×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ জুন ২০২১ ই-পেপার

রবি কিনাগীর হাত থেকে বাঁচতে ঋত্বিকাকে সাহায্য করেছেন সোহম!

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৪ ফেব্রুয়ারি ২০২১ ১৬:৩১
‘মিস কল’ ছবির পোস্টার

‘মিস কল’ ছবির পোস্টার

প্রেম-রোমাঞ্চ-রহস্য মিলিয়ে জমজমাট ট্রেলার দেখে মুগ্ধ জনতা। এত দিন হলবিমুখ হয়ে থাকা দর্শকের কাছে একটা নতুন ছুতো তৈরি হল ‘মিস কল’ ছবির মুক্তি। সোহম-প্রেমী জনতার পাখির চোখ এখন ২৬ ফেব্রুয়ারির দিকে। রবি কিনাগী পরিচালিত, সোহম চক্রবর্তী ও ঋত্বিকা সেন অভিনীত ছবি ‘মিস কল’ প্রসঙ্গে নায়ক-নায়িকার সঙ্গে কথা বলল আনন্দবাজার ডিজিটাল।
ছবির শ্যুটিং হয়েছে অতিমারির আগে। মাঝে লম্বা বিরতি। এত দিনে ছন্দে ফিরে খুশি নায়ক ও নায়িকা। অনেক দিন পর রবি কিনাগীর ছবিতে ফের একসঙ্গে কাজ করলেন সোহম এবং ঋত্বিকা। এর আগেও একটি ছবিতে এই জুটিকে দেখা গিয়েছিল।
এক দিকে রাজনৈতিক কার্যকলাপে ব্যস্ত, অন্য দিকে ছবির প্রচারেও খামতি রাখছেন না অভিনেতা সোহম চক্রবর্তী। ছবির অভিজ্ঞতা নিয়ে কথা বলতে গিয়ে সোহম জানালেন, ‘‘রবিজির সঙ্গে পর পর অনেক কাজ করার ফলে একটা সুন্দর যোগসূত্র তৈরি হয়ে গিয়েছে। ভীষণ মজা করে শ্যুট করেছি আমরা। অনেকের মতে তিনি খুব রাগী। হ্যাঁ, কাজ ঠিক না হলে তিনি মেজাজ হারান। কিন্তু অন্য সময়ে সেটে একটা আনন্দের পরিবেশ তৈরি করে ফেলেন রবিজি।’’ অভিনেতার কথায়, গল্পে অনেক স্তর আছে। হাসি, কান্না, রহস্য, রোমাঞ্চে ভরা একটা ছবি। নির্বাচন সামনে আসছে, একসঙ্গে রাজনৈতিক দায়িত্ব পালন ও প্রচারের কাজ চলছে। কী ভাবে সামলাচ্ছেন সোহম? নায়ক জানালন, ‘‘হ্যাঁ একটু সমস্যা হচ্ছে বটে। কিন্তু আমি ভাগ্যবান যে, প্রযোজনা সংস্থা আমার দিকটাকে বুঝে পরিকল্পনাগুলো করছে। এই সম্পর্কটা খুব গুরুত্বপূর্ণ। তাই দু'টি দিক সামলাতে পারছি।’’
নির্বাচনের আগে এত সমালোচনা, কুমন্তব্য চারদিকে! তৃণমূলের সঙ্গে যুক্ত রয়েছেন বলে সোহমের ছবিতে সে সবের প্রভাব পড়বে না তো? সে রকম কোনও আশঙ্কা করছেন না অভিনেতা। তাঁর মতে, ছবিটিতে কোনও রাজনৈতিক মন্তব্য করা হয়নি। নিখাদ রোম্যান্টিক-ড্রামা ধাঁচের ছবি এটি। আর ছবিপ্রেমীরা নিশ্চয়ই চলচ্চিত্রের সঙ্গে রাজনীতিকে গুলিয়ে ফেলবেন না, আশা করছেন সোহম।

Advertisement

ঋত্বিকার কাছ থেকে জানা গেল মজার কিছু ঘটনা। ১০ বছর বয়স থেকে ছবিতে অভিনয় করা শুরু করেছেন অভিনেত্রী। হাতখড়ি হয়েছিল রবি কিনাগীর হাত ধরেই। ফের ১০ বছর পর তাঁরই ছবিতে নায়িকা তিনি। ছোটবেলায় পরিচালকের কায়াছে জোর ধমক খেয়েছিলেন ঋত্বিকা। ধাক্কাও দিয়েছিলেন রবি কিনাগি। তাই তাঁকে যমের মতো ভয় করেন অভিনেত্রী। কিন্তু এই ছবির শ্যুটিংয়ে সোহম বার বার তাঁকে সেই পরিস্থিতির হাত থেকে বাঁচিয়েছেন। বকা খাওয়ার অবকাশ তৈরি হতেই সোহম আগে ভাগে ঋত্বিকাকে বুঝিয়ে দিচ্ছিলেন। ‘‘তাই বিট্টুদার সঙ্গে অভিনয় করাটা খুব মজার। কিন্তু রবিজিকে আমি ভীষণ শ্রদ্ধা করি। আর সেখান থেকেই ভয়টা তৈরি হয়েছে। তিনিই আমাকে অভিনয় করাটা শিখিয়েছেন।’’ দক্ষিণী ইন্ডাস্ট্রিতে ব্যস্ত অভিনেত্রী 'মিস কল' ছবি নিয়ে খুবই আশায় রয়েছেন। তাঁর মতে, ‘‘ট্রেলার পছন্দ হয়েছে দর্শকের। আমার বিশ্বাস, ছবিটিও ভালবাসবেন তাঁরা।’’
‘সুরিন্দর ফিল্মস’-এর এই ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন সুপ্রিয় দত্ত, স্বাগতা বসু, রেশমি সেন, শান্তিলাল মুখোপাধ্যায়, প্রদীপ ধর, শুচিস্মিতা প্রমুখ। ক্যামেরার দায়িত্বে আছেন বিখ্যাত মুরলী ওয়াই কৃষ্ণ।

Advertisement