Advertisement
০১ মে ২০২৪
Oscar 2023

৫ কারণ: রিয়ানা, লেডি গাগাদের হারিয়ে কী করে অস্কার জয় ‘আরআরআর’-এর ‘নাটু নাটু’র

অস্কার মঞ্চে ‘নাটু নাটু’ গানে পারফরম্যান্সের কিছু ক্ষণ পরেই অস্কার জয় এমএম কীরাবাণীর। কী ভাবে রিয়ানা, লেডি গাগাদের টপকে অস্কার জিতল ‘নাটু’?

Oscars 2023: 5 reasons for why Natu Natu bagged the Oscar

জনপ্রিয় সঙ্গীতশিল্পীদের পিছনে ফেলে ‘নাটু নাটু’ কেন সেরা মৌলিক গানের বিভাগে অস্কার জিতল অ্যাকাডেমির বিচারে? রইল ৫ কারণ। ছবি—সংগৃহীত

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৩ ০৯:৫০
Share: Save:

রিয়ানা কিংবা লেডি গাগার গান নয়, অস্কার জিতে নিয়েছে এম এম কিরাবাণী সৃষ্ট ‘নাটু নাটু’। তেলুগু ছবির ইতিহাসেও প্রথম অস্কার, সেই সঙ্গে দেশবাসীর গর্বের কারণ হয়ে উঠেছে রাজামৌলি পরিচালিত ‘আরআরআর’। কিন্তু কী ভাবে সম্ভব হল? জনপ্রিয় সঙ্গীতশিল্পীদের পিছনে ফেলে ‘নাটু নাটু’ কেন সেরা মৌলিক গানের বিভাগে অস্কার জিতল অ্যাকাডেমির বিচারে? রইল ৫ কারণ।

১) এম এম কীরাবাণীর সুর ও ছন্দে ‘নাটু নাটু’ খুব অন্য রকম গান। সুরে মিশে আছে দক্ষিণ ভারতের জনজীবনের পরশ, যা মন ছুঁয়েছে বিশ্ববাসীর। এই গান খুব কম সময়ের মধ্যে দেশের প্রিয় পার্টি-সং-এর তালিকায় শীর্ষস্থান দখল করে নিয়েছিল।

২) ছন্দের দিক থেকেও আলাদা ‘নাটু নাটু’। এই গান শুনতে শুনতে দর্শকের হৃদয় নেচে উঠতে বাধ্য। ভাষা না বুঝেও এই গানের তালে বিশ্ববাসী নেচে উঠেছেন।

৩) শুধু শ্রুতির দিক থেকে নয়, ‘নাটু নাটু’ গানের দৃশ্যও প্রশংসা পেয়েছে। কিভের প্রেসিডেন্ট ভবনের সামনে এন টি আর জুনিয়র এবং রাম চরণের নাচের দৃশ্য কোরিয়োগ্রাফির দিক থেকেও নজর কেড়েছে। দুই নায়কের দুর্দান্ত নাচের তালমিলও নজর কেড়েছে সকলের।

৪) সাফল্যের মূল চাবি আসলে রসায়নে। পরিচালক রাজামৌলির সঙ্গে এন টি আর এবং রামচরণের মেলনবন্ধন সব কিছুকে সম্ভব করে তুলেছে দৃশ্যের দিক থেকে। দৃশ্যনির্মাণ আন্তর্জাতিক মানের, যা ভারতের গণ্ডি ছাড়িয়ে গিয়েছে আগেই।

৫) ‘আরআরআর’ ছবি নিয়ে বহু দিন ধরেই পরিকল্পনামাফিক প্রচার চালাচ্ছিলেন পরিচালক রাজামৌলি। কথা প্রসঙ্গে ‘নাটু নাটু’-র শিকড় সম্পৃক্ততার বিষয়েও বলেন। দেশের সঙ্গে এই গানের যোগাযোগের বিষয়ে তাঁর কথা থেকেই বুঝতে পারেন সিনেপ্রেমীরা। অস্কার পাওয়ার আগে গোল্ডেন গ্লোবও পেয়েছে ‘নাটু নাটু’।

১২ মার্চ অস্কারের মঞ্চে ‘নাটু নাটু’ গানের পারফর্ম করেছেন গায়ক রাহুল সিপলিগঞ্জ ও কালা ভৈরব। গানের তালে পা মিলিয়েছেন আমেরিকান-ভারতীয় নৃত্যশিল্পী লরেন গটলিয়েব। সঙ্গ দিয়েছেন একঝাঁক শিল্পী। ক্ষণিকের জন্য দুই নৃত্যশিল্পীকে দেখে রাম চরণ ও এনটিআর জুনিয়র বলেও ভুল হতেই পারত। রূপটান ও তাঁদের পায়ের জাদু এমনই, মঞ্চে দুই তারকার না থাকা অনেকটা পুষিয়ে দিলেন ওই দুই নৃত্যশিল্পী।

তবে পারফরম্যান্সের আগেই ছিল চমক। সেই চমকের নাম দীপিকা পাড়ুকোন। ‘নাটু নাটু’ গানের পারফরম্যান্সের আগে মঞ্চে শিল্পীদের আহ্বান জানান দীপিকা। কালো গাউনে অস্কারের মঞ্চে অপরূপা অভিনেত্রী। তিনি মঞ্চে উঠতেই হাততালিতে ভরে যায় ডলবি থিয়েটার প্রেক্ষাগৃহ। বার কয়েক কথা বলা থামাতেও হয় তারকাকে। তার পরেই ‘নাটু নাটু’ গানের পারফরম্যান্সের জন্য শিল্পীদের মঞ্চে ডেকে নেন দীপিকা। ‘আরআরআর’-এর ‘নাটু নাটু’ পেল স্ট্যান্ডিং ওভেশন’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Oscar 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE