Advertisement
০৬ ডিসেম্বর ২০২২
Tarini Khuro

Satyajit Ray's Tarini Khuro: মুম্বই চললেন তারিণীখুড়ো, অবাঙালি নতুন প্রজন্মকে সত্যজিৎ চেনানোর পালা হিন্দিতে

সেই প্রজন্মের কাছে পৌঁছে যাবেন তারিণীখুড়ো, যাঁরা সত্যজিৎ রায় সম্পর্কে খুব অল্পই জানেন।

‘দ্য স্টোরিটেলার’-এর প্রথম ঝলক

‘দ্য স্টোরিটেলার’-এর প্রথম ঝলক

সংবাদ সংস্থা
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২২ ১৯:১৯
Share: Save:

বেনিয়াটোলা লেনের তারিণীচরণ বন্দোপাধ্যায়কে মনে পড়ে? বাঙালি পাঠক তাঁকে ‘তারিণীখুড়ো’ বলেই চেনেন। যদিও বাংলার বাইরে সেই চরিত্রের তেমন পরিচিতি ছিল না। এ বার খবর, রহস্য-রোমাঞ্চে ভরপুর খুড়োর গল্পের ঝুলি পাড়ি দিচ্ছে মুম্বই। তারিণী খুড়োকে এ বার চেনার সুযোগ অবাঙালিদেরও!

সোমবারই টুইট করেছে প্রযোজনা সংস্থা জিও স্টুডিয়ো। জানা গিয়েছে, সত্যজিৎ রায়ের এই কালজয়ী চরিত্রের গল্প অবলম্বনে তৈরি হবে হিন্দি ছবি ‘দ্য স্টোরিটেলার’। জিও স্টুডিও, পারপাস এন্টারটেইনমেন্ট এবং কোয়েস্ট ফিল্মসের সঙ্গে একজোটে ছবিটি পরিচালনা করবেন জাতীয় পুরস্কারজয়ী পরিচালক অনন্ত মহাদেবন। অভিনয়ে রয়েছে পরেশ রাওয়াল, আদিল হুসেন, রেবতী এবং তন্নিষ্ঠা।

Advertisement

সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষে কান চলচ্চিত্র উৎসবের পক্ষ থেকে তাঁর অনেকগুলি ছবি পুনরুদ্ধার করা হয়। ক্লাসিক ছবির বিভাগে সেগুলি প্রদর্শিতও হয়েছে এ বছর। সেই আবহে জিও স্টুডিও-ও তাঁদের এই নতুন হিন্দি ছবির আগমনী ঘোষণা করল। নির্মাতাদের টুইট বলছে, সত্যজিৎ রায়ের অগণিত ভক্তের নস্টালজিয়া উস্কে দিতে চলেছেন তাঁরা।

সত্যজিতের তারিণীখুড়োর সৃষ্টি নিছক গল্পবলিয়ে হিসেবে নয়। বরং গল্পের মৌলিকত্ব ও নকলের ফারাক নিয়ে চিরকালীন দ্বন্দ্বের জবাব হয়ে উঠতেও তাঁর আগমন। অনেকেই বলেন, গল্প না গল্পবলিয়ে, কে বেশি গুরুত্বপূর্ণ, সে প্রশ্ন তুলতেই তারিণীখুড়োকে গড়ে তুলেছিলেন সত্যজিৎ। সে বিষয়টাকে কি ধরতে পারবে ‘দ্য স্টোরিটেলার’? তা নিয়েও কৌতূহলী ভক্তদের অনেকেই।

ছবির প্রথম ঝলক প্রকাশিত হতেই উচ্ছ্বসিত সত্যজিৎ-অনুরাগীরা। পরিচালক অনন্ত বলেন, ‘‘সত্যজিৎ রায়কে সেই প্রজন্মের সঙ্গে পরিচয় করিয়ে দিতে চাইছি, যাঁরা কেবল তাঁর সম্পর্কে শুনেছেন। তাঁর ছবি দেখেছেন খুব কম।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.