Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Pavel: ‘মন খারাপ’-এ ২৭ কেজি ওজন ঝরালেন পাভেল! পরিচালনা ছেড়ে অভিনয়ে আসছেন?

পাভেল অনুপ্রাণিত পরিচালক-অভিনেতা কৌশিক গঙ্গোপাধ্যায়, শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের থেকে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ ডিসেম্বর ২০২১ ১৬:১২
Save
Something isn't right! Please refresh.
অভিনয় করবেন পাভেল।

অভিনয় করবেন পাভেল।

Popup Close

পাভেলের ‘মন খারাপ’। যার জন্য তিনি নাকি ২৭ কেজি ওজন ঝরিয়েছেন!

পরিচালককে দেখলে চেনার উপায় নেই। অঙ্কুশ হাজরা, ঋদ্ধি সেনের পাশে দাঁড়ালে রীতিমতো প্রশ্ন তুলে দিচ্ছেন, নায়ক কে? সেই ফুলো ফুলো গাল, গোলগাল চেহারা উধাও। পাভেল ছিপছিপে, ঝকঝকে। ব্যাপারটা কী? টলিউড বলছে, একের পর এক ছবিতে অভিনয় করছেন তিনি। পরিচালনা থেকে এ বার অভিনয়ে? বৃহস্পতিবার খবরে শিলমোহর দিয়েছেন পাভেল নিজেই। তাঁর আগামী দু’টি ছবি ‘কলকাতা চলন্তিকা’ এবং ‘মন খারাপ’-এ পরিচালনার পাশাপাশি অভিনয়ও করেছেন। আনন্দবাজার অনলাইনকে জানিয়েছেন, প্রথম ছবিতে তিনি কবি। দ্বিতীয়টিতে মনোরোগী। তাঁর চিকিৎসক খোদ অঙ্কুশ।

হঠাৎ অভিনয়ে কেন? ফোনের ও পার থেকে ভেসে আসা গলার স্বর বলছে, পাভেল খোশমেজাজে। বললেন, ‘‘পরিচালনার পাশাপাশি পাভেল আরও অনেক কিছু করেছে। কখনও অন্যের ছবির গল্প লিখেছে, কখনও চিত্রনাট্য। কখনও গান লিখে দিয়েছে, কখনও কবিতা বা সংলাপ। বাকি ছিল অভিনয়। সেটাও পূরণ হল।’’

Advertisement

পরিচালনার পাশাপাশি অভিনয় অনেকের কাছেই শক্ত। পাভেলের কাছে? পরিচালকের দাবি, কাজটা করা শক্ত নয়। সবটা সামলানো শক্ত। কারণ, তিনি তাঁর ছবির সমস্ত দিক নিজে হাতে সামলান। তবে একই সঙ্গে তিনি অনুপ্রাণিত পরিচালক-অভিনেতা কৌশিক গঙ্গোপাধ্যায়, শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের থেকে। পাভেলের ইচ্ছে, যদি ওঁদের মতো হতে পারেন। এই অনুপ্রেরণাও তাঁর অভিনয়ে আসার একটি কারণ।

অঙ্কুশ এবং ঋদ্ধির সঙ্গে পাভেল।

অঙ্কুশ এবং ঋদ্ধির সঙ্গে পাভেল।


নিজের দু'টি ছবির বাইরে পরিচালক বিশ্বরূপ বিশ্বাসের আগামী ছবিতে তাঁর অভিনয় করার কথা। চরিত্রটি যথেষ্ট গুরুত্বপূর্ণ। কিন্তু তারও আগে জানুয়ারির শেষ থেকে তিনি শ্যুট শুরু করতে চান তাঁর আগামী ছবি ‘ডাক্তারকাকু’র। যেখানে মুখ্য ভূমিকায় অভিনয় করবেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। বাবা-ছেলের গল্পে প্রসেনজিতের সঙ্গে থাকছেন ঋদ্ধি সেন, এনা সাহা। ছবির প্রযোজকও এনা।

কেমন লাগছে অভিনয় করে? ছিপছিপে হয়ে আরও আত্মবিশ্বাসী পাভেল? জবাব এল, ‘‘কলকাতা চলন্তিকা’য় ঋদ্ধিদের মতো ছোটদের সঙ্গে অভিনয় করে খুব মজা পেয়েছি। আবার বড়দের সঙ্গে অভিনয়ের সময়ে পরিচালক সত্ত্বাকে নিয়েই কাজ করেছি। তবে উপভোগ করেছি খুব।’’ নিজের শরীর নিয়ে পরিচালকের দাবি, চরিত্রের প্রয়োজনে ওজন কমিয়েছেন। টানা কিছু দিন ভরপেট খেলেই আবার আগের চেহারায় ফিরে যাবেন। তবে এখন পাহাড়ি পথে না হাঁফিয়ে টানা ১০ কিমি দৌড়তে বা হাঁটতে পারেন। আগে যেটা ১ কিমি হত। এই পরিবর্তন তাঁর মন ভাল করে দিয়েছে।

পরিচালক পাভেল না অভিনেতা পাভেল, আগামী দিনে কে এগিয়ে থাকবেন? জবাবে আর্জি- ‘‘প্রার্থনা করুন, পরিচালক-চিত্রনাট্যকার পাভেল যেন কখনও আমায় না ছেড়ে যায়। সব পরিচয় মুছে গেলেও এই একটি পরিচয়ই বেঁচে থাকার জন্য যথেষ্ট।’’ সেই লক্ষ্য নিয়েই প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের পরে পাভেল হয়তো পরিচালনা করবেন তনুশ্রী চক্রবর্তীকে। যাঁর বিপরীতে নাকি দেখা যেতে পারে আবীর চট্টোপাধ্যায়কে!



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement