Advertisement
০৩ মার্চ ২০২৪
Will Smith

স্মিথের চড়কাণ্ডের পর অস্কার কর্তৃপক্ষের প্রতিক্রিয়া সঠিক ছিল না, আক্ষেপ প্রধানের

বছর ঘুরে গেল, আবার নতুন অস্কার অনুষ্ঠান হচ্ছে। মনোনীত ছবির সদস্যদের নিয়ে একটি মধ্যাহ্নভোজের আয়োজন করা হয়েছিল। সেখানেই বক্তব্য রাখলেন অস্কার কর্তৃপক্ষ।

Oscars Response To Will Smith Slap Inadequate, Says Academy Head

২০২২ সালের অ্যাকাডেমি পুরস্কারের মঞ্চ কাঁপিয়ে দিয়েছিল একটি বিরাশি সিক্কার চড়! গত বছরের ঘটনা হলেও যা নিয়ে বিস্ময়ের ঘোর কাটেনি বিশ্বের। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:৫১
Share: Save:

অস্কার মঞ্চে যা হয়েছে, তা আরও যত্ন সহকারে খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া যেত। ‘অ্যাকাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্স’-এর পক্ষ থেকে এমনই জানানো হল মঙ্গলবার। প্রেসিডেন্ট জ্যানেট ইয়ং জানান, ভবিষ্যতে অস্কারের কার্যপ্রণালী অনেক বেশি স্বচ্ছ হতে হবে, যাতে এ ধরনের ঘটনা এড়ানো যায়।

২০২২ সালের অ্যাকাডেমি পুরস্কারের মঞ্চ কাঁপিয়ে দিয়েছিল একটি বিরাশি সিক্কার চড়! গত বছরের ঘটনা হলেও যা নিয়ে বিস্ময়ের ঘোর কাটেনি বিশ্বের। যথাযথ সিদ্ধান্তে আসতে দেরি করেছেন অস্কার কর্তৃপক্ষ। মনে হচ্ছে সঞ্চালক ক্রিস রকের সঙ্গে অন্যায় হয়েছে, আবার কারও কারও মতে অস্কারজয়ী অভিনেতা উইল স্মিথের সঙ্গেও এতটা কড়া হওয়া অনুচিত ছিল। দশ বছর অস্কারের সদস্যপদ থেকে স্মিথকে সরিয়ে দেওয়ার আগেই পদত্যাগ করেছিলেন তিনি। তার পর চলেছে ক্ষমা চাওয়ার পর্ব। স্মিথ ক্ষমা চেয়েছেন ক্রিস এবং তাঁর পরিবারের কাছে, যদিও তাতে চিঁড়ে ভেজেনি।

বছর ঘুরে গেল, আবার নতুন অস্কার অনুষ্ঠান হচ্ছে। মনোনীত ছবির সদস্যদের নিয়ে একটি মধ্যাহ্নভোজের আয়োজন করা হয়েছিল। সেখানেই বক্তব্য রাখলেন জ্যানেট। বললেন, “সে বার অস্কার মঞ্চে যা হয়েছে, আমি নিশ্চিত যে সবাই মনে রাখবেন। এমন অনভিপ্রেত ঘটনা আর যাতে না ঘটে সে নিয়ে আমরা তৎপর তো হবই, কিন্তু সেই সঙ্গে বলি, যেটা হয়েছে সেটার জন্য আরও স্বচ্ছ ভাবে ব্যবস্থা নেওয়া যেত। অস্কার কর্তৃপক্ষ হিসাবে আমাদের প্রতিক্রিয়া যথাযথ ছিল না।” এর পরই জ্যানেট জানান, ভবিষ্যতে কার্যকলাপ অনেক বেশি স্বচ্ছ হবে। তাঁর কথায়, “দুঃসময়ে মাথা ঠিক রেখে সিদ্ধান্ত নিতে হবে। অনেক বেশি সহনশীল এবং যত্নবান হতে হবে। আমরা এর থেকে শিক্ষা নিতে পারি।”

কী ঘটেছিল তা সকলেরই জানা। টেলিভিশনে কোটি কোটি দর্শক তাজ্জব হয়ে দেখেছিলেন সেই দৃশ্য। স্মিথের স্ত্রী অ্যালোপেশিয়ার মতো দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত। এতে তাঁর মাথায় চুল ঝরে গিয়েছে। তা নিয়েই অস্কার মঞ্চে রসিকতা করেছিলেন সঞ্চালক ক্রিস। রেগে গিয়ে তাঁকে চড় কসিয়ে দেন অভিনেতা স্মিথ। সেই মঞ্চেই ‘কিং রিচার্ড’-এ সেরা অভিনেতার জন্য অস্কার নিতে উঠেছিলেন স্মিথ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE