Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Om Sahani

Chupchap Charlie: মঞ্চেই রিলের স্বাদ! ‘মোহন’ রূপে প্রথম মঞ্চাভিনয় ওমের, দেবলীনা ‘রাই’?

বড় পর্দার পরে মঞ্চেও জুটি ওম সাহানি-দেবলীনা কুমার। এ বার তাঁরা মোহন-রাই। নাইজেল আকারার নাটক ‘চুপচাপ চার্লি’তে।

ওম, দেবলীনা এবং নাইজেল।

ওম, দেবলীনা এবং নাইজেল।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২২ ২২:২৮
Share: Save:

পর্দায় তিনি অতি পরিচিত। মঞ্চে এই প্রথম। খুব শিগগিরিই নাটকের মহড়ায় নামছেন ওম সাহানি। যাঁরা সমাজের থেকে একটু দূরের, তাঁদের প্রতি বরাবরের ঝোঁক নাইজেল আকারার। তাই তাঁর কোলাহল থিয়েটার ওয়র্কশপ কখনও নাটক মঞ্চস্থ করে রূপান্তরকামীদের নিয়ে। কখনও যৌনকর্মীদের নিয়ে। কখনও জায়গা পান নেশামুক্তি কেন্দ্রের সদস্যরা। এ বারে তাঁর নতুন আয়োজন ‘চুপচাপ চার্লি’। অভিনয়ে ২০ জন বিশেষ ক্ষমতাসম্পন্ন শিশু। এই নাটকের হাত ধরেই প্রথম মঞ্চে আসতে চলেছেন ওম। মঞ্চে তিনি ‘মোহন’-এর ভূমিকায়। তাঁর ‘রাই’ দেবলীনা কুমার!

শত দর্শকের সামনে সরাসরি অভিনয় করতে হবে। পর্দায় অভিনয়ের ভুল-ত্রুটি সংশোধনের সুযোগ অনেক। মঞ্চে তা নেই। একটু কি ভয় ভয় করছে? আনন্দবাজার অনলাইন জানতে চেয়েছিল ওমের কাছে। ‘রঙ্গবতী’ অভিনেতার দাবি, ‘‘ভয়, আনন্দ দুটোই হচ্ছে। এর আগে চ্যানেলের নাটকে অভিনয় করেছি। মঞ্চে সরাসরি এই প্রথম। সম্ভবত সেপ্টেম্বর থেকে মহড়া শুরু। পাশে দেবলীনা, নাইজেল থাকবেন। আশা করছি, ভাল কিছুই উপহার দিতে পারব।’’ সবাই মঞ্চ থেকে পর্দায় পা রাখেন। ওমের ক্ষেত্রে সেটি বিপরীত। অভিনেতার মতে, ‘‘একেবারেই তাই। তবে মঞ্চে কাজ করতে পারলে অভিনয়ের ভিত আরও পোক্ত হয়। আমার সেটা হবে। নতুন অভিজ্ঞতাও হবে। সেটা আগেই হোক বা পরে।’’

কাহিনি, নাটক পরিচালনার পাশাপাশি ‘চুপচাপ চার্লি’তে অভিনয়ও করবেন নাইজেল। তান্ত্রিকের ভূমিকায় তিনি। সহ পরিচালক জহর দাস। রাধা-কৃষ্ণের ছায়ায় গল্পের বুনোট। নাটকে চার্লি একজন বহুরূপী। মোহন বাঁশিবাদক। রাই কৃষ্ণপ্রিয়া। রোম্যন্টিক ট্র্যাজেডির আধারে লেখা এই নাটকে গান অনেক। নাইজেলের কথায়, ‘‘অনেক বাচ্চাই ভাল করে কথা বলতে পারে না। কিন্তু গান খুব ভাল গাইতে পারে। তাই আবৃত্তি ও গান-সহ মোট ১১টি ট্র্যাক শুনতে পাবেন দর্শক। সুবোধ সরকারের লেখা কবিতা আবৃত্তি করবেন ব্রততী বন্দ্যোপাধ্যায়। গানে ইমন চক্রবর্তী, শোভন গঙ্গোপাধ্যায়, দুর্নিবার সাহা, তিমির বিশ্বাস, প্রাজ্ঞ দত্ত প্রমুখ। অংশ নেবে বিশেষ ক্ষমতাসম্পন্ন শিশুরাও। নেপথ্যে দৃশ্যকল্প হিসেবে ব্যবহৃত হবে গ্রাফিক্স।’’

নাইজেলের এ বারের নাটক রীতিমতো তারকাখচিত। ‘গোত্র’ ছবির আইটেম গান ‘রঙ্গবতী’র জনপ্রিয়তার কথা মাথায় রেখেই কি দেবলীনা-ওমকে জুটি হিসেবে বেছেছেন? নাট্যকার-অভিনেতার দাবি, দেবলীনার একটি নাটক তিনি দেখতে গিয়েছিলেন। সেটা দেখার পরেই অনুরোধ জানিয়েছিলেন, তাঁর নাটকেও অভিনয় করতে হবে অভিনেত্রীকে। পাশাপাশি, মোহন চরিত্রের জন্য ‘ওম’ উপযুক্ত। ফলে, পর্দার পরে মঞ্চেও তাঁরাই জুটি। আবৃত্তি, গান, গ্রাফিক্স আর অভিনয়— বিনোদনের কোনও দিক ফাঁকা রাখছেন না নাইজেল? নাট্যকারের দাবি, পুরোটা দেখার পরে দর্শকদের মনে হবে, মঞ্চে ছায়াছবি দেখলেন! সভাগৃহে সেই অনুভূতি ছড়িয়ে দিতে কোনও ত্রুটিই রাখছেন না তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Om Sahani Nigel Akkara Devlina Kumar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE