‘পিকে’-র সাফল্য কি প্রেরণা হয়ে উঠল বলিউডে? চিনে ভারতীয় সিনেমার যে বিরাট বাজার রয়েছে, তা এই মুহূর্তে প্রমাণিত। এ বার অ্যানিমেশন ছবি নিয়ে সে বাজার ধরতে চাইছে ভারত।

২০১২-র অ্যানিমেশন ছবি ‘দিল্লি সাফারি’র সিক্যুয়েল নিয়ে মউ স্বাক্ষর হল ভারতের ক্রেয়ন পিকচার্স আর চিনের হেশান মিডিয়ার মধ্যে। কুনমিং সিটিতে ভারত-চিন অর্থনীতি ও পর্যটন-সংক্রান্ত এক ইভেন্টের অঙ্গ হিসেবে চুক্তি সইয়ের পরে চিনে ভারতীয় সিনেমার পরিবেশক সংস্থা স্ট্র্যাটেজিক অ্যালায়েন্সের পার্টনার প্রসাদ শেটি জানিয়েছেন, ‘দিল্লি সাফারি’র সিক্যুয়েল ‘বেইজিং সাফারি’। ছবিটি পরিচালনা করবেন ড্যানিয়েল সেন্টপিয়ের। এর আগে ড্যানিয়েল ‘দ্য লায়ন কিং’ বা ‘আলাদিন’-এর মতো অ্যানিমেশন ছবিতে কাজ করেছেন। ‘বেইজিং সাফারি’ তোলা হবে ইংরেজি ও চিনা ভাষায়। ছবির গল্প লিখছেন ‘ব্রাদার বিয়ার’-এর চিত্রনাট্যকার ট্যাব মারফি। হেশান মিডিয়ার সিইও পিং জিয়াংয়ের আশা, হলিউডের এই দক্ষ শিল্পীদের জন্য ‘বেইজিং সাফারি’ আন্তর্জাতিক সাফল্য পেতে পারে।

গত মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির চিন সফরের সময়ে ৪টি যৌথ প্রযোজনার সিদ্ধান্ত হয়েছিল। ‘বেইজিং সাফারি’ ছাড়া বাকি দুটির একটি সপ্তম শতকের চৈনিক পর্যটক হিউয়েন সাঙ-কে নিয়ে, আর অন্যটি জ্যাকি চ্যান অভিনীত ‘কুং-ফু যোগা’।