শরীরে পুরুষ, কিন্তু মনে নারী। অথবা ঠিক উল্টোটা। এ হেন সহনাগরিক রয়েছেন আমাদের চারপাশেই। কিন্তু তাঁদের বিষয়ে আমরা কতটা সচেতন? তাঁদের ভাল লাগা, মন খারাপ, প্রেম অথবা জিতে যাওয়ার খবর কি আমরা আদৌ রাখি?

হয়তো কেউ কেউ সেই খোঁজ রাখি। যেমন রেখেছেন পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়। তাঁর আসন্ন ছবি ‘নগরকীর্তন’-এ রূপান্তরকামীদের গল্প বলেছেন।

এ ছবির প্রধান দুই মুখ ঋদ্ধি সেন এবং ঋত্বিক চক্রবর্তী। তাঁরা তো অভিনেতা। কিন্তু আসল জীবনযাপন করেন যাঁরা, তাঁদের কথা আমরা কতটা জানি? কেউ নিজের মনের কথা বাড়িতে জানানোর পর গুন্ডা দিয়ে মারধর করা হয়েছে। পাগলাগারদে রাখা হয়েছে সন্তানকে। কাউকে আবার বঞ্চনা, অপমান, অবহেলা সহ্য করতে হয়েছে বাবা-মায়ের কাছ থেকেই। কৌতুক করেছেন প্রিয়জনেরাই…। সেই মানুষদের নিয়েই একটি ভিডিয়ো তৈরি করেছেন ‘নগরকীর্তন’ টিমের সদস্যরা।

আরও পড়ুন, ঐশ্বর্যা-অভিষেক আর প্রেমের সম্পর্কে রাজি নন!

‘নগরকীর্তন’-এ অভিনয়ের জন্যই ওজন বাড়াতে হয়েছিল ঋত্বিককে। আর ঋদ্ধির কাছে অভিনয়ের রেফারেন্স হিসেবে ছিল ‘দ্য ড্যানিশ গার্ল’। ঋদ্ধির কেরিয়ারে এই ছবি নিঃসন্দেহে এক নতুন মাইলস্টোন। মুক্তির আগেই এই ছবিতে অভিনয়ের জন্য জাতীয় পুরস্কার পেয়েছেন তিনি। আগামী ১৫ ফেব্রুয়ারি মুক্তি পাবে এই ছবি।

(সিনেমার প্রথম ঝলক থেকে টাটকা ফিল্ম সমালোচনা - রুপোলি পর্দার বাছাই করা বাংলা খবর জানতে পড়ুন আমাদের বিনোদনের সব খবর বিভাগ।)