Advertisement
১১ মে ২০২৪
Sreelekha Mitra

Sreelekha Mitra: রাজনীতিতে আসছেন শ্রীলেখা! ইন্দিরা না মমতা, কার পথে হেঁটে ন্যায় আনবেন?

এর আগে একাধিক বার আনন্দবাজার অনলাইনকে সাক্ষাৎকারে শ্রীলেখা বলেছিলেন, প্রত্যক্ষ রাজনীতিতে তিনি আসবেন না। নিজের দেওয়া কথা নিজেই ভাঙছেন তা হলে?

শ্রীলেখা মিত্র।

শ্রীলেখা মিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২১ ১৮:৩১
Share: Save:

টলিপাড়া ছয়লাপ, নেটমাধ্যম তোলপাড়। শ্রীলেখা মিত্র নতুন ভূমিকায়। খুব শিগগিরি রাজনীতিতে আসছেন।

সবাই জানেন, শ্রীলেখা কট্টর বাম সমর্থক। এ দিকে বাংলায় লাল শিবিরে কোনও দাপুটে মহিলা নেত্রী নেই। প্রশ্ন, শ্রীলেখা তা হলে কার আদলে নিজেকে গড়বেন? বরাবর তাঁর অভিযোগ ছিল, রাজ্যে অন্যায়ের প্রতিবাদ অস্তাচলে। বাংলার মানুষদের জন্য কী ভাবে ন্যায় আনবেন? শনিবার নেটমাধ্যমে সেই উত্তর দিয়েছেন অভিনেত্রী, থুড়ি 'রাজনীতিতে পা রাখতে চলা' শ্রীলেখা। নতুন পেশার নতুন ‘লুক’ও ভাগ করে নিয়েছেন। ছবি বলছে, ইন্দিরা গাঁধী আর মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর উপর সমান প্রভাব ফেলেছেন। চুলের ছাঁদ, বেশবাস, চোখের চশমায় যদি প্রয়াত প্রধানমন্ত্রীর ছায়া থাকে, তা হলে নীল ফুল ছাপ পাড়ের ছাপা শাড়ি, সাদা ব্লাউজ, নীল রঙা অফিস ঘরে রাজ্যের মুখ্যমন্ত্রীর ছাপ স্পষ্ট।

এর আগে একাধিক বার আনন্দবাজার অনলাইনকে সাক্ষাৎকারে শ্রীলেখা বলেছিলেন, প্রত্যক্ষ রাজনীতিতে তিনি আসবেন না। নিজের দেওয়া কথা নিজেই ভাঙছেন তা হলে? কৌতূহল মেটালেন শ্রীলেখা নিজেই। জানালেন, সুশান্ত রায়ের প্রথম হিন্দি ছবি ‘ন্যায়—জাজমেন্ট ডে’-তে তিনি এক নেত্রীর ভূমিকায় অভিনয় করতে চলেছেন। যার চেহারায় ইন্দিরা গাঁধীর আদল। কিন্তু শহর কলকাতায় নেত্রীর বাস। অর্থাৎ, পোশাকের ধরনে এবং সব মিলিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের ছায়া।

মুখ্যমন্ত্রীর ছায়ায় তৈরি চরিত্রে অভিনয় করলেন। বিরক্ত না খুশি অভিনেত্রী?


শ্রীলেখার দাবি, ‘‘আদ্যন্ত রাজনৈতিক ছবিটি পুরোটাই প্রতীকী। ফলে, গল্প শোনার পরেই রাজি হয়ে যাই। ভালও লাগে। তার পর নকল নাক বসাতেই দেখলাম দুই নেত্রী মিলেমিশে একাকার আমার মধ্যে!’’ নিন্দুকেরা বলেন, অভিনেত্রীরও নাক উঁচু..., কথা ফুরনোর আগেই অভিনেত্রীর জবাব, খাঁটি কথা। তাঁর নাক উঁচু। যাঁরা ভুল, তাঁদের তিনি মোটেই সহ্য করতে পারেন না। এড়িয়ে চলেন। তবে সবার ক্ষেত্রেই তিনি নাক উঁচু নন।

চরিত্রের খাতিরে কী ভাবে নিজেকে তৈরি করলেন তিনি? মমতা বন্দ্যোপাধ্যায়ের শাসনকাল সম্পর্কে অভিনেত্রী ওয়াকিবহাল। ইন্দিরাকে জানতে তাঁকে পড়াশোনা করতে হয়েছে। এই কথার পরেই স্বভাবসিদ্ধ রসিকতা তাঁর, ‘‘এখন বাম-কংগ্রেস জোটে রয়েছে। চাইলেও মুখ খুলতে পারব না!’’ টলিউডের প্রথম সারির কোনও পরিচালক এই ছবি বানালে বেশি খুশি হতেন শ্রীলেখা? অভিনেত্রীর সাফ জবাব, ‘‘তা হলে ছবিটা ঠিক মতো তৈরি হত না। সুশান্ত কোনও শ্রেণিভুক্ত নন। ফলে, স্বাধীন ভাবে নিজের মতামত তুলে ধরতে পেরেছেন।’’

ছবিতে শ্রীলেখা ছাড়াও অভিনয় করেছেন অখিলেন্দ্র মিশ্র, পায়েল রায়, রবিন দাস, রাজীব গৌর সিংহ, শাহিদুর রহমান। ছবির শ্যুট হয়েছে কলকাতা, পুরুলিয়ায়। অভিনেত্রীর দ্বিতীয় হিন্দি ছবি প্রেক্ষাগৃহে না ওটিটি-তে মুক্তি পাবে, সেটা এখনও ঠিক হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tollywood Actress Sreelekha Mitra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE