Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Jawan Update

‘জওয়ান’ দেখতে গিয়ে দেদার ছবি আর ভিডিয়ো ছড়িয়ে বেড়াচ্ছেন? সাবধান! আইনি নোটিস পেতে পারেন

মুক্তির আগে থেকেই শুরু হয়েছিল জালিয়াতির দৌরাত্ম্য। মুক্তির পরেও ‘জওয়ান’ ছবি নিয়ে জালিয়াতি রুখতে হিমশিম খাচ্ছে রেড চিলিজ়-এর কর্তৃপক্ষ।

Shah Rukh Khan in Jawan.

‘জওয়ান’-এ শাহরুখ খান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৩ ১২:২১
Share: Save:

চলতি বছরের সবচেয়ে প্রতীক্ষিত ছবির অন্যতম শাহরুখ খানের ‘জওয়ান’। বলিউডের বাদশার প্রথম প্যান ইন্ডিয়ান ছবি বলে কথা! ‘জওয়ান’ ঘোষণার পর থেকেই অনুরাগীদের মধ্যে ছিল চাপা উত্তেজনা। মুক্তির তারিখ যত কাছাকাছি এসেছে, সেই উন্মাদনার পারদ তত চড়েছে। অবশেষে গত ৭ সেপ্টেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে অ্যাটলি পরিচালিত এই ছবি। তার পর থেকেই দর্শকের ফোন ভরে গিয়েছে ‘জওয়ান’-এর ছবি ও ভিডিয়োয়। সিনেমা দেখেই ক্ষান্ত নন ভক্তরা, তা দেখতে গিয়ে ছবি ও ভিডিয়ো তুলে সমাজমাধ্যমের পাতায় শেয়ার করার কাজও নিষ্ঠাভরে করছেন তাঁরা। এ বার তাঁদের সাবধান হওয়ার পালা। ছবি মুক্তির আগে থেকেই ‘জওয়ান’ নিয়ে জালিয়াতি সামলাতে হিমশিম খাচ্ছিল ছবির প্রযোজনা সংস্থা ‘রেড চিলিজ় এন্টারটেনমেন্ট’। ছবি মুক্তির পরে জালিয়াতি নিয়ে আরও কঠোর সিদ্ধান্ত নিল রেড চিলিজ়।

ছবিমুক্তির মাত্র এক মাস আগে অনলাইনে ফাঁস হয়ে গিয়েছিল ‘জওয়ান’-এর একাধিক দৃশ্য। সেই সময় সমাজমাধ্যমের ওই নির্দিষ্ট অ্যাকাউন্টগুলিকে আইনি নোটিস পাঠিয়েছিল মুম্বই পুলিশ। ছবিমুক্তির পরেও সমাজমাধ্যমের পাতায় দেদার শেয়ার হচ্ছে ‘জওয়ান’-এর ছবি ও ভিডিয়ো। অনলাইনে ছবির জালিয়াতি রুখতে এ বার আরও কড়া রেড চিলিজ়। জালিয়াতি রুখতে একাধিক নামজাদা সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে গৌরী খানের প্রযোজনা সংস্থা। সমাজমাধ্যমে ছবির জালিয়াতির আঁচ পেলেই সংশ্লিষ্ট অ্যাকাউন্টের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করতে চলেছেন রেড চিলিজ় কর্তৃপক্ষ। এমনকি, প্রেক্ষাগৃহে গিয়ে ‘জওয়ান’ দেখার সময় সিনেমার ভিডিয়ো তুলে তা হোয়্যাট্‌সঅ্যাপ বা ইনস্টাগ্রামের মতো সমাজমাধ্যমের পাতায় শেয়ার করা হলেও তা শাস্তিমূলক অপরাধ বলেই গণ্য করা হবে বলে জানানো হয়েছে রেড চিলিজ়ের তরফে।

কর্তৃপক্ষের দাবি, ছোট ছোট ভিডিয়ো হালকা মেজাজে শেয়ার করা থেকেই জালিয়াতির সূত্রপাত হয়। বর্তমানে অনলাইন জালিয়াতি সিনেমার ব্যবসার পথে অন্যতম বড় একটা অন্তরায়। ছবির সঙ্গে যুক্ত কলাকুশলীরা যাতে তাঁদের পরিশ্রমের যোগ্য মর্যাদা পান, সে কথা মাথায় রেখেই অতিরিক্ত সতর্ক প্রযোজনা সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE