Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Satyajit Roy

Satyajit Ray: শতবর্ষে ম্যুরালে জীবন্ত সত্যজিৎ রায়, উদ্বোধনে ফিরহাদ, সন্দীপ-ললিতা

সন্দীপের মতে, ‘‘দারুণ কাজ হয়েছে। আমরা খুব খুশি। গোড়ায় ভয় ছিল, জিনিসটি ঠিকমতো দাঁড়াবে কি না। বাবার ম্যুরাল দেখে আমি তৃপ্ত।’’

মেট্রো রেলওয়ে ভবনের দেওয়াল জুড়ে সত্যজিৎ।

মেট্রো রেলওয়ে ভবনের দেওয়াল জুড়ে সত্যজিৎ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২২ ২০:৫৮
Share: Save:

২০২২-এ সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ। সেই উপলক্ষে সোমবার উদ্বোধন হল কিংবদন্তি পরিচালকের ম্যুরাল। দক্ষিণ কলকাতার চারু মার্কেট সংলগ্ন মেট্রো রেলওয়ে ভবনের দেওয়াল জুড়ে সত্যজিৎ। ম্যুরাল উদ্বোধনে উপস্থিত ছিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম, রাজ্যসভার সাংসদ জহর সরকার, দিল্লির সেন্ট আর্ট ইন্ডিয়া ফাউন্ডেশনের বিকাশ নাগরে, সন্দীপ রায় এবং ললিতা রায়। আনন্দবাজার অনলাইনকে এ খবর জানিয়েছেন সত্যজিৎ-পুত্রবধূ ললিতা।

খবর, চেন্নাইয়ের শিল্পী এ-কিল ছবিটি এঁকেছেন। দিল্লিতে অবস্থিত একটি সংস্থা এবং প্রথম সারির একটি রং প্রস্তুতকারী সংস্থা যৌথ ভাবে 'ডোনেট আ ওয়াল' প্রকল্পের আয়োজন করে প্রতি বছর। এ বছর সেই উদ্যোগেই এই ম্যুরাল নির্মিত। এই বিশেষ প্রকল্পের অন্যতম কর্ণধার বিকাশ কলকাতার সংবাদমাধ্যমগুলিকে বলেন, “প্রতি বছর আমরা একটি রাজ্য এবং তিনটি দেওয়াল বেছে নিই আঁকার জন্য। কলকাতায় আমরা দু’টি দেয়াল বেছে নিয়েছি। তারই একটিতে ফুটে উঠেছেন প্রয়াত পরিচালক।”

উদ্বোধনের পরে সত্যজিৎ-পুত্রের মত, ‘‘দারুণ কাজ হয়েছে। আমরা খুব খুশি। গোড়ার দিকে একটু ভয় ছিল, জিনিসটি ঠিকমতো দাঁড়াবে কি না। বাবার ম্যুরাল দেখে আমি তৃপ্ত।’’ সন্দীপের আরও বক্তব্য, তিনি অনেক দিন থেকেই ম্যুরালের খবরটি পেয়েছিলেন। তখন থেকেই আগ্রহ তৈরি হয়েছিল তাঁর। নিজের চোখে দেখার পরে অভিভূত তিনি। তাঁর কথায়, যিনি বানিয়েছেন তিনি নিখুঁত বানিয়েছেন। হাতের কাজ ভীষণই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Satyajit Roy Director Kolkata Metro
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE