Advertisement
০৪ মে ২০২৪
Celeb Gossip

অন্যতম মুখ্য চরিত্র হয়েও ছবির সেটে ‘বহিরাগত’! কার দিকে আঙুল তুললেন শাহিদ?

সঞ্জয় লীলা ভন্সালীর ‘পদ্মাবত’ ছবিতে মহারাওয়াল রতন সিংহের চরিত্রে অভিনয় করেছিলেন বলিউড অভিনেতা শাহিদ কপূর। ছবি সাফল্য পেলেও তেমন ভাবে প্রশংসিত হননি শাহিদ নিজে।

Shahid Kapoor.

শাহিদ কপূর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৩ ২০:১৩
Share: Save:

প্রায় দু’দশকের অভিনয় জীবন তাঁর। ‘ইশ্‌ক বিশ্‌ক’-এর মতো ছবির মাধ্যমে বলিউডে পা রেখেছিলেন শাহিদ কপূর। প্রাথমিক ভাবে বেশির ভাগ প্রেমের ছবিতে কাজ করার ফলে বলিউডের ‘চকোলেট বয়’ তকমা পেয়েছিলেন তিনি। ‘কামিনে’,‘হায়দর’, ‘উড়তা পঞ্জাব’-এর মতো ছবিতে কাজ করার পরে সেই তকমা ঘুচেছে শাহিদের। এখন বলিউডের কৃতী অভিনেতাদের তালিকায় প্রথমের দিকে নাম তাঁর। ‘জব উই মেট’ থেকে শুরু করে ‘কবীর সিংহ’-এর মতো ছবিতে সাবলীল ভাবে অভিনয় করেছেন শাহিদ। পাশাপাশি তাঁর ঝুলিতে রয়েছে ‘ফর্‌জ়ি’, ‘ব্লাডি ড্যাডি’-র মতো কাজও। পরিচালক সঞ্জয় লীলা ভন্সালীর ‘পদ্মাবত’-এর মতো ইতিহাস থেকে অনুপ্রাণিত ছবিতেও অন্যতম মুখ্য চরিত্রে দেখা গিয়েছিল তাঁকে। সেই ছবি দর্শক ও সমালোচকদের দ্বারা প্রশংসিত হলেও তেমন ভাবে নিজের ছাপ রাখতে পারেননি শাহিদ। তার নেপথ্যে ছিল কোন কারণ?

সম্প্রতি এক সাক্ষাৎকারে শাহিদ বলেন, কোনও তারকার সঙ্গে ছবিতে কাজ করার ক্ষেত্রে শুধু তাঁর পেশাগত সত্তাই নয়, তাঁর ব্যক্তিগত সত্তাও তাঁর কাছে গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। শাহিদ বলেন, ‘‘আমি কখনও কোনও ছবিতে কাজ করার সময় নিজেকে কারও থেকে কম মনে করিনি। আমাকে কখনও সেই হীনম্মন্যতায় ভুগতেই হয়নি কারণ আমি যাঁদের সঙ্গে কাজ করেছি, তাঁদের সবার পছন্দের অভিনেতা আমি। তবে একটা ছবির ক্ষেত্রে... আমি নাম বলব না, আমি এই বিষয়ে অনেক কিছু শিখেছিলাম। একটা ছবিতে কাজ করা মানে তো শুধু সেই ছবিতেই কাজ করা নয়, যাঁরা আমার সঙ্গে অভিনয় করছেন তাঁদের সঙ্গেও কাজ করা। তাঁরা ঠিক কেমন ধরনের মানুষ? শুধু পেশাগত দিক থেকে নয়, ব্যক্তিগত জীবনেও তাঁর ঠিক কেমন... আমি কি তাঁদের সঙ্গে একটা লম্বা সময় কাটাতে পারব? কারণ একটা বছর মানুষের জীবনে অনেকটা বড় সময়। যদিও তাঁরা আমার উপর কোনও নেতিবাচক প্রভাব ফেলেন, তা হলে তা দীর্ঘ দিন ধরে থেকে যাবে।’’ কোনও ছবি বা তারকার নাম উল্লেখ না করলেও শাহিদের কথা থেকে স্পষ্ট, ‘পদ্মাবত’ ছবির কথাই বলছেন তিনি।

‘পদ্মাবত’ ছবিতে শাহিদের সঙ্গে অভিনয় করেছিলেন দীপিকা পাড়ুকোন ও রণবীর সিংহ। বাস্ত জীবনে তখন চুটিয়ে প্রেম করছেন তাঁরা। ক্যামেরার নেপথ্যে তাঁদের সম্পর্ক নিয়ে অত্যধিক চর্চার কারণে ছবির প্রচারের সময়েও আলো থেকে অনেকটা সরে গিয়েছিলেন শাহিদ। সেই ক্ষোভই কি উগড়ে দিলেন তিনি? জল্পনা নেটাগরিকদের মধ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE