Advertisement
০১ মে ২০২৪
Shah Rukh Khan vs Prabhas

শাহরুখ-ক্যারিশ্মায় কাত প্রভাস, তবে বক্স অফিসের গল্প অন্য! পরিসংখ্যানে গরমিল কোথায়?

২১ ডিসেম্বর মুক্তি পাচ্ছে শাহরুখ খানের ‘ডাঙ্কি’। ২২ ডিসেম্বর প্রভাসের ‘সালার: পার্ট ওয়ান – সিজ়ফায়ার’। মাঝে তফাত মাত্র এক দিনের। বড়দিনের বড় দ্বন্দ্বে বক্স অফিসের পাল্লা ভারী কোন দিকে?

Prabhas’s Salaar pushes ahead of Shah Rukh Khan’s Dunki despite getting less shows

‘ডাঙ্কি’ ছবিতে শাহরুখ খান, ‘সালার: পার্ট ওয়ান – সিজ়ফায়ার’ ছবিতে প্রভাস। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২৩ ১৯:৩৮
Share: Save:

বছরের শেষ মাস। বড়দিনের মাস। উৎসবের আমেজে মুক্তি পাচ্ছে দুই বহু প্রতীক্ষিত ছবি। আগামী ২১ ডিসেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে শাহরুখ খানের ছবি ‘ডাঙ্কি’। তার ঠিক এক দিন পরেই মুক্তি প্রভাসের পরবর্তী ছবি ‘সালার: পার্ট ওয়ান – সিজ়ফায়ার’। এক তারকার সামনে হিটের হ্যাটট্রিকের হাতছানি। অন্য এক তারকার ঘুরে দাঁড়ানোর শেষ সুযোগ, অন্তত এই বছরের মতো। বক্স অফিসের এই দ্বৈরথ কি ঘুরিয়ে দেবে খেলা? বছরের শেষে কি শাহরুখকে টেক্কা দিয়ে নিজের হারানো ‘স্টারডম’ ফিরে পাবেন প্রভাস?

রাজকুমার হিরানির পরিচালনায় এই প্রথম বার কাজ করেছেন শাহরুখ। ‘থ্রি ইডিয়টস’-এর মতো ছবির পরিচালকের ছবিতে তাপসী পন্নু, ভিকি কৌশলের মতো দাপুটে অভিনেতাদের সঙ্গে হাত মিলিয়েছেন বাদশা। সেই ছবি নিয়ে যে দর্শকের উৎসাহ থাকবে, তা জানা কথা। পাশাপাশি, ‘পাঠান’ ও ‘জওয়ান’-এর সৌজন্যে বক্স অফিস এখন শাহরুখের পক্ষেই। চলতি বছরে বক্স অফিসে রীতিমতো রাজ করেছেন তিনি। গত কয়েক বছরের বিরতির পর যে স্বমহিমায় বড় পর্দায় ফিরেছেন তিনি, তা নিয়ে সন্দেহ নেই অনুরাগীদের মনে। ‘ডাঙ্কি’র থেকে প্রত্যাশা তাই কম নয়। ছবির মুক্তির দিনে গোটা দেশে ১২ হাজার ৬০০-র বেশি শো পেয়েছে শাহরুখের এই ছবি। বিক্রি হয়েছে প্রায় ৩ লক্ষ ৬১ হাজার টিকিট। সব মিলিয়ে ‘ডাঙ্কি’র ঝুলিতে ইতিমধ্যেই উঠে এসেছে কমপক্ষে ১০ কোটি ২৫ লক্ষ টাকা।

অন্য দিকে, একের পর এক ফ্লপ ছবির চাপে রীতিমতো চিঁড়েচ্যাপ্টা প্রভাস। এক সময় দক্ষিণী তারকাদের তালিকায় উপরের দিকে নাম থাকত তাঁর। ‘বাহুবলী’-র মতো ছবির মাধ্যমে দর্শক ও সমালোচকদের নজর কাড়লেও গত কয়েক বছরে একের পর এক ব্যর্থ ছবির চাপে অভিনয় জীবনে আপাতত নড়বড়ে জায়গায় এসে দাঁড়িয়েছেন তিনি। ‘সাহো’, ‘রাধে শ্যাম’-এর পরে চলতি বছরে বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছে তাঁর ‘আদিপুরুষ’ও। ব্যর্থতার হ্যাটট্রিকের পরে চলতি বছরে প্রভাসের ঘুরে দাঁড়ানোর শেষ সুযোগ ‘সালার’ই। মুক্তির দিনে প্রায় ৬ হাজার ৪০০টি শো পেয়েছে প্রভাসের এই ছবি। বিক্রি হয়েছে প্রায় ৫ লক্ষ ৭০ হাজার টিকিট। ফলে শো সংখ্যা বেশ কম থাকা সত্ত্বেও টিকিট বিক্রির জোরে ‘ডাঙ্কি’কে টেক্কা দিয়ে মুক্তির আগেই ১২ কোটি ৫০ লক্ষ টাকা উপার্জন করে ফেলেছে ‘সালার: পার্ট ওয়ান – সিজ়ফায়ার’। তবে কি ‘সালার’-এর হাত ধরেই খেলা ঘুরবে? চলতি বছরে হিটের হ্যাটট্রিক করে ফেলবেন শাহরুখ? না কি বছরের শেষে এসে নিজের হারানো ‘তারকা’ তকমা পুনরুদ্ধার করবেন প্রভাস? উত্তরের অপেক্ষায় সিনেসমালোচক, বক্স অফিস বিশারদ ও অনুরাগীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE