Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ অক্টোবর ২০২১ ই-পেপার

Tollywood: ছোট পর্দায় প্রথম প্রস্থেটিক মেকআপ! পুরনো ছবি দিয়ে মনে করালেন কোন অভিনেতা?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১০ জুলাই ২০২১ ২০:১৪
দেখুন তো চিনতে পারে কি না।

দেখুন তো চিনতে পারে কি না।

ছোট পর্দায় প্রথম প্রস্থেটিক মেকআপ। না, বলিউড বা কোনও দক্ষিণী রূপসজ্জা শিল্পী নন। বাংলার সেই সময়ের দুই তরুণ শিল্পী এই বিশেষ রূপসজ্জার দায়িত্ব নিয়েছিলেন। চিত্রনাট্য মেনে নিখুঁত সাজিয়েছিলেন বাংলারই এক অতি জনপ্রিয় অভিনেতাকে।

জানেন তিনি কে? কোন ধারাবাহিকে এই বিশেষ রূপসজ্জা ব্যবহৃত হয়েছিল?

সপ্তাহান্তে এমনই ধাঁধা নেটাগরিকদের উদ্দেশে ছুড়ে দিয়েছেন সেই ধারাবাহিকের জনপ্রিয় অভিনেতা। ধাঁধার সূত্র হিসেবে ছবির মন্তব্য বিভাগে জানিয়েও দিয়েছেন ধারাবাহিকের নাম। যদিও ছবি দেখে চিনতে পারেননি বহু অনুরাগী। মন্তব্য বিভাগে সংশয় প্রকাশ করেছেন তাঁরা। হাতেগোনা যাঁরা চিনতে পেরেছেন, তাঁরা নিমেষে স্মৃতিতাড়িত। এক বাক্যে স্বীকার করে নিয়েছেন, এই ধারাবাহিক দেখার অন্যতম কারণ ছিলেন ওই অভিনেতা।

Advertisement

আনন্দবাজার অনলাইনের সঙ্গেও অভিনেতা ছবি নিয়ে, ধারাবাহিক নিয়ে বিস্তারিত জানিয়েছেন। তাঁর দাবি, ‘‘সবাই ভাবেন প্রস্থেটিক মেকআপ মানেই হয় বলিউড নয় মাদ্রাজ থেকে শিল্পী আনাতে হবে। আমায় কিন্তু এই বিশেষ রূপসজ্জায় সাজিয়েছিলেন এখানকারই দুই তরুণ রূপসজ্জা শিল্পী অঞ্জন আর শুভাশিস।’’ অভিনেতার কথায়, রূপসজ্জার ছাঁচ তৈরি করতে সময় লেগেছিল ৪-৫ ঘণ্টা। প্রতি দিন অতটাই সময় লাগত তাঁর সাজতে। সাজ তুলতেও একই সময় কেটে যেত। আরও জানিয়েছেন, ‘‘এত ধৈর্য, এত কষ্টও ভুলে যেতাম পুরো সাজ শেষ হওয়ার পরে। আয়নায় নিজেকে নিজেই চিনতে পারতাম না!’’ বলেছেন, যে ক’দিন ওই রূপসজ্জা নিতে হয়েছিল সে ক’দিন শক্ত খাবার খেতে পারতেন না ওই সময়। স্ট্র দিয়ে তরল কিছু খেতে হত তাঁকে।

রাহুল অরুণোদয় বন্দ্যোপাধ্যায়।

রাহুল অরুণোদয় বন্দ্যোপাধ্যায়।


অনুরাগীদের কাছে ধাঁধা সহজ করে দিতে ধারাবাহিকের সম্বন্ধেও কিছু তথ্য দিয়েছেন অভিনেতা। ২০১৭-র এই ধারাবাহিকে উঠে এসেছিল সাংবাদিক আর মহিলা পুলিশ অফিসারের প্রেম। এক রহস্যের সমাধান করতে গিয়েই সম্পর্কে জড়িয়ে পড়েন তাঁরা। সাংবাদিকের চরিত্রে অভিনয় করেছিলেন বিশেষ রূপসজ্জায় সজ্জিত অভিনেতা। তাঁর বিপরীতে ছিলেন ঐন্দ্রিলা। এ ছাড়াও ছিলেন তথাগত মুখোপাধ্যায়, ইন্দ্রাশিস রায়। ধারাবাহিকটি সম্প্রচারিত হয়েছিল স্টার জলসায়।

ধারাবাহিকের নাম ‘স্বপ্ন উড়ান’। এ বার মনে পড়েছে অভিনেতার নাম? তিনি ‘দেশের মাটি’ ধারাবাহিকের ‘রাজা’, রাহুল অরুণোদয় বন্দ্যোপাধ্যায়

আরও পড়ুন

Advertisement