Advertisement
০১ মে ২০২৪
PM Narendra Modi

এ বার গ্র্যামির মঞ্চেও হাজির মোদী! মনোনীত প্রধানমন্ত্রীর প্রিয় গান

গ্র্যামির বেস্ট গ্লোবাল মিউজ়িক পারফরম্যান্স বিভাগে মনোনীত হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গান ‘অ্যাবানডান্স ইন মিলেট’।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ১৪:৪৮
Share: Save:

গ্র্যামি পুরস্কারের জন্য মনোনীত নরেন্দ্র মোদী। মিলেটের উপকারিতা কি? এই বিশ্ব ক্ষুধার বাজারে তাঁর জন্য একটি প্রচারমূলক গানেরে নেপথ্যের কারিগর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গানটি গেয়েছেন ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান গায়িকা ফালু ওরফে ফাল্গুনী, তাঁর সঙ্গে রয়েছেন গায়ক গৌরব শাহ। গানটির নাম ‘অ্যাবানডান্স ইন মিলেট’। বেস্ট গ্লোবাল মিউজ়িক পারফরম্যান্স বিভাগে মনোনীত হয়েছে এই গান। ২০২৩ সালকে মিলেট-বর্ষ হিসাবে আগেই ঘোষণা করেছিল রাষ্ট্রপুঞ্জ।

গায়িকা ফালু ও গায়ক গৌরবের তৈরি এই গানে প্রধানমন্ত্রী বক্তৃতার একটি বৃহত্তর অংশ রয়েছে। শুক্রবার রাতে গ্র্যামির অফিশিয়াল পেজে এই গানটির মনোনয়নের ঘোষণা করা হয়। গত জুন মাসে মুক্তি পায় গান। সেই সময় ফালু জানিয়েছিলেন, ‘‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং আমার স্বামী গৌরব এই গানের কথা লিখেছেন। ইংরেজি এবং হিন্দি— এই দুই ভাষাতেই গানের কথা লেখা হয়েছে।’’ গত বছর ‘আ কালারফুল ওয়ার্ল্ড’-এর জন্য গ্র্যামি পুরস্কার জিতেছিলেন ফাল্গুনী। তার পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ হয় তাঁর। সেই সময়ই এই গানটি লেখার কথা মাথায় আসে ফাল্গুনীর।

মিলেট শস্যের উৎপাদন ভারতের বাজারে ক্ষুধা কী ভাবে দূর করবে, সেই ভাবনা থেকেই লেখা। এই শস্য খাদ্যাভাসে রাখলে তাঁর সুবিধা। পাশাপাশি মিলেট চাষ দেশের কৃষকদের ক্ষেত্রে কতটা লাভজনক সে কথাও তুলে ধরেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE