Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

মানুষ কেন খুন করে? জানতে চাইছেন অনির্বাণ ভট্টাচার্য

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩১ জানুয়ারি ২০২১ ২২:৪০
বিরসা দাশগুপ্ত ও অনির্বাণ ভট্টাচার্য

বিরসা দাশগুপ্ত ও অনির্বাণ ভট্টাচার্য

মানুষ কেন খুন করে? কখনও কোনও খুনির মুখোমুখি বসে জানতে চেয়েছেন? জানতে ইচ্ছে করে তাদের মনের মধ্যে ঠিক কী কী চলে? জানবেন অনির্বাণ, জানাবেন বিরসা। আর তাই নিয়ে ছবি হবে ‘সাইকো’। জানতে জানতে, বুঝতে বুঝতে… তার পর?
কলকাতা শহরে একটার পর একটা খুন হচ্ছে। নিহতরা সকলে পুলিশ বিভাগের। তদন্তকারী দল তৈরি হয়েছে। কিন্তু খুনিকে পাকড়াও করাটা কঠিন হয়ে দাঁড়াচ্ছে। অজ্ঞাতপরিচয় ব্যক্তিকে চিনতে গেলে বহু মানুষের সঙ্গে কথা বলতে হবে। তাদের মনস্তত্ব বুঝতে হবে। আর তাই প্রয়োজন পড়ল এক মনোবিদের। কলকাতায় এলেন সেই চিকিৎসক। এর আগে থেকেই চিকিৎসক একটি প্রশ্নের উত্তর খুঁজছিলেন। সেটা হল, ‘মানুষ কেন খুন করে?’ আর সেই জিজ্ঞাসার পথে চলতে চলতেই পুলিশ বিভাগে তার চাকরি পাকা হয়ে যায়। সেও যোগ দেয় ওই নির্দিষ্ট খুনিকে ধরার দলে…বাকিটা উহ্য রাখলেন পরিচালক বিরসা দাশগুপ্ত।
পরিচালকের কথায়, ‘‘মৃত্যু খুব বড় ভূমিকা পালন করছে এই ছবিতে। আর তাই বাইবেল থেকে ওই পংক্তিটি তুলে ধরা হয়েছে, ‘শেষ শত্রু, যাকে ধ্বংস করা দরকার, সে হল মৃত্যু।’ আর এই গল্পটি পর্দায় যেন বাস্তব রূপে ধরা দেয়, তাই আমি আর মণিদা (মহেন্দ্র সোনি) কাস্টিংয়ের উপর খুব জোর দিয়েছি। মুখ্য ভূমিকায় রয়েছেন অনির্বাণ ভট্টাচার্য। এ ছাড়া গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করবেন অনির্বাণ চক্রবর্তী, চান্দ্রেয়ী ঘোষ, দেবেশ চট্টোপাধ্যায়, পায়েল দে, সৌম্য সেনগুপ্ত এবং নাট্যজগতের বহু অভিনেতা।’’

Advertisement

আপাতত স্থির হয়েছে ১০ ফেব্রুয়ারি থেকে শ্যুটিং শুরু। কিন্তু বিরসা দাশগুপ্তর শরীর ভাল নেই বলে তারিখ পিছিয়ে যেতে পারে বলে আশঙ্কা করছেন পরিচালক নিজেই। ছবির মুক্তি নিয়ে এখনই কিছু ভাবতে রাজি নন বিরসা। তিনি মনে করেন, মুক্তির তারিখ নিয়ে ভাবতে থাকলে, ছবিটা বানানোর ক্ষেত্রে তাড়াহুড়ো লেগে যেতে পারে। তাই ও সব মাথা থেকে বার করে দিতেই পছন্দ করেন বিরসা।
ছবির আবহ সৃষ্টির দায়িত্ব কার ঘাড়ে চাপবে, সেটা নিয়ে এখনও নিশ্চিত নন পরিচালক। তবে ছবিতে কোনও গান থাকবে না বলে জানালেন তিনি। ছবির ক্যামেরার দায়িত্ব শুভঙ্কর ভড়ের হাতে। চিত্রনাট্য লিখছেন বিরসা ও সাকেত বন্দ্যোপাধ্যায়। সম্পাদনা করবেন সুমিত চৌধুরী।

আরও পড়ুন

Advertisement