Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ অক্টোবর ২০২১ ই-পেপার

Jeet: সম্মানিত কাহিনিকার জিৎ, কান চলচ্চিত্র উৎসবে সেরা হিন্দোল পরিচালিত ছোট ছবি ‘হরে কৃষ্ণ’

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৭ সেপ্টেম্বর ২০২১ ১২:৩৪
কাহিনিকার জিতের মুকুটে নতুন পালক।

কাহিনিকার জিতের মুকুটে নতুন পালক।

অভিনয়, প্রযোজনার পাশাপাশি জিতের মুকুটে নতুন পালক। ১১ মিনিটের সামান্য বেশি সময়দৈর্ঘ্যের ছোট ছবি ‘হরে কৃষ্ণ’-তে তাঁর নতুন পরিচয়, তিনি এই ছবির কাহিনিকার। সেই পরিচয় এনে দিয়েছে আন্তর্জাতিক সম্মান। ‘হরে কৃষ্ণ’র পরিচালক হিন্দোল চক্রবর্তী আনন্দবাজার অনলাইনকে জানিয়েছেন, ‘‘রবিবার জানলাম, কান চলচ্চিত্র উৎসবে সেরা ভারতীয় ছবির শিরোপা নিয়ে এসেছে এই ছবি। ভারত থেকে পাঁচটি ছবি প্রতিযোগিতায় অংশ নিয়েছিল। তাদের মধ্যে সেরা আমাদের ছবি।’’ প্রসঙ্গত, জন্মাষ্টমীর দিন জিতের প্রথম ছোট ছবি মুক্তি পেয়েছিল জিৎ’স ফিল্ম ওয়ার্কস এবং গ্রাসরুট এন্টারটেনমেন্টের নিজস্ব ইউটিউব চ্যানেলে। প্রবীণ, খ্যাতনামা পরিচালক হরনাথ চক্রবর্তীর ছেলে হিন্দোলের দাবি, মুক্তি পাওয়ার পরেই সব শ্রেণির দর্শক উচ্ছ্বসিত প্রশংসা করেছেন ছবিটির।

ছবি মুক্তির আগে জিৎ এক ভিডিয়ো বার্তায় জানিয়েছিলেন, ‘‘অনেক সময় ছোট ছোট কাজ অনেক বড় বার্তা পৌঁছে দেয়। সেই জায়গা থেকেই এ বার ছোট ছবির মাধ্যমে বড় কথা বলার চেষ্টা করব।’’ ‘হরে কৃষ্ণ’ ছবির পটভূমিকায় রয়েছে জিতের পুরনো পাড়া। পাড়ার এক দল ছেলে প্রতিবেশী এক প্রবীণ ভদ্রলোককে ‘হরে কৃষ্ণ’ বলে ক্ষেপাত। এক দিন সেই বৃদ্ধের আর কোনও সাড়াশব্দ নেই। তাঁর বাড়িতে ঢুকে কী দেখল সারাক্ষণ তাঁকে বিরক্ত করে চলা আজকের প্রজন্ম? এই নিয়েই তৈরি ছোট ছবিটি। হিন্দোলের কথায়, সমাজকে বার্তা দেবে জিতের এই ছবি।

Advertisement
মুক্তি পাওয়ার পরেই সব শ্রেণির দর্শক উচ্ছ্বসিত প্রশংসা করেছেন ছবিটির, দাবি পরিচালকের।

মুক্তি পাওয়ার পরেই সব শ্রেণির দর্শক উচ্ছ্বসিত প্রশংসা করেছেন ছবিটির, দাবি পরিচালকের।


ছোট ছবিতে অভিনয় করেছেন, শুভময় চট্টোপাধ্যায়, বুদ্ধদেব ভট্টাচার্য, রাজু মজুমদার, মন্টু মল্লিক, ফিরোজ আহমেদ, দেবাশিস রায় প্রমুখ। পাশাপাশি, জিতের প্রযোজনায় বড় পর্দার জন্য একটি ছবি পরিচালনা করবেন হরনাথ-পুত্র। পরিচালকের দাবি, কথাবার্তা এখনও প্রাথমিক স্তরে। চিত্রনাট্য লেখা চলছে। সব ঠিক থাকলে আগামী বছরে কাজ শুরু হবে। তাঁর কথায়, রাজকুমার হিরানি যে ধরনের বিনোদমূলক ছবি তৈরি করেন তেমন ছবিই হতে চলেছে। তবে এখনও ছবির নাম বা কারা অভিনয় করবেন, সে সব ঠিক হয়নি।

আরও পড়ুন

Advertisement