Advertisement
০৪ মার্চ ২০২৪
Aamir Khan

Amir Khan: ভারতে ডুবে গেলেও ফরেস্ট গাম্পের পাড়ায় সম্মানিত আমির খানের ‘লাল সিংহ চড্ডা’

রিমেক ছবির সঙ্গে আসলের বিরোধ নেই। দেশে মুখ থুবড়ে পড়লেও বিদেশে প্রশংসা পেল আমির খানের ‘লাল সিংহ চড্ডা’।

হাত ধরাধরি আসল আর রিমেক, বিরোধ কই?

হাত ধরাধরি আসল আর রিমেক, বিরোধ কই?

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২২ ১৮:০৪
Share: Save:

টম হ্যাঙ্কস অভিনীত ১৯৯৪-এর ‘ফরেস্ট গাম্প’ অনুসরণে নির্মিত বলিউড ছবি ‘লাল সিংহ চড্ডা’ নিয়ে ভিন্‌ দেশি প্রতিক্রিয়া এল ভালই। অস্কারের নিজস্ব পেজে সম্মান জানানো হল আমির খান প্রযোজিত অদ্বৈত চন্দনের ছবিকে।

গত ১১ অগস্ট মুক্তি পেয়েছে ‘লাল সিংহ চড্ডা’। বক্স অফিসে প্রভাব ফেলতে পারেনি এই ছবি। দেশ জুড়ে হাজারের উপর শো বাতিল। তবু দ্য অ্যাকাডেমির সোশ্যাল মিডিয়া হ্যান্ডলে একটি ক্লিপ শেয়ার করা হয়েছে, যাতে দেখানো হয়েছে কী ভাবে ভারতীয় সংস্করণেও অস্কারজয়ী আসল ছবির জাদুকে পুনরায় জীবন্ত করে তোলা হয়েছে।

অ্যাকাডেমির পোস্টে ‘লাল সিংহ চড্ডা’-র ভিডিয়োটির ক্যাপশনে দুই ছবির তুলনা টেনে লেখা ছিল, ‘‘রবার্ট জেমেকিস এবং এরিক রথের সেই গল্প। যেখানে সরল, সাধারণ এক মানুষ দুনিয়া বদলে দিয়েছিল। অভিনয়ে টম হ্যাঙ্কস। আর এ দিকে অদ্বৈত চন্দন এবং অতুল কুলকার্নির ‘লাল সিংহ চড্ডা’-য় সেই ভূমিকায় আমির খান।’’ উপরে ছিল দুই ছবির করমর্দনের ইমোজি।

ছবি মুক্তির আগে অতুল কুলকার্নির এক সাক্ষাৎকারে উঠে এসেছিল ‘লাল সিংহ চড্ডা’-র নেপথ্যকাহিনি। দু’বছর ধরে ফেলে রাখার পর আমির পড়ে দেখেছিলেন তাঁর চিত্রনাট্য। শুরুতে ‘ফরেস্ট গাম্প’ অবলম্বনে ছবির কথা শুনে রাজিই হননি তিনি। তাঁর মনেও দাগ কেটেছিল কালজয়ী হলিউড ছবি। এর নতুন কোনও সংস্করণ আমির চাননি। কিন্তু পরে বন্ধু অতুলের সনির্বন্ধ অনুরোধে পড়ে দেখেন চিত্রনাট্য। ভাল লেগে যায়। তার পর তড়িঘড়ি প্যারামাউন্ট-এর থেকে ‘ফরেস্ট গাম্প’ এর স্বত্ব কিনতে চান। যে অনুমতি আসতে লেগেছিল আরও ১০ বছর। এত কাণ্ড করে তৈরি ‘লাল সিংহ চড্ডা’ যে নির্মাতাদের হৃদয়ের ফসল, তা বলার অপেক্ষা রাখে না। আমির, অদ্বৈত— সকলেই জানান, বক্স অফিসের ফলাফলের উপর এ ছবির মূল্য নির্ভর করবে না। এ তাঁদের সম্মিলিত সাধনার ফসল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE