Advertisement
২৯ ফেব্রুয়ারি ২০২৪
Neil Nitin Mukesh

Neil Nitin Mukesh: মৌলিক ছবি করার ঝুঁকি নিচ্ছে না বলিউড, রিমেক দিয়েই নিরাপদে খেলছে: নীল

বলিউডে মৌলিক কাজ কোথায়? থ্রিলারের মজা আদৌ কি বোঝে মুম্বই? ক্ষোভ উগরে সমালোচনায় শামিল অভিনেতা নীল।

 মৌলিক ধারণা কি ফুরিয়ে এল?

মৌলিক ধারণা কি ফুরিয়ে এল?

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৩ জুলাই ২০২২ ১৭:৩৬
Share: Save:

একের পর এক হিট ছবি দিয়ে অভিনয় জীবন শুরু করেছিলেন নীল নিতিন মুকেশ। প্রথম ছবি ‘জনি গদ্দার’ ছিল থ্রিলার, যার সঙ্গে বলিউডের চেনা ঘরানার চেয়ে জেমস হ্যাডলি চেজের উপন্যাসেরই বেশি সাযুজ্য ছিল বলে মনে করেন অভিনেতা। কারণ থ্রিলার কাকে বলে, তা বোঝেই না বলিউড। এই ঘরানার কোনও ভাল ছবি তৈরি করতে অক্ষম তারা, এমনটাই মত নীলের।

সম্প্রতি এক সাক্ষাৎকারে, ‘নিউ ইয়র্ক’-এর অভিনেতা বলেন, ‘‘বলিউড কোনও মৌলিক ছবি বানানোর দিকে যাচ্ছেই না। বিষয়ের দিক থেকেও নতুন কোনও ভাবনা নেই। কেবল পুরনো ছবির রিমেক বানিয়ে যাচ্ছে। কারণটাও যদিও স্পষ্ট। পুরনো জিনিস নিয়ে কাজ করা নিরাপদ।’’

কেরিয়ারের শুরুর দিকে নীল বহু থ্রিলারধর্মী ছবিতে অভিনয় করেছেন। যার মধ্যে ছিল কল্প বিজ্ঞানমূলক চিত্রনাট্য ‘আ দেখে জরা!, মধুর ভান্ডারকরের ‘জেল’, এবং সুধীর মিশ্রের ‘তেরা কেয়া হোগা জনি’-র মতো জনপ্রিয় ছবি। নীল জানান, তাঁকে বাণিজ্যিক সাফল্যও এনে দিয়েছিল সেই থ্রিলারই।

বলিউডের রিমেক বানানোর ঝোঁক নিয়ে কথা প্রসঙ্গে নীল বলেন, ‘‘থ্রিলারের মধ্যেও তো বিভিন্ন ধরন রয়েছে। যেমন মনস্তাত্ত্বিক থ্রিলার, রাজনৈতিক থ্রিলার, অতিপ্রাকৃত থ্রিলার ইত্যাদি। আমরা কেন সেগুলোর অন্বেষণ করছি না? আমরা এখনও মৌলিক ধারণা এবং বিষয়বস্তু নিয়ে আসার পরিবর্তে ছবির পুনর্নির্মাণ করছি। বলিউডেরও মৌলিকত্ব আছে, কিন্তু আমি মনে করি যে, আমরা নিরাপদে খেলতে পছন্দ করি।’’

বেশ কয়েক বছর ধরে ছোট ছোট স্বাধীন ছবি করার পর দক্ষিণী ইন্ডাস্ট্রিতে যোগ দিয়েছেন নীল। সম্প্রতি তামিল ছবিতে কাজ করে জনপ্রিয়তা অর্জন করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE