Advertisement
০৪ মার্চ ২০২৪
Prakash Jha

‘দঙ্গল’ বা ‘লগান’ তো নয়! বয়কটের জন্য ব্যর্থ হয়নি ‘লাল সিংহ চড্ডা’, দাবি প্রকাশ ঝার

ছবির মধ্যে তেমন কোনও উপাদান ছিল না, তাই ব্যর্থ হয়েছে ‘লাল সিংহ চড্ডা’। বয়কট-প্রবণতা এর জন্য দায়ী নয়, জানালেন প্রকাশ।

 আমির কঠোর পরিশ্রম করলেও এ ছবির বিশেষত্ব বা মৌলিকত্ব কিছুই নেই, দাবি প্রকাশের।

আমির কঠোর পরিশ্রম করলেও এ ছবির বিশেষত্ব বা মৌলিকত্ব কিছুই নেই, দাবি প্রকাশের।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২২ ১২:১৮
Share: Save:

আমির খানের ‘লাল সিংহ চড্ডা’-র ব্যর্থতায় সকলে বাতিল সংস্কৃতিকেই দায়ী করছেন। তবে ভিন্ন মত পোষণ করলেন পরিচালক প্রকাশ ঝা। তাঁর মতে ছবির ভিতরেই সমস্যাটা রয়েছে, বাইরে নয়। আমির কঠোর পরিশ্রম করলেও এ ছবির বিশেষত্ব বা মৌলিকত্ব কিছুই নেই, দাবি প্রকাশের।

প্রকাশের পরিচালনায় ‘মাত্তো কি সাইকিল’ মুক্তি পাবে আগামী ১৬ সেপ্টেম্বর। তার আগে বিভিন্ন জায়গায় প্রচার অনুষ্ঠানে যোগ দিচ্ছেন পরিচালক। তেমনই এক অনুষ্ঠানে নানা কথায় উঠে এল ‘লাল সিংহ চড্ডা’-র প্রসঙ্গ। প্রকাশ বলেন, “অনেকেই বলছেন, আমির খানের ছবিটি নেটমাধ্যমে বয়কট করা হয়েছিল বলে প্রেক্ষাগৃহে দর্শক হয়নি। কিন্তু তিনি যদি ‘দঙ্গল’ (২০১৬) বা ‘লগান’ (২০০১)-এর মতো ছবি তৈরি করতেন এবং তার পরেও সেটা না চলত, আমরা ধরে নিতে পারতাম তা বয়কটের প্রভাব। কিন্তু ‘লাল সিংহ চড্ডা’ ছবি হিসাবে তেমন নয়। এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না যিনি বলেছেন, ‘বাহ! একটা সিনেমা দেখলাম বটে!”

আরও পড়ুন:

প্রকাশ অবশ্য স্বীকার করে নেন এ ছবির পিছনে নির্মাতাদের নিরন্তর পরিশ্রম রয়েছে। কিন্তু ক্লাসিক ছবির অনুকরণে আর নতুন কী আছে? সে প্রশ্নও তুললেন পরিচালক। তাঁর কথায়, “বিষয়বস্তুতে এমন কোনও উপাদান নেই যখন, তখন আপনি বলতে পারেন না যে ছবিটি বয়কটের কারণে ভাল হয়নি।”

প্রকাশ আরও বলেন, “এমন গল্প নিয়ে ছবি করা উচিত যা মৌলিক। হিন্দি ইন্ডাস্ট্রির লোকেরা হিন্দিতে কথা বলছেন কিন্তু কাজে কী করছেন? তাঁরা শুধু বিভিন্ন ভাষার ছবির রিমেক বানিয়ে চলেছেন।”

পরিচালকের দাবি, শুধু টাকা ঢাললেই ভাল ছবি হয় না, ভাল চিত্রনাট্যও লিখতে হয়। তাঁর কথায়, “যদি বলার মতো গল্প না থাকে তবে ছবি বানানো বন্ধ করা উচিত। চিন্তার পরিধি বাড়ানো উচিত। আসলে মানুষ এখন অলস হয়ে গিয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE