Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Bollywood Actress: তাঁর হাত ধরেই বলিউড নায়িকাদের বিকিনি-যাত্রা শুরু! ছবির এই শিশুশিল্পীকে চিনতে পারেন?

এমন ডাকসাইটে নায়িকা কি আদৌ সংসারী? সবাই জানেন, নায়িকা নবাব ঘরনি! এক ছেলে দুই মেয়ে। ছেলে এবং এক কন্যে বলিউডে জনপ্রিয় মুখ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৭ মার্চ ২০২২ ১৪:৪০
Save
Something isn't right! Please refresh.
দেখুন তো চিনতে পারেন কি না

দেখুন তো চিনতে পারেন কি না

Popup Close

সাদা-কালো ছবির শিশুশিল্পী সত্যজিৎ রায়ের আবিষ্কার। তার আগেও যে তিনি সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেননি, তা নয়। একাধিক নাচের অনুষ্ঠানে একদল শিশুর মধ্যেও আলাদা করে নজর কেড়েছেন। কখনও অনুষ্ঠান শেষে তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর জহরকোটে গোলাপ গুঁজে দিয়েছেন। ফুটফুটে মেয়েটির দিদিও জনপ্রিয় শিশুশিল্পী ছিলেন। পর্দায় পা দিয়েই খ্যাতির চূড়ায় পৌঁছে যান। যদিও পরে আর অভিনয় করেননি। বদলে বেছে নেন দাবা।

সত্যজিতের এই নায়িকাকে বাঙালি আদর করে ‘অপর্ণা’ বলে ডাকে। দীঘল চোখ, টানা নাক, পাতলা ঠোঁট। হাসলে দুই গালে সমান টোল পড়ে! প্রতিমার মতো মুখের এই নায়িকার নায়কও তখন নতুন। তিনিও সত্যজিৎ রায়ের আবিষ্কার। এ দিকে বয়সের ব্যবধান বিস্তর। তবু দু’জনে বাঁধা পড়েছিলেন অসম বন্ধুত্বে। প্রথম ছবির পরেই নায়িকা উড়ে যান মুম্বই। তার পর টলিউড-বলিউডে তাঁর অনবরত যাওয়াআসা। সত্যজিৎ, তপন সিংহ, নারায়ণ চক্রবর্তী, প্রভাত রায়-সহ বাংলার একাধিক পরিচালকের ছবিতে অভিনয় করেছেন। বলিউডে তিনিই প্রথম বিকিনি পরে পর্দায় আসার সাহস দেখিয়েছিলেন।

Advertisement

এমন ডাকসাইটে নায়িকা কি আদৌ সংসারী? সবাই জানেন, নায়িকা নবাব ঘরনি! এক ছেলে দুই মেয়ে। ছেলে এবং এক কন্যে বলিউডে জনপ্রিয় মুখ। স্বামী ক্রিকেটার। এই নায়িকার হাত ধরেই প্রথম ক্রিকেট দুনিয়ার সঙ্গে গাঁটছড়া বেঁধেছিল বলিউড। অনেকগুলো বছর হল অভিনেত্রী মুম্বইবাসিনী। তার পরেও রেগে গেলে মুখ দিয়ে বিশুদ্ধ বাংলা ভাষা ছোটে! রবি ঠাকুরের বাড়ির মেয়ে! তাই ছেলেমেয়েদের সঙ্গে ঝগড়ার সময় বাংলা ভাষাই আগে ঠোঁটের গড়ায়। তাই তাঁর মুখে বাংলা শুনলেই থরহরিকম্প তিন সন্তানের।

এ বার বুঝেছেন তিনি কে? শর্মিলা ঠাকুর। দিদি টিঙ্কু ঠাকুর তপন সিংহের ‘কাবুলিওয়ালা’ ছবির রহমৎ মিঞার ‘মিনি খোঁকি’! সত্যজিতের ‘অপুর সংসার’ ছবিতে শর্মিলার প্রথম অভিনয়। চরিত্রের নাম ‘অপর্ণা’। বিপরীতে সৌমিত্র চট্টোপাধ্যায়। যিনি পরে হয়ে গিয়েছিলেন কাছের বন্ধু। ‘অপুর সংসার’-এর পরেই নায়িকা ‘কাশ্মীর কি কলি’। আজকের প্রজন্ম বিকিনি ছবি দিয়ে প্রশংসা কুড়োন। শর্মিলা তাঁর আমলে বিকিনি পরে দাপটে অভিনয় করেছিলেন ‘অ্যান ইভনিং ইন প্যারিস’-এ।

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মনসুর আলি পতৌদি তাঁর স্বামী। তিনি এবং পতৌদি সেই আমলে ধর্মের ঊর্ধ্বে উঠে বৈবাহিক সম্পর্কের নজির গড়েছিলেন। তিন সন্তান সেফ আলি খান, সাবা পতৌদি এবং সোহা আলি খানের বাড়িতে তাই দুই ধর্মের উৎসবই ধুমধাম করে পালিত হয়। শর্মিলার শিশু বয়সের ছবিটি ফেসবুকে ভাগ করে নিয়েছেন তাঁর মেয়ে সাবা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement