Advertisement
০১ মে ২০২৪
72 Hoorain Controversy

‘আদিপুরুষ’-এর ছায়া ‘৭২ হুরেঁ’-তেও, প্রাণনাশের হুমকির ঘনঘটায় বাড়ল প্রযোজকের নিরাপত্তা

গত মাসে মুক্তি পায় ছবির ফার্স্ট লুক। তার পর থেকেই বিতর্ক দানা বেঁধেছে ‘৭২ হুরেঁ’ ছবি ঘিরে। হাজার বিতর্কের মধ্যে একাধিক বার প্রাণনাশের হুমকিও পেয়েছেন প্রযোজক অশোক পণ্ডিত।

Producer Ashoke Pandit receives police security amid death threats amid 72 Hoorain controversy

‘৭২ হুরেঁ’ ছবির পোস্টার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৩ ১৮:৪৮
Share: Save:

গত বছর ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’। চলতি বছরে ‘দ্য কেরালা স্টোরি’, সঙ্গে ‘আদিপুরুষ’। বাঙালি পরিচালক সুদীপ্ত সেনের ‘দ্য কেরালা স্টোরি’র পরে ওম রাউত পরিচালিত ‘আদিপুরুষ’ ছবি নিয়ে বিতর্ক ও সমালোচনার আঁচ এখনও একেবারে নিভে যায়নি। তার আগেই ময়দানে আরও এক বিতর্কিত ছবি, ‘৭২ হুরেঁ’। গত জুন মাসে পরিচালক সঞ্জয়পূরণ সিংহ চৌহানের এই ছবির প্রথম ঝলক প্রকাশ্যে আসার পর থেকেই শুরু হয়েছিল বিতর্ক। ছবির প্রচার ঝলককে ছাড়পত্র দেওয়া নিয়ে সেন্সর বোর্ড ও ছবির নির্মাতাদের মধ্যে দ্বন্দ্ব চলেছে কয়েক দফা। সেন্সর বোর্ডের ছাড়পত্র ছাড়াই ইউটিউবে প্রকাশিত হয়েছিল ছবির ট্রেলার। তার পরে চলতি মাসের ৭ তারিখে প্রেক্ষাগৃহে মুক্তিও পেয়েছে এই ছবি। ছবি নিয়ে দর্শকের মধ্যে তেমন উৎসাহ না থাকলেও এখনও বিতর্ক জারি পুরোদমে। এমনকি, বিতর্কের জল গড়িয়েছে এত দূর যে, ঘন ঘন প্রাণনাশের হুমকি পাচ্ছেন ‘৭২ হুরেঁ’-র প্রযোজক অশোক পণ্ডিত। অশোক পণ্ডিত এই খবর প্রকাশ করার পরেই নিরাপত্তা বাড়ানো হল তাঁর।

মহারাষ্ট্র সরকার ও মুম্বই পুলিশের তরফে বাড়তি নিরাপত্তা দেওয়া হয়েছে ‘৭২ হুরেঁ’ ছবির প্রযোজককে। অশোক পণ্ডিত বলেন, ‘‘আমি নিজে এখন মুম্বইয়ে নেই। আমি খবর পেয়েছি যে মহারাষ্ট্র সরকার ও মুম্বই পুলিশ আমার জন্য বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করেছে। ৭ জুলাই ‘৭২ হুরেঁ’ ছবি মুক্তি পাওয়ার সময় থেকে আমার বাড়ি ও অফিসে বাড়তি পুলিশি নিরাপত্তা মোতায়েন করা হয়েছে।’’ অশোক আরও বলেন, ‘‘আমি মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে, উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীস এবং মুম্বই পুলিশের কমিশনার বিবেক ফলসনকরকে চিঠি লিখেছিলাম। আমরা একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ ছবি বানিয়েছি যেটা সন্ত্রাসবাদের বিরুদ্ধে কথা বলে। আমি আমার সহ-নাগরিকদের অনুরোধ করব যেন তাঁরা ছবিটা দেখেন এবং আমাদের পাশে থাকেন।’’

‘৭২ হুরেঁ’ ছবির প্রথম ঝলকে উঠে এসেছিল ওসামা বিন লাদেন, আজমল কসভ, ইয়াকুব মেনন, মাসুদ আজহার, হাফিজ় সইদের মতো সন্ত্রাসবাদীদের নাম। সাধারণ মানুষের মনকে বিষিয়ে দেওয়ার মধ্য দিয়ে ধ্বংসের পথ প্রশস্ত করেন সন্ত্রাসবাদীরা, দাবি করা হয়েছে ওই প্রচার ঝলকে। ওই প্রচার ঝলক মুক্তি পাওয়ার পর থেকেই শুরু হয় বিতর্ক। ইসলাম ধর্মাবলম্বীদের ভাবাবেগে আঘাত করার অভিযোগও ওঠে নানা মহলে। ২৭ জুন ছবির ট্রেলারকে ছাড়পত্র দিতে অস্বীকার করে সেন্সর বোর্ড। তাতে অবশ্য আটকানো যায়নি নির্মাতাদের। নির্দিষ্ট দিনে ইউটিউবে দেখা গিয়েছিল ছবির প্রচার ঝলক। তার পর নির্ধারিত দিন ৭ জুলাইয়েই প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ‘৭২ হুরেঁ’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE