• ঈপ্সিতা বসু
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

জামাই আদরেও বাধা

লকডাউনের জামাইষষ্ঠী কেমন কাটবে সেলেবদের

Celebs
শুভজিৎ-প্রিয়ম;জিতু-নবনীতা

বাংলাদেশের অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা ফোনে পরিচালক সৃজিত মুখোপাধ্যায়কে নিমন্ত্রণ করে বলেছিলেন,‘‘বাংলাদেশে তোমার জামাই আদর বাকি আছে।’’ ৬ ডিসেম্বর বিয়ে হওয়ায় এ বছরই দু’টি পরিবারের কাছে একসঙ্গে ইদ ও জামাইষষ্ঠী পালনের সুযোগ হয়েছিল। কিন্তু করোনার কোপে সেই সুযোগ হাতছাড়া হওয়ায় ব্যথিত তাঁরা। মিথিলা বললেন, ‘‘ঢাকায় এলেই সৃজিতকে মাটন রেজ়ালা, মাটন রোস্ট, সরষে ইলিশ, শুটকি মাছ আর বিভিন্ন ধরনের ভর্তা রেঁধে খাওয়াবেন আমার মা।’’

গত বছর হিমাচলে হনিমুনের ছুটি কাটানোর জন্য ছোট পর্দার জনপ্রিয় জুটি জিতু কামাল ও নবনীতা দাস পালের জামাইষষ্ঠীর অনুষ্ঠান হয়নি। ‘‘করোনার কারণে ছোট করে করব ভাবলেও, আমপানের পরে পুরোটাই ভেস্তে গেল,’’ অকপট জিতু। গড়িয়ায় নবনীতার বাড়ির উপরে ভেঙে পড়েছে গাছ।

জামাইষষ্ঠী পালন এখন বিলাসিতা বলেই মনে করছেন মল্লিকা মজুমদার ও তাঁর পরিচালক স্বামী সৌমেন হালদার। ১৪ ফেব্রুয়ারি বিয়ে হওয়ায় জামাই আদরের ব্যবস্থা হচ্ছিল ধুমধামের সঙ্গেই। কিন্তু আজ ভিডিয়ো কলে সৌমেনকে শুকনো আশীর্বাদ করেই ক্ষান্ত হলেন মল্লিকার মা। তবে অভিনেত্রীর স্বভাব মতো আজকের দিনটি পালন হচ্ছে অন্য ভাবেই। ‘‘সৌমেন ভাল রান্না করতে পারে। তাই ওকে বলেছি, ওর মাকে রেঁধে খাওয়াতে। শেষ কবে ওর মা নিজের জন্য থালা-বাটি সাজিয়ে খেয়েছেন, জানি না,’’ বলছেন মল্লিকা। আয়োজন যদিও সামান্য, রান্নায় মন দিয়েছেন ‘ফিরকি’র পরিচালক।

শাশুড়ির হাতের চিংড়ি ও ডিমের পোলাও আর মাটন বিরিয়ানি খেতে পছন্দ করেন ‘ধ্রুবতারা’র সেকেন্ড লিড অগ্নি অর্থাৎ শুভজিৎ কর। গত ডিসেম্বরে তিনি বিয়ে করেন ‘নেতাজি’ ধারাবাহিকের কল্যাণী অর্থাৎ প্রিয়ম চক্রবর্তীকে। প্রথম ষষ্ঠীতে জামাইয়ের পাতে এই মেনু থাকার কথা ছিল। কিন্তু শকুন্তলা পার্কের বাজার লণ্ডভণ্ড হয়ে গিয়েছে আমপানে। ‘‘বাবা বাজারে গিয়ে যা পাবে, তা দিয়েই রান্না হবে,’’ আক্ষেপ প্রিয়মের।   

 জামাইষষ্ঠীর টাকা বাঁচিয়ে আমপানে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানোর সঙ্কল্প ‘ভানুমতীর খেল’-এর শিল্পী দেবপর্ণা পাল চৌধুরীর। তিন মাস আগে বিয়ে হয়েছে।  তিনি বলছেন, ‘‘বিয়ের পরে মায়ের সঙ্গে দেখা হয়নি। আজ দেখা করব।’’   

সব কিছু ঠিক থাকলে পরের বার জামাইষষ্ঠী পালন করবেন বলেই জানালেন ‘জয় বাবা লোকনাথ’-এর পরিচালক শুভাশিস মণ্ডল। ‘মেম বউ’-এর ছোট বৌ রিনি অর্থাৎ পৌরবী সেনগুপ্তের সঙ্গে বিয়ে হয়েছে মাস কয়েক আগেই।   

আরও পড়ুন: ছবি নয়, ইদে ভক্তদের গান উপহার দিলেন সলমন

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন