Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Chandrabindoo Band

Chandrabindoo: জামাইষষ্ঠীর ভোজে বাড়তি স্বাদ, চন্দ্রবিন্দুর নতুন গান আনন্দবাজার অনলাইনে!

গানেই ধরা বাঙালির পার্বণ। কারাওকে অ্যাপ ‘স্টারমঞ্চ’-এর উদ্যোগে এ বার জামাইষষ্ঠীর গানে চন্দ্রবিন্দু। সেই গান প্রথম আনন্দবাজার অনলাইনে।

 এ বার জামাইষষ্ঠীর গানে চন্দ্রবিন্দু।

এ বার জামাইষষ্ঠীর গানে চন্দ্রবিন্দু।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২২ ২১:১৫
Share: Save:

জামাইদের জন্য একেবারে হাতেগরম নতুন স্বাদ! সৌজন্যে ‘চন্দ্রবিন্দু’। ব্যান্ডের নতুন গান মুক্তি পাচ্ছে জামাইষষ্ঠীতে। তার আগেই এই প্রথম সেই গানের হদিস আনন্দবাজার অনলাইনে। রবিবার গানের আনুষ্ঠানিক উদ্বোধন হবে ‘স্টারমঞ্চ’ অ্যাপে।

বাঙালির বারো মাসে তেরো পার্বণ। তাকে ঘিরেই একের পর এক উদ্‌যাপনী গান। পার্বণের সঙ্গে গানের এই গাঁটছড়া বেঁধেছে ‘স্টারমঞ্চ’। ইতিমধ্যেই শ্রোতাদের মন কেড়েছে গান বাজনার এই নতুন ডিজিটাল প্ল্যাটফর্ম। সংস্থার দাবি, তারাই দেশের প্রথম কারাওকে অ্যাপ। এর আগে বিদেশে এমন অ্যাপের চল থাকলেও ভারতে ‘স্টারমঞ্চ’-ই প্রথম উদ্যোগ।সেই বইমেলা থেকে শুরু। তার পর একে একে পয়লা বৈশাখ, পঁচিশে বৈশাখ পেরিয়ে এ বার জামাইষষ্ঠী! নববর্ষে গান গেয়েছিলেন লোপামুদ্রা, শ্রীকান্ত আচার্য, ইমন এবং রূপঙ্কর। এ বার জামাইষষ্ঠীতে গান গাইছে ‘চন্দ্রবিন্দু’।

জামাই-পার্বণকে আমজনতার সামনে তুলে ধরতেই এই অভিনব উদ্যোগ। শ্বশুরবাড়িতে ভুরিভোজের সঙ্গে তাই ‘থিম সং’-ও গাইতে পারবেন জামাই ও শাশুড়ি। অনিন্দ্য, উপল ও চন্দ্রিলের স্বভাবসিদ্ধ রসবোধ তো আছেই, সঙ্গে গানের ভিডিওগ্রাফিও বেশ মজার। চিরাচরিত ধুতিপাঞ্জাবি নয়, এ গানে জামাই শ্বশুরবাড়ি চলেছে স্যান্ডো গেঞ্জি-হাফ প্যান্টে সেজে। শাশুড়ি জামাইকে উপহার দিচ্ছেন বিটকয়েন। গানটি লিখেছেন চন্দ্রিল ভট্টাচার্য। তাঁর কথায়, ‘‘জামাইষষ্ঠী নিয়ে গান তৈরি করতে হবে, শুনেই বেশ ভাল লাগছিল। এখন তো বাঙালির পালাপার্বণ নিয়ে গান হয় না, হয় ইংরেজি পার্বণ নিয়ে। প্রস্তাবটা তাই বেশ আকর্ষণীয় আর উত্তেজক।’’ তাঁর দাবি, নতুন গানে আধুনিকতা ও ঐতিহ্যের মিশেল রয়েছে।

অনিন্দ্যর গলায় গান, কী বলছেন তিনি? গায়কের কথায়, ‘‘বারো মাসে তেরো পার্বণ নিয়ে গান হবে, এই পরিকল্পনাটাই অভিনব। এই উদ্যোগ খুব ভাল লেগেছে আমার। বিভিন্ন পার্বণের মধ্যে জামাইষষ্ঠী আমাদের ভাগে পড়েছে। গানটা মজার আর ‘চন্দ্রবিন্দু’র সামাজিক নানা দিক নিয়ে মজা করার গুণ আছে। শ্রোতারাও সেটা পছন্দ করেন। বাঙালি সংস্কৃতিকে বাঁচিয়ে রাখতে এটা একটা দারুণ প্রচেষ্টা।’’

বাঙালির পার্বণ নিয়ে গান বাঁধার এই ভাবনা এল কী ভাবে? ‘স্টারমঞ্চ’ অ্যাপের সিইও রণদীপ ভট্টাচার্য বলেন, ‘‘বাঙালি প্রায়শই বলে, তাদের বারো মাসে তেরো পার্বণ। কিন্তু বাঙালির প্রকৃত পার্বণগুলো কি এর মধ্যে থাকে? বছরভরের এই উৎসব-উদ্‌যাপনগুলোকে এক সুরে বাঁধার ভাবনা থেকেই স্টারমঞ্চের জন্ম।’’ আগামী পার্বণ নিয়েও গান শোনা যাবে এই কারাওকে অ্যাপে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Chandrabindoo Band New Song Jamaishasthi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE