছেন অভিনেতা-সঞ্চালক মীর আফসার আলি। নেটমাধ্যমে গণেশ মূর্তির একটি ছবি দিয়ে তিনি লিখেছেন, ‘শুভ হোক। সুস্থ থাকুন। গণপতি বাপা মোরিয়া।’

ছবিটি পোস্ট করেই মীরের দিকে ধেয়ে আসে অসংখ্য কটাক্ষ। ইসলাম ধর্মাবলম্বী হয়ে কেন গণেশ পুজোর শুভেচ্ছা জানাচ্ছেন মীর? এটিই হল আক্রমণের মূল সুর। মুহূর্তের মধ্যেই মীরের পোস্টের মন্তব্য বাক্স ভরে যায় অশালীন মন্তব্যে। জনৈক নেটাগরিক লিখেছেন, ‘একজন মুসলিম সন্তান হয়ে আপনাকে কি এগুলো মানায়?’ অন্য একজন আবার উপদেশ দিয়েছেন, ‘ব্রাদার, শুভেচ্ছা জানানো পর্যন্তই সীমাবদ্ধ থেকো। আবার বেশি অসাম্প্রদায়িকতা দেখাতে গিয়ে পূজা করতে যেও না। তারা আমাদের শুভেচ্ছা দেয়, আমরাও দিই। পড়াশুনা, ব‍্যবসা বাণিজ্য ইত্যাদি সব এক সঙ্গে করব। শুধু ধর্মীয় কাজের ভিতর না গেলেই কোনো সমস্যা নেই। হিন্দু মুসলিম সম্প্রীতি আমার খুব ভাল লাগে।’ এ ভাবে অনেকেই মীরকে সাম্প্রদায়িকতার শিক্ষা দিয়েছেন নিজের মতো করে।

Advertisement

মীরের অনেক অনুরাগী আবার তাঁর সমর্থনে কথা বলেছেন। অভিনেতা-সঞ্চালক সব সময় যে ভাবে সাম্প্রদায়িক সম্প্রীতির বার্তা দেন, তার প্রশংসা করেছেন তাঁরা। মুগ্ধ হয়ে একজন লিখেছেন, ‘মানবতাই শ্রেষ্ঠ ধর্ম। মীরদা সেটাই পালন করেন।’ কেউ কেউ আবার মীর এবং তাঁর পরিবারকে গণেশ চতুর্থীর শুভেচ্ছা জানিয়েছেন।

গত বছর দুর্গাপুজো উপলক্ষে একটি পোস্ট করে একই ভাবে ট্রোলের শিকার হয়েছিলেন মীর। সেই সময় আনন্দবাজার অনলাইনকে তিনি বলেছিলেন, এ ধরনের নেতিবাচকতার জন্য দায়ী অসহিষ্ণুতা। যা ছড়িয়ে পড়েছে ছোট থেকে বড়, সকলের মধ্যেই। তবে এ ধরনের নেতিবাচকতা নিয়ে ভাবিত নন মীর, তিনি বাঁচেন নিজের শর্তে।

আরও পড়ুন

Advertisement