Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪
AR Rahman Controversy

প্রকাশ্য মঞ্চেই স্ত্রীর উপর চোটপাট! হিন্দিতে কথা না বলার হুকুম দিয়ে ফাঁপরে রহমান

সাধারণত নিজের কাজের জন্যই প্রচারের আলোয় থাকেন সঙ্গীত পরিচালক এআর রহমান। তবে এ বার বিতর্কের কারণে শিরোনামে উঠে এলেন অস্কারজয়ী সুরকার।

Oscar winning music director AR Rahman asks wife Saira Banu to speak in Tamil instead of Hindi

এ বার, বিতর্কের জেরে শিরোনামে উঠে এলেন রহমান। প্রকাশ্য মঞ্চে দাঁড়িয়ে স্ত্রীকে কড়া আদেশ, ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়ার পরেই শুরু বিতর্ক। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৩ ২১:১৬
Share: Save:

দেশের অন্যতম নামজাদা সঙ্গীত পরিচালক তিনি। বিশ্বজোড়া খ্যাতি তাঁর। দেশের মুখ উজ্জ্বল করেছেন অস্কারের মঞ্চেও। সাধারণ ভাবে নিজের কাজের জন্যই প্রচারের আলোয় থাকেন অস্কারজয়ী সুরকার এআর রহমান। স্বভাবজাত ভাবে স্বল্পভাষী হওয়ায় ক্যামেরার সামনে বেশ মুখচোরা তিনি। তবে এ বার, বিতর্কের জেরে শিরোনামে উঠে এলেন রহমান। প্রকাশ্য মঞ্চে দাঁড়িয়ে স্ত্রীকে কড়া আদেশ, "হিন্দিতে নয়, তামিলে কথা বলো।" ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়ার পরেই শুরু বিতর্ক।

সম্প্রতি এক অনুষ্ঠানে একটি পুরস্কার গ্রহণ করার জন্য মঞ্চে উপস্থিত ছিলেন এআর রহমান। রহমানের পাশেই ছিলেন তাঁর স্ত্রী সায়রা বানুও। পুরস্কার গ্রহণ করার পর প্রথমে মাইক্রোফোন নিয়ে কথা বলেন রহমান নিজে। তিনি বলেন, ‘‘আমি নিজের সাক্ষাৎকার দেখতে একদম পছন্দ করি না। কিন্তু আমার স্ত্রী বার বার করে সে গুলো দেখতে থাকেন। কারণ তাঁর নাকি আমার গলার আওয়াজ খুব পছন্দের।’’ এ কথা বলেই পাশে দাঁড়িয়ে থাক স্ত্রী সায়রা বানুকে মাইক্রোফোন এগিয়ে দেন রহমান। তবে তার আগেই স্ত্রীকে রহমান বলেন, ‘‘হিন্দিতে নয়, তামিলে কথা বলবে।’’ রহমানের এই কড়া নির্দেশ শুনেই কিছুটা থতমত খেয়ে গেলেন সায়রা বানু। ক্যামেরার ধরা পড়ল তা-ও। তার পরে যদিও মাইক নিয়ে মঞ্চে সাবলীল ইংরেজিতেই কথা বলেন সায়রা বানু। তিনি বলেন, ‘‘আমাকে ক্ষমা করবেন, আমি তামিলে কথা বলতে খুব একটা স্বচ্ছন্দ নই। আমি খুব খুশি যে, রহমান এই পুরস্কার পেয়েছেন। তাঁর গলার আওয়াজ আমার সব থেকে বেশি পছন্দের। ওই আওয়াজের প্রেমেই পড়েছিলাম আমি।’’ সায়রা বানুর চোখেমুখে তখন গর্বের ছাপ স্পষ্ট।

তামিলের পাশাপাশি হিন্দি ইন্ডাস্ট্রিতেও দাপটের সঙ্গে কাজ করলেও সঙ্গীত পরিচালক রহমান সব সময়ই তামিলকে সব থেকে বেশি গুরুত্ব দিয়ে এসেছেন। এমনকি নিজের প্রযোজিত ছবি ’৯৯ সংস’-এর প্রিমিয়ারে ছবির এক অভিনেতাকে হিন্দিতে কথা বলতে শুনে মঞ্চ ছেড়ে চলেও গিয়েছিলেন অস্কারজয়ী সুরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE