Advertisement
০১ মে ২০২৪
Barricade

কল্যাণীর পর এ বার নবদ্বীপে, বাতিল দেবেশের নাটক ‘ব্যারিকেড’-এর শো

সমাজমাধ্যমের পাতায় ক্ষোভ প্রকাশ করলেন ‘চাকদহ নাট্যজন’-এর সম্পাদক সুমন পাল। নবদ্বীপে বাতিল করা হল দেবেশ চট্টোপাধ্যায়ের নির্দেশিত নাটক ‘ব্যারিকেড’-এর শো।

Nabadwip municipality cancels all the shows of Debesh Chatterjee’s drama Barricade

নবদ্বীপে বাতিল করা হল ‘ব্যারিকেড’-এর শো। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
নদিয়া শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ১৮:৪৯
Share: Save:

২৩ জানুয়ারি নবদ্বীপের রবীন্দ্র সাংস্কৃতিক মঞ্চে মঞ্চস্থ হওয়ার কথা ছিল উৎপল দত্তের লেখা দেবেশ চট্টোপাধ্যায়ের নির্দেশিত নাটক ‘ব্যারিকেড’। নাটকটি মঞ্চস্থ হওয়ার আগেই বাধা। নবদ্বীপ পৌরসভার তরফে মৌখিক ভাবে জানানো হয়েছে, নাটকটি মঞ্চস্থ করা যাবে না। নাটকটি প্রযোজনার দায়িত্বে ছিল ‘চাকদহ নাট্যজন’। বাতিল করা হয়েছে সব শো। ‘ব্যারিকেড’ নাটকে সম্মতি মেলেনি পৌরসভার, দাবি নাট্য সংস্থার। ‘নবদ্বীপ সায়ক সাংস্কৃতিক সংগঠন’-এর কর্ণধার সুমিতমোহন রায় জানান, পৌরসভা থেকে তাদের মৌখিক ভাবে জানানো হয়েছে, সে সময়ে বইমেলা চলবে। তাই নাটক মঞ্চস্থ করা যাবে না।

Nabadwip municipality cancels all the shows of Debesh Chatterjee’s drama Barricade

নাটক বাতিলের নোটিস। —নিজস্ব চিত্র।

এই ঘটনায় খুবই বিরক্ত ‘চাকদা নাট্যজন’-এর সম্পাদক সুমন পাল। সমাজমাধ্যমের পাতায় ক্ষোভ প্রকাশ করেছেন তিনি। নাটক পরিবেশনে স্থগিতাদেশ সম্পর্কে মন্তব্য করতে গিয়ে নাট্যব্যক্তিত্ব দেবেশ চট্টোপাধ্যায় বলেন, “কেন বেছে বেছে আমার নাটকগুলোকে টার্গেট করা হচ্ছে আমি বুঝতে পারছি না। ব্যারিকেড ফ্যাসিস্ট বিরোধী একটি নাটক। এখানে সরকারের রোষের কি আছে?” তিনি মনে করিয়ে দিলেন, এমন ঘটনা এই প্রথম নয়।

গত ২ নভেম্বর, শহিদ মিনারে সরকারি কর্মচারীদের ডিএ আন্দোলনের মঞ্চে শিক্ষা দুর্নীতির প্রতিবাদে ‘জগাখিচুড়ি’ নামে একটি নাটক করে, ‘চাকদহ নাট্যজন’। তার কয়েক ঘণ্টার মধ্যে কল্যাণী পুরসভার পক্ষ থেকে ই-মেল করে ওই নাট্যগোষ্ঠীর ‘ঋত্বিক সদন’-এর সব বুকিং বাতিল করে দেওয়া হয়। সুমন তাঁর ফেসবুকের পাতায় লিখেছেন, “বার বার আঘাত নেমে আসছে। আমরা খুব বিব্রত এবং অশান্তিতে আছি। কোনও ভাবে অশুভ শক্তি আমাদের এই থিয়েটারের উপরে নজরদারি চালাচ্ছে।” তবে, নবদ্বীপে শো বাতিল হওয়া প্রসঙ্গে সেখানকার পুরসভার চেয়ারম্যান বিমানকৃষ্ণ সাহা জানিয়েছেন, এই বিষয়ে তিনি কিছুই জানেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE