Advertisement
২১ মে ২০২৪
Amitabh Bachchan

অমিতাভ নন, ‘দিওয়ার’-এর জন্য অন্য ‘বিজয়’কে চেয়েছিলেন প্রযোজকেরা, কী হল শেষমেশ?

এর আগে পাত্তা পেতেন না ইন্ডাস্ট্রিতে। ‘শোলে’ এবং ‘দিওয়ার’ ছবির শুটিং একসঙ্গেই করেছিলেন অমিতাভ। নিজেকে প্রমাণ করে রাতারাতি জনপ্রিয় হয়ে যান অভিনেতা।

Amitabh Bachchan

অমিতাভ বচ্চন। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৩ ১৯:১৪
Share: Save:

১৯৭৫ সালে মুক্তি পেয়েছিল যশ চোপড়া পরিচালিত ‘দিওয়ার’ ছবিটি। বিজয়ের চরিত্রে অভিনয় করেন অমিতাভ বচ্চন। এবং সময়ের সঙ্গে সঙ্গে সেই চরিত্রটি বৈগ্রহিক হয়ে ওঠে। কিন্তু অনেকেই জানেন না, বিজয় চরিত্রে প্রযোজকের প্রথম পছন্দ অমিতাভ ছিলেন না।

ছবির প্রযোজক গুলশন রাই চেয়েছিলেন, রাজেশ খন্না অভিনয় করুন চরিত্রটিতে। কিন্তু বেঁকে বসেন ছবির চিত্রনাট্যকার জুটি সেলিম-জাভেদ। তাঁরা রাজেশকে এই চরিত্রে চাননি।

সেলিম খান এবং জাভেদ আখতার যৌথ ভাবে লিখেছিলেন ‘দিওয়ার’-এর চিত্রনাট্য। পরিচালক যশ চোপড়া তখন ‘গরদিশ’ ছবির শুটিং করছিলেন। ‘দিওয়ার’-এর চিত্রনাট্য শুনে এতটাই মুগ্ধ হয়েছিলেন যশ, যে ‘গরদিশ’-এর কাজ স্থগিত রেখে ‘দিওয়ার’-এর কাজ আরম্ভ করেন। তাঁর বিশ্বাস ছিল, এই ছবি দারুণ জনপ্রিয় হবে।

সে সময় অমিতাভ সদ্য ইন্ডাস্ট্রিতে এসেছেন। তাঁকে নায়ক করতে রাজি হচ্ছিলেন না পরিচালকেরা। রাজেশ খন্না অন্য দিকে প্রতিষ্ঠিত নায়ক। কিন্তু সেলিম-জাভেদ জুটির সঙ্গে সেই সময় রাজেশের সম্পর্কের অবনতি হয়েছিল। গুলশন রাই তাই রাজেশকে চাইলেও আপত্তি জানান সেলিম-জাভেদ।

তখন প্রস্তাব যায় অমিতাভের কাছে। ‘শোলে’ এবং ‘দিওয়ার’ ছবির শুটিং একসঙ্গেই করেছিলেন অমিতাভ। দু’টি ছবিতেই নিজেকে প্রমাণ করে রাতারাতি জনপ্রিয় হয়ে যান অমিতাভ।

সেই সময় সারা দেশ জুড়ে ১ কোটি টাকার বেশি ব্যবসা করেছিল ‘দিওয়ার’ ছবিটি। শশী কপূর, নিরূপা রায় প্রমুখ এই ছবিতে ছিলেন গুরুত্বপূর্ণ চরিত্রে। এর পর আর ফিরে তাকাতে হয়নি অমিতাভকে। আশি পেরিয়েও অক্লান্ত পরিশ্রম করে চলেছেন বিভিন চরিত্রে নিজের সেরাটুকু দেওয়ার জন্য।

বর্ষীয়ান অমিতাভকে এর পর দেখা যাবে ‘গণপথ-১’-এ। ছবিতে অমিতাভ ছাড়াও রয়েছেন টাইগার শ্রফ, কৃতি শ্যানন।

২০২৩ সালের ২০ অক্টোবর ছবিটি মুক্তি পাওয়ার কথা। এ ছাড়াও নাগ আশ্বিন পরিচালিত ‘প্রজেক্ট কে’ ছবিতে দেখা যাবে অমিতাভকে। সে ছবিতে অমিতাভের সঙ্গে রয়েছেন প্রভাস, দীপিকা পাড়ুকোন, কমল হাসন, দিশা পটানি প্রমুখ তারকারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amitabh Bachchan Bollywood Actor Bollywood Gossip
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE