Advertisement
২৭ এপ্রিল ২০২৪
cinema

Bengali Cinema: নতুন বাংলা অ্যান্থলজি

ছবির কাস্ট বেশ চমকপ্রদ। প্রথম বার ছবিতে অভিনয় করতে চলেছেন গায়িকা ইমন

ঋতব্রত-শান্তিলাল, মিথিলা ও ইমন

ঋতব্রত-শান্তিলাল, মিথিলা ও ইমন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২১ ০৬:৪৮
Share: Save:

হিন্দি ছবি-সিরিজ়ের ক্ষেত্রে অ্যান্থলজি এই মুহূর্তে জনপ্রিয় ফরম্যাট। সেই ধারায় নতুন বাংলা ছবির পরিকল্পনা করেছেন অরুণাভ খাসনবিশ। গত ১৩ বছর ধরে তিনি বিভিন্ন ভাবে বাংলা ইন্ডাস্ট্রির সঙ্গে যুক্ত। সহকারী পরিচালক হিসেবে কাজ করেছেন পরমব্রত চট্টোপাধ্যায় নির্দেশিত ছবিতে। তাঁর নতুন ছবি ‘নীতিশাস্ত্র’ চারটি ছোট গল্পের সমষ্টি। অভিনয় করছেন ইমন চক্রবর্তী, বিদীপ্তা চক্রবর্তী, রজতাভ দত্ত, শান্তিলাল মুখোপাধ্যায়, ঋতব্রত মুখোপাধ্যায়, রাফিয়াত রশিদ মিথিলা এবং বাসবদত্তা চট্টোপাধ্যায়।

অরুণাভের কথায়, ‘‘ছোটবেলা থেকেই নীতিবোধের পাঠ দেওয়া হয়। তবে ঠিক-ভুলের ধারণা আপেক্ষিক। সেই ধারণা নিয়ে চারটি গল্পে দু’টি করে চরিত্রের মধ্যে দ্বন্দ্ব চলে।’’ ছবির চিত্রনাট্য লিখেছেন পরিচালক নিজেই।

ছবির কাস্ট বেশ চমকপ্রদ। প্রথম বার ছবিতে অভিনয় করতে চলেছেন গায়িকা ইমন। তাঁর কথায়, ‘‘আগেও ছবির প্রস্তাব পেয়েছিলাম। ভাল চরিত্র এবং‌ গল্প পেলে অভিনয় করতে সব সময়ে রাজি।’’ ইমনের সঙ্গে ‘মোক্ষ’ গল্পটিতে রয়েছেন বিদীপ্তা। অন্য দিকে, সৃজিত মুখোপাধ্যায়ের স্ত্রী মিথিলার কথায়, ‘‘এ পার বাংলার সকলের কাজের সঙ্গে এখনও ভাল করে পরিচিত হইনি। এই মুহূর্তে ভাল চিত্রনাট্য আর বলিষ্ঠ চরিত্র দেখে কাজ বেছে নিচ্ছি।’’ ছবিতে এক চিকিৎসকের চরিত্রে মিথিলা। তাঁর সঙ্গে ‘ধী’ গল্পে রয়েছেন বাসবদত্তা।

‘বাৎসল্য’ গল্পে আরও এক বার দেখা যাবে শান্তিলাল মুখোপাধ্যায় এবং ঋতব্রত মুখোপাধ্যায়ের জুটিকে। এর আগে ‘জেনারেশন আমি’, ‘গোয়েন্দা জুনিয়র’ ছবিতে দেখা গিয়েছে বাবা-ছেলেকে। ‘‘আমার ও বাবার চরিত্র দু’টির মধ্যে যে টানাপড়েন রয়েছে, সেটা অসাধারণ লেগেছে,’’ বললেন ঋতব্রত।

‘অস্তিত্ব’ গল্পে রয়েছেন রজতাভ দত্ত। আগামী সপ্তাহ থেকে শুটিং শুরু। ‘বাৎসল্য’ গল্পটির শুট হবে বোলপুরে, বাকি তিনটি কলকাতায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cinema Bengali Cinema
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE